শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জার্মান সংসদ ছোট হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

২০২১ সালের নির্বাচনের আগে বড়সড় পরিবর্তনের সিদ্ধান্ত নিল জার্মানির শাসক শিবির। জার্মান সংসদ বুন্ডেসটাগের আসন সংখ্যা কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ছাড়া জার্মান সংসদ এবং নির্বাচনে বেশ কিছু সংস্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২০২৫ সালের মধ্যে সংস্কার শেষ হবে বলে সরকারের সূত্র জানিয়েছে। মঙ্গলবার প্রায় আট ঘণ্টার বৈঠকের পরে সিদ্ধান্তগুলির কথা জানানো হয়েছে।

বুন্ডেসটাগের মোট আসন সংখ্যা ৫৯৮টি। এর মধ্যে অর্ধেক, অর্থাৎ ২৯৯ জন সরাসরি ভোটে নির্বাচিত হন। বাকিরা দলগুলোর তালিকা থেকে নির্বাচিত হন। বিষয়টা এমন: নির্বাচনের দিন ভোটাররা দুটি ভোট দেন। প্রথম ভোটটি দেন একজন প্রার্থীকে। আর দ্বিতীয় ভোটটি দেন পছন্দের দলকে। যে প্রার্থী বেশি ভোট পান তিনি সরাসরি বুন্ডেসটাগের জন্য নির্বাচিত হন।

বাকি আসনগুলো প‚রণ হয় ভোটারের দ্বিতীয় ভোটের মাধ্যমে। যে দল যত শতাংশ ভোট পায় সেই হিসেবে সেই দল সংসদে তাদের প্রতিনিধি পাঠাতে পারে। এক্ষেত্রে দলগুলো আগে থেকেই একটি তালিকা তৈরি করে রাখে।

এ নিয়মের কারণে মোট আসন সংখ্যা ৫৯৮ হলেও দলগুলোর ভোট পাওয়ার হিসেবে একেক সংসদে সাংসদের সংখ্যা একেকরকম হয়ে থাকে। যেমন সবশেষ ২০১৭ সালের নির্বাচনের পর ৭০৯ জন সাংসদ নির্বাচিত হয়েছিলেন। তার আগে ২০১৩ সালের নির্বাচনের পর সাংসদের সংখ্যা ছিল ৬৩১ জন। মঙ্গলবারের সিদ্ধান্ত অনুযায়ী, সরাসরি নির্বাচিত সাংসদের সংখ্যা ২৯৯ থেকে কমে ২৮০ হবে। ২০২৫ সালের নির্বাচনে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

বর্তমান জার্মান সংসদে ৭০৯ জন সাংসদের সংখ্যা বিশ্বের সমস্ত গণতান্ত্রিক রাষ্ট্রের মধ্যে সর্বোচ্চ। চীনের সংসদ অবশ্য সব চেয়ে বড়। দুই হাজার ৯৮০ জন প্রতিনিধি সেখানে বসেন। জার্মানির সরকারের বক্তব্য হলো, যেভাবে জার্মান পার্লামেন্টের আয়তন বেড়েছে, তা কাজের ক্ষেত্রে সমস্যার কারণ হচ্ছে। সে কারণেই সংস্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সিদ্ধান্ত নেয়া অবশ্য সহজ হয়নি। মঙ্গলবার প্রায় আট ঘণ্টা ধরে বৈঠক হয়। ২০১৭ সালের নির্বাচনের পর ২০১৮ সালের মার্চ মাসে জার্মানিতে গ্র্যান্ড কোয়ালিশন বা মহাজোট সরকার গঠন হয়। চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের দল সিডিইউ, বাভারিয়ার সিএসইউ এবং এসপিডি একত্রে এ মহাজোট সরকার গঠন করেছে। মঙ্গলবার সকলে মিলে বৈঠকে বসেন।

বুন্ডেসটাগের আসন সংখ্যা কমানো ছাড়াও ভোটাধিকারের বয়স নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে। স্থির হয়েছে, ১৬ বছর হলেই ভোট দিতে পারবেন জার্মান নাগরিকরা। পাশাপাশি, চার বছরের পরিবর্তে পাঁচ বছরের জন্য সরকার গঠনের প্রস্তাবও গ্রহণ করা হয়েছে। বুন্ডেসটাগে নারী এবং পুরুষের সমান প্রতিনিধিত্বের বিষয়টি নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

সংস্কারের পাশাপাশি করোনা পরিস্থিতি এবং দেশের অর্থনীতি নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে। ঠিক হয়েছে, কম সময়ের জন্য কাজের অধিকার তৈরি করা হবে। সংস্থাগুলিকে বলা হবে, কম সময়ের জন্য পেশাদারদের নিয়োগ করতে হবে। সে ক্ষেত্রে অনেক বেশি সংখ্যক মানুষ কাজের সুযোগ পাবেন। করোনা-কালে বহু মানুষ কাজ হারিয়েছেন জার্মানিতে। সেই সমস্যা মোকাবিলার জন্যই নতুন সিদ্ধান্তের পরিকল্পনা হয়েছে বলে জানা গিয়েছে। সূত্র : ডিপিএ, ডিডাবিøউ।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন