শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রেডিও-আইপি টিভিকেও নিবন্ধন করতে হবে

জাতীয় অনলাইন নীতিমালার খসড়া অনুমোদন সরকারিভাবে উদযাপিত হবে শেখ কামালের জন্মদিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

দৈনিক পত্রিকা, রেডিও এবং টেলিভিশনের অনলাইন সংস্করণের পাশাপাশি আইপি টিভির জন্য নিবন্ধন বাধ্যতামূলক বিধান রেখে জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা, ২০১৭ (সংশোধিত, ২০২০) এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ২০১৭ সালে অনলাইন নীতিমালা ছিল। এর উল্লেখযোগ্য বিষয়গুলো হচ্ছে- অনলাইন গণমাধ্যম সেবা প্রদানের জন্য নিবন্ধন প্রদান, পর্যবেক্ষণ, মনিটরিং এবং মান বজায় রাখার লক্ষ্যে প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তোলা। নিবন্ধন প্রদানের মাধ্যমে সকল অনলাইন গণমাধ্যমে একটি সমন্বিত ব্যবস্থার আওতায় এনে সুশাসন প্রতিষ্ঠায় সহযোগিতা করা, জনস্বার্থ রক্ষা করা।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, ইতিহাস সংরক্ষণ করা, সামাজিক মূল্যবোধ সমুন্নত রাখা, রাষ্ট্র পরিচালনার মূলনীতির সঙ্গে সামঞ্জস্য রেখে অনলাইনে তথ্য উপাত্ত প্রকাশ বা সম্প্রচার নিশ্চিত করা। তিনি বলেন, বাংলাদেশের নারী-শিশু ও অনগ্রসর জনগোষ্ঠির ক্ষমতায়নের ক্ষেত্রে অনলাইন গণমাধ্যমের ভ‚মিকা নিশ্চিত করা, সমাজের নৈতিক অবক্ষয় রোধ এবং সামাজিক শৃঙ্খলা প্রতিষ্ঠায় দায়িত্বশীল ভ‚মিকা পালন করা। দেশের সন্ত্রাস, সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ নির্মূল ও গুজব প্রতিরোধে সহযোগিতা করা।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটার (২০১৭ সালের নীতিমালা) মধ্যে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের যোগ্যতা-অযোগ্যতা, নিবন্ধন ফি, কর্তৃপক্ষ নির্ধারণ, লাইসেন্সপ্রাপ্ত টেলিভিশন চ্যানেল এবং বেতারের নিউজ পোর্টাল হিসাবে প্রচার কার্য পরিচালনা, আইপি টিভি ও ইন্টারনেট রেডিও সম্প্রচার বিষয়ে সুনির্দিষ্ট কোনো নির্দেশনা ছিল না। মন্ত্রিপরিষদ সচিব বলেন, টেলিভিশন এবং বেতার নিউজ পোর্টাল হিসাবে চালাচ্ছে। এটার অনুমতি নিতে হতো না। এখন নিতে হবে। আইপি টিভি, ইন্টারনেট রেডিও সম্প্রচারের বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা ছিল না। সেজন্য এগুলো ঢোকানো হয়েছে। তবে পত্রিকাগুলো হার্ডকপিতে যা ছাপবে, সেটাই যদি অনলাইনে দিয়ে দেয় তাহলে কোনো অনুমতি লাগবে না। অনলাইন ভার্সনে নানা ধরনের নিউজ থাকলে লাইসেন্স নিতে হবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, যতক্ষণ পর্যন্ত স¤প্রচার কমিশন না হবে ততক্ষণ তথ্য মন্ত্রণালয় যে কর্তৃপক্ষ নির্ধারণ করবে সেটাই হবে পরিচালনাকারী কর্তৃপক্ষ। দেশের অনলাইন নিউজ পোর্টালগুলোর নিবন্ধনের উদ্যোগ নিয়েছে সরকার। নিবন্ধনের জন্য প্রথম দফায় গত ৩০ জুলাই ৩৪টি অনলাইন পোর্টালকে অনুমতি দেয়া হয়। তবে সেগুলো এখনও নিবন্ধন হয়নি।
সরকারিভাবে উদযাপিত হবে শেখ কামালের জন্মদিন
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ বছর ৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে আধুনিক ক্রীড়া ও সংস্কৃতি আন্দোলনের অন্যতম পথিকৃৎ মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মবার্ষিকী প্রথমবারের মতো যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে সরকারিভাবে উদযাপন করা হয়। প্রধানমন্ত্রীসহ অনেক গণ্যমান্য ব্যক্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ভার্চুয়ালি আলোচনা সভা ও দোয়া মাহফিল ছাড়াও ক্রীড়া সংগঠকদের অনুদানও দেয়া হয়েছে। তারই পরিপ্রেক্ষিতে প্রতি বছর ৫ আগস্ট শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মবার্ষিকী সরকারিভাবে উদযাপনের লক্ষ্যে প্রস্তাব দেয়া হয়। মন্ত্রিসভায় আলাপ-আলোচনার মাধ্যমে এটিকে ‘ক’ শ্রেণি হিসাবভুক্ত হিসেবে প্রতিবছর ৫ আগস্ট সরকারিভাবে উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন