মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

আ. লীগ নেতাসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ জমা

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

আ. লীগ নেতা মিজবাউদ্দিন ভ‚ঁইয়া এবং তার ভাই নূরুল হক ভ‚ঁইয়াসহ ৪ জনের বিরুদ্ধে একাত্তরে মানবতা বিরোধী অপরাধের অভিযোগ জমা পড়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার কাছে। গত ২৩ আগস্ট হবিগঞ্জ আজমিরীগঞ্জ উপজেলার চার মুক্তিযোদ্ধা এ অভিযোগ করেন।

অভিযোগ সংশ্লিষ্টদের মধ্যে মিজবাউদ্দিন ভ‚ঁইয়া হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি। তার ভাই নূরুল হক ভ‚ঁইয়া কাকাইলছেও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। অপর দুই ব্যক্তি হলেন- একই উপজেলার শরীফনগর গ্রামের আলী রেজা (৭০) ও বানিয়াচং উপজেলার মুরাদপুর ইউনিয়নের হোসেনপুর (বিথঙ্গল) গ্রামের ছিদ্দিক মিয়া (৭২)। তাদের বিরুদ্ধে একাত্তরে হত্যা, লুটপাট, বাড়িঘরে অগ্নিসংযোগসহ ’৭০-এর নির্বাচনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আজমিরীগঞ্জে নৌকা থেকে নামতে না দেয়ার অভিযোগ আনা হয়েছে।

মুক্তিযুদ্ধকালীন মেঘনা রিভার ফোর্সের কমান্ডার তৎকালীন সেনা কর্মকর্তা ফজলুর রহমান চৌধুরী জানান, ইউপি চেয়ারম্যান নূরুল হক ভ‚ঁইয়া, তার ভাই মিজবাউদ্দিন ভ‚ঁইয়া ও রাজাকার কমান্ডার আলী রেজাকে আটক করে তিনি কাকাইছেওয়ে একটি পরিত্যক্ত বাড়িতে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছেন। এসময় আসামিরা মালামাল লুটপাটের কথা স্বীকার করেছেন। তারা মুক্তিযুদ্ধের সময় বিভিন্ন স্থানে লুটপাট, বাড়িঘরে অগ্নিসংযোগ, হত্যাকান্ড সংগঠিত করেছেন। পাকিস্তানী বাহিনীর হয়ে কাজ করেছেন।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান আব্দুল হান্নান বলেন, অভিযোগের কপি এখনও দেখিনি। অভিযোগ জমা পড়ে থাকলে বিধি মোতাবেক সংশ্লিষ্টদের বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন