ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

অনিশ্চয়তায় সউদী প্রবাসীরা

ইকামার মেয়াদ বাড়ায়নি সউদী সরকার ৮৬ হাজার অভিবাসী শ্রমিকের যাত্রা আটকে গেল

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

মতিঝিল বলাকা বিল্ডিংয়ের সামনে ওয়ালের ওপর বসে কলা-পাউরুটি খাচ্ছিলেন কুষ্টিয়ার সউদী প্রবাসী মো. রাজিব। টানা পাঁচ দিন ঢাকায় অবস্থান করে বিমানের ফিরতি টিকিট তার ভাগ্যে জোটেনি। ভিসা ও ইকামা নবায়নের জন্য সউদী কফিলের কাছে ৪শ’ সউদী রিয়ালও পাঠিয়েছেন তিনি। কবে তার ভাগ্যের চাকা ঘুরবে তা জানেন না। গতকাল বুধবার বিমান অফিসের সামনে নিজের অসহায়ত্ব তুলে ধরে ইনকিলাবকে বলেন, সউদীতে কাজে যেতে না পারলে জীবন অর্থহীন হয়ে যাবে। ধার-দেনা ও জমি বিক্রি করে বিদেশে চাকরি নিয়েছি। যেতে না পারলে মরণ ছাড়া উপায় নেই।
বিমানের ফিরতি টিকিটের জন্য সউদী প্রবাসী বরিশালের মো. আশেক পকেটমারদের কাছে মোবাইল খুইয়ে চরম হতাশার মাঝে খালি হাতে বাড়ী ফেরেন। ফিরতি টিকিট না পেয়ে ক্ষোভ প্রকাশ করে জেদ্দা প্রবাসী জাফর পারভেজ বলেন, সউদীর ইকামার মেয়াদ সংক্রান্ত জটিলতায় প্রায় ৮৬ হাজার প্রবাসী কর্মী অনিশ্চয়তার মুখে পড়েছেন। তার মতে, সউদী রাজকীয় সরকার স্বয়ংক্রিয়ভাবে আটকে পড়া প্রবাসীদের ভিসা ও ইকামার মেয়াদ না বাড়ালে পরিবার পরিজন নিয়ে তারা পথে বসবেন। তিনি আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত ভিসা ও ইকামার মেয়াদ বৃদ্ধির লক্ষ্যে ভ্রাতৃ প্রতীম সউদীর সাথে ব্য্পাক কূটনৈতিক উদ্যোগ নেয়ার জন্য প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেন।
এদিকে, আটকে পড়া প্রবাসী কর্মীদের সউদী যাত্রা অনিশ্চিত হয়ে পড়েছে। ভিসা ও ইকামার মেয়াদ বৃদ্ধি না হওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। গতকাল বুধবার আটকে পড়া অধিকাংশ কর্মীর ভিসা ও ইকামার মেয়াদ শেষ হয়ে গেছে। সাউদিয়া এয়ারলাইন্স ও বিমানের ফিরতি টিকিটের জন্য আটকে পড়া প্রবাসী কর্মীদের মাঝে চলছে হাহাকার। যাদের ভিসা ও ইকামার মেয়াদ আছে সাউদিয়া ও বিমান শুধু তাদেরকে ফিরতি টিকিট দিচ্ছে। করোনার কারণে ছুটিতে আটকে পড়া বাংলাদেশি কর্মীদের ভিসা ইকামার মেয়াদ বৃদ্ধির ঘোষণা দেয়নি সউদী সরকার। এতে সউদী আরবের সর্বোচ্চ শ্রমবাজার বিপর্যয়ের মুখে।
ভিসা ও ইকামার মেয়াদ শেষ হওয়ায় অনেক অপেক্ষমাণ সউদী প্রবাসী কর্মী গত এক সপ্তাহ ঢাকার রাজপথে বিক্ষোভ করে ফিরতি টিকিট না পেয়ে নিরাশ মনে বাড়ী ফিরে যাচ্ছে।
ঢাকাস্থ সউদী দূতাবাসের অনুমোদিত ৩২টি কনসালটেন্সি সেন্টারও কোনো দিকনির্দেশনা না পাওয়ায় প্রবাসী কর্মীদের ভিসার আবেদন দূতাবাসে জমা দেয়ার কার্যক্রম শুরু করতে পারছে না। দেশটিতে বিশ লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি কর্মী কঠোর পরিশ্রম করে সর্বোচ্চ রেমিট্যান্স দেশে পাঠাচ্ছে। সউদী গমনেচ্ছু জামালপুরের ইব্রাহিম ও বি-বাড়িয়ার সাদ্দাম বলেন, সউদী থেকে ছুটিতে দেশে এসে জীবন জীবিকার সকল স্বপ্ন ধুলিসাৎ হয়ে যাচ্ছে। সউদী কফিল যদি আমাদের ভিসা ও ইকামার মেয়াদ না বাড়ায় তাহলে চাকরি এবং বকেয়া বেতন ভাতা কিছুই যুটবে না।
গতকাল মতিঝিলস্থ বিমান অফিসের সামনে টিকিটের জন্য অপেক্ষমাণ আটকে পড়া প্রবাসীদের কেউ কেউ জানিয়েছেন, ভিসা ও ইকামার মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে না বাড়লে প্রায় ৮৬ হাজার কর্মী চাকরি হারানোর ঝুঁকিতে পড়বেন। অনেকেই ১০/১৫ বছর যাবত সউদীতে চাকরি করেন। দেশটিতে যেতে না পারলে তাদের সার্ভিস বেনিফিটের লাখ লাখ টাকা হাত ছাড়া হবে।
গত ২৩ সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয় জানায় বাংলাদেশে অবস্থানরত সউদী প্রবাসী বাংলাদেশিদের ইকামার মেয়াদ চলতি আরবি মাসের শেষ দিন অর্থাৎ আরও ২৪ দিন পর্যন্ত বাড়াবে। তবে এ ধরনের কোনও ঘোষণা সউদী সরকার গতকাল বুধবার পর্যন্ত দেয়নি। ইকামা আর ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণা সউদীর স্বরাষ্ট্র মন্ত্রণালয় দিয়ে থাকে। এখন পর্যন্ত তারা এমন কিছু বলেনি। তাই প্রবাসীদের ভিসা ও ইকামার মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে বাড়ানোর কোনো আভাস পাওয়া যাচ্ছে না। আর ইকামার মেয়াদ না থাকলে রি-এন্ট্রি ভিসা দেয় না সউদী সরকার।
খোঁজ নিয়ে জানা গেছে, সউদী আরবে কর্মরত সব দেশের কর্মীদের ইকামার মেয়াদ বৃদ্ধির ঘোষণা সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেয়। সরকারের তরফ হতে ইকামা অথবা ভিসার মেয়াদ বৃদ্ধির অনুমোদন ও বাস্তবায়ন প্রক্রিয়াটি সর্বোচ্চ কর্তৃপক্ষসহ বিভিন্ন সংস্থা ও টেকনিক্যাল অথরিটির মাধ্যমে হয়ে থাকে। ইকামার মেয়াদ বাড়ানোর কাজ অনলাইনে পরিচালনা করে সউদীর ন্যাশনাল ডাটা সেন্টার। এই সেন্টারের সঙ্গে প্রত্যেকটি কোম্পানি সংযুক্ত থাকে।
সউদীর বিষয় বাংলাদেশ দূতাবাসের কাছে জানতে চেয়েছিল প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। দূতাবাসও একই বিষয় মন্ত্রণালয়কে জানিয়েছে। সেখানে উল্লেখ করা হয় সাধারণত এ ধরনের কোনও ঘোষণা সউদী স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে জানানো হয় না। তবে বাংলাদেশিদের ক্ষেত্রে ইকামার মেয়াদ ২৪ দিন বাড়িয়ে দেয়া হবে এমন কোনও ঘোষণা স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে অদ্যাবধি পাওয়া যায়নি। এভাবে সরকারের তরফ হতে ইকামা কিংবা ভিসার মেয়াদ বৃদ্ধির অনুমোদন ও বাস্তবায়ন প্রক্রিয়াটি সর্বোচ্চ কর্তৃপক্ষসহ বিভিন্ন সংস্থা ও টেকনিক্যাল অথরিটির মাধ্যমে হয়ে থাকে। এ বিষয়ে দূতাবাসের পক্ষ হতে সউদী কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।
কনসালটেন্সি সেন্টারগুলো জানিয়েছে, এক্সিট রি-এন্ট্রি ভিসা নবায়নের জন্য সউদী সরকারের কিছু শর্ত আছে। তার মধ্যে আছে, আবেদনের সঙ্গে জাওয়াজাতের প্রিন্টের মূল কপি, যাতে ইকামার মেয়াদ থাকতে হবে, কফিলের আবেদন সউদীর পররাষ্ট্র মন্ত্রণালয়ের সত্যায়িত হতে হবে, পাসপোর্ট ও এক্সিট এবং রি-এন্ট্রি ভিসার মূল কপি, সউদী এয়ারপোর্ট থেকে বের হওয়ার তারিখসহ প্রিন্টের মূল কপি এবং মেয়াদসহ ইকামার ফটোকপি।
প্রতিদিনের মতো গতকালও রাজধানীর কাওরান বাজারে সউদী অ্যারাবিয়ান এয়ার লাইন্সের ফটকে ভিড় করেন টিকিট প্রত্যাশীরা। এ সময় শত শত সউদীগামী প্রবাসীরা ভিসার মেয়াদ বাড়ানোর দাবিতে সড়কে অবস্থান নেন। সউদী দূতাবাসের ভিসা প্রত্যাশী এবং সাউদিয়া এয়ারলাইন্স ও বাংলাদেশ বিমানে টিকিট করতে ইচ্ছুক ব্যক্তিদেরকে বিশৃঙ্খলা না করে নিয়মতান্ত্রিকভাবে কাজ সম্পন্ন করার অনুরোধ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়েছে।
বায়রার যুগ্ম মহাসচিব মো. মিজানুর রহমান গতকাল ইনকিলাবকে বলেন, আটকে পড়া প্রবাসী কর্মী ও ভিসা স্ট্যাম্পিং করা ৭৮ হাজার অপেক্ষমাণ কর্মীদের ভাগ্য নিয়ে আমরাও উদগ্রিব। তিনি বলেন, প্রবাসী বাংলাদেশি কর্মীদের রেমিট্যান্স দিয়েই দেশের অর্থনীতির চাকা সমৃদ্ধ হচ্ছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে নিজস্ব অর্থ দিয়েই পদ্মা সেতু ও কর্ণফুলী টার্নেল নির্মিত হচ্ছে। বায়রা নেতা বলেন, সউদী সরকারের পররাষ্ট্রমন্ত্রীর সাথে আমাদের পররাষ্ট্রমন্ত্রীর আলোচনার মাধ্যমেই প্রবাসীদের ভিসা ও ইকামা বৃদ্ধির আশ্বাস পাওয়া গেছে। তবে বিভিন্ন টেকনিক্যাল কারণে এ প্রক্রিয়া শুরু হতে কিছুটা সময় লাগবে। তিনি অপেক্ষমাণ সউদী প্রবাসী কর্মীদের ইকামার মেয়াদ বৃদ্ধির বিষয়ে সকলকে ধৈর্য ধরার অনুরোধ জানান। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার সউদী প্রবাসীদের সৃষ্ট সঙ্কট নিরসনে সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে। সউদী সরকার প্রবাসীদের ভিসা ও ইকামার মেয়াদ এ যাবত তিন বার বাড়িয়েছে। সউদী রাজকীয় সরকার আটকে পড়া প্রবাসীদের ভিসা ও ইকামার মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে বাড়াবে বলেও বায়রা নেতা আশাবাদ ব্যক্ত করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন