শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সুইডেনে কোরআন পোড়ানোর প্রতিবাদে বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২০, ৪:১৯ পিএম

মুসলমানদের প্রধান ধর্মীয়গ্রন্থ পবিত্র কোরআন পোড়ানোর প্রতিবাদে সুইডেনের দক্ষিণাঞ্চল মালমো শহরে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। শহরটিতে ভাঙচুর-অগ্নিসংযোগ এবং পুলিশকে লক্ষ্য করে পাথর ছোঁড়ার ঘটনাও ঘটেছে।

গতকাল শুক্রবার (২৮ আগস্ট) রাতে এ ঘটনা ঘটে। ইসলাম ধর্মের প্রধান পবিত্র গ্রন্থ কোরআন অবমাননার প্রতিবাদে মালমো শহরের প্রায় তিন শ জন বিক্ষোভকারী অংশগ্রহণ করেন।
সুইডিশ পুলিশের পক্ষ থেকে বলা হয়, মুসলিমবিরোধী ডানাপন্থী দলের কর্মীরা কোরআন পোড়ানোর মিছিল শুরু করার আগে বিক্ষোভটি শুরু হয়। এতে ইট নিক্ষেপ ও গাড়ির টায়ারে অগ্নিসংযোগের ঘটনাও ঘটে।
পুলিশের বর্ণনা মতে, শান্তি-শৃঙ্খলা ফিরিয়ে আনতে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আনা হয়। বিক্ষোভের ঘটনার কিছুক্ষণ পরই মুসলিমবিরোধী ডেনিশ নেতাকে কোরআন পোড়ানোর মিছিলে অংশগ্রহণ করতে নিষেধ করা হয়।
পুলিশের মুখপাত্র লিকার্ড লুন্ডকাভিস্ট স্থানীয় গণমাধ্যমকে বলেন, ইতিপূর্বে সংঘটিত আরেকটি ঘটনার সঙ্গে এই ঘটনাটি সম্পৃক্ত। সেদিন তাঁরা ইসলাম ধর্মের পবিত্র গ্রন্থ কোরআন পুড়িয়েছিল।
বিক্ষোভের দিন অভিবাসনবিরোধী ডানপন্থী দল হার্ড লাইনের ডেনিশ নেতা রাসমেস পেলুডানের মালমো শহরের এক সমাবেশে বক্তব্য দেওয়ার কথা ছিল। কিন্তু মালমোতে প্রবেশের আগেই পেলুডানকে গ্রেপ্তার করা হয় এবং দুই বছরের জন্য তাঁর ওপর সুইডেন প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।
মালমোর পুলিশের মুখপাত্র কলি পারসন এএফপিকে বলেন, আমাদের মনে হচ্ছে যে তিনি সুইডেনে আইন লঙ্ঘন করতে চলেছেন। এছাড়া তাঁর আচরণ সমাজের জন্য হুমকির কারণ হওয়ার ঝুঁকিও আছে।’
স্থানীয় গণমাধ্যমের সূত্র মতে, মালামোর কোরআন পোড়ানোর স্থানটিতে ক্রমান্বয়ে বিক্ষোভ বৃদ্ধি পাচ্ছে। গত শুক্রবার মালামোতে ইসলামবিরোধী অনেক দল কোরআন অবমাননার জন্য সমবেত হয়েছিল। জনসম্মুখে তাঁরা কোরআনের কপিতে পদাঘাত করেছিল।
গতবছর ডানপন্থী নেতা পেলুদান কোরআন পুড়িয়ে মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করেন। শূকরের মাংসে আবৃত কোরআনের একটি কপি নিয়ে বলেন, এ খাদ্য যা মুসলিমদের জন্য অভিশাপ বয়ে আনছে।
ওই সময়ে ধারণ একটি ভিডিওতে দেখা যাচ্ছে, একদল মানুষ আল্লাহু আকবার বলে স্লোগান দিতে দিতে দৌড়চ্ছে। আর পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টায় ব্যস্ত পুলিশকর্মীদের লক্ষ্য করে পাথর ও ইট ছোড়ার পাশাপাশি তাঁদের গাড়িতে আগুন ধরিয়ে দিচ্ছে। অনেক জায়গাতে আবার ভাঙচুর চালানোর পর পুলিশের গাড়িগুলির টায়ার খুলে রাস্তায় উপরে রেখে আগুন ধরিয়ে দেওয়া হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
মোঃ দুলাল মিয়া ২৯ আগস্ট, ২০২০, ৪:৫৯ পিএম says : 4
যে মুসলিম এর গায়ে রক্ত মাংস আছে সে বসে থাকবে না পতিবাদ করতে হবে ।
Total Reply(0)
Md.Rashed ২৯ আগস্ট, ২০২০, ৫:৫৩ পিএম says : 5
আল্লাহু তাকবির দিলে তাগুতের কলিজায় কাপন শুরু হয়ে যায়।
Total Reply(0)
ম নাছিরউদ্দীন শাহ ২৯ আগস্ট, ২০২০, ৬:১৬ পিএম says : 6
তীব্র প্রতিবাদ তীব্র ঘৃনাভরে ইহুদী কাফেরের পবিত্র কোরান অবমাননার প্রতিবাদ জানাচ্ছি। সকল মুসলমান ভাইদের আলেম সমাজ রাষ্ট্র কে প্রতিবাদ জানানোর অনুরোধ করছি। আল্লাহর ভয়াবহ আজাব গজব চলছে। আরো ভয়ংকর গজব পৃথিবীর জন‍্য উপেক্ষা করছে। আল্লাহ্ মুসলমানদের শক্তি দিন সহযোগিতা করুন আল্লাহ্ আমাদের ঈমান আকিদা কে পাহাড়ের মত মজবুত করুন।
Total Reply(0)
আমিনুল ইসলাম মারুফী ২৯ আগস্ট, ২০২০, ৯:০৭ পিএম says : 4
তীব্র নিন্দা প্রতিবাদ ও ঘৃণা জানাচ্ছি।
Total Reply(0)
kabir ৩০ আগস্ট, ২০২০, ১২:০৩ এএম says : 4
Allah ho Akbar . Jekhanei Quraner opoman hobe sekhanei islamer bijoy hobe allah ho akbar .
Total Reply(0)
Abdullah ৩০ আগস্ট, ২০২০, ১:৫৩ এএম says : 6
ওরা কি ফেরাউনের ইতিহাস জানে না!!!!!!!!!!!. সাবধান!! আল্লাহ সীমালঙ্ঘন কারীকে পছন্দ করেন না।
Total Reply(0)
মোঃ জহুরুল ইসলাম ৩০ আগস্ট, ২০২০, ১:৪৮ পিএম says : 8
The so-called educated civilized nations of the present world (cursed Zionists (Jews and Christians) have betrayed their true morality (betrayed Allah Ta'ala and His Prophets and did not hesitate to kill them) and the ongoing events and insult to the Qur'an are part of it. , Allah Ta'ala declares in the Holy Qur'an, "The Zionists are your open enemy" Allah Ta'ala is right. The theft of the body of the Prophet (peace be upon him) and the killing of Hazrat Omar (ra) and Hazrat Uthman (ra) further proves that the Zionists and The allies are inhumane, terrorists, and traitors to God. They are, in turn, very close to following the satanic superpower, the Dajjal (who may claim to be himself, Christ, or Jesus, and then God, or the Creator.) I ask forgiveness from Allah and walk in the path of truth. Then Allah will be pleased and we will be successful, "Inshallah".
Total Reply(0)
Abdullah ১ সেপ্টেম্বর, ২০২০, ৭:৪১ পিএম says : 4
Allah oder k hedayet dan korun
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন