শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাবিতে শোকাবহ ১৫ অক্টোবর পালিত

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

বিস্তিরিত কর্মসূচির মধ্য দিয়ে পালিত হলো ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে সাতটায় বিশ^বিদ্যালয় জগন্নাথ হল স্মৃতিসৌধে ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের পুষ্পস্তবক অর্পণ ও নীরবতা পালনের মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়। এতে শিক্ষক-শিক্ষার্থীসহ বিশ^বিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ উপস্থিত ছিলেন।

১৯৮৫ সালের ১৫ অক্টোবর রাতে জগন্নাথ হলে সংঘটিত মর্মান্তিক দুর্ঘটনায় নিহতদের স্মরণে প্রতি বছর দিবসটি পালন করা হয়। দুর্ঘটনায় ২৬জন ছাত্র, ১৪জন অতিথি ও কর্মচারীসহ মোট ৪০জন নিহত হন। দিবসটি পালন উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের সকল হল, হোস্টেল ও প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণ করা হয়। পরে জগন্নাথ হলের অক্টোবর স্মৃতি ভবন প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ভিসি প্রফেসর আখতারুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল, ট্রোজারার প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি প্রফেসর লুৎফর রহমান, জগন্নাথ হলের প্রভাস্ট প্রফেসর ড. মিহির লাল সাহা, শোক দিবস পালন কমিটির আহŸায়ক ড. দেবপ্রসাদ দাঁ, ঢাবি অফিসার্স এসোসিয়েশনের সভাপতি মো. আমিরুল ইসলাম, দুর্ঘটনায় আহত তৎকালীন ছাত্র ও বিশ্ববিদ্যালয়ের বর্তমান ডেপুটি রেজিষ্ট্রার প্রবীর কুমার সরকার, ছাত্রলীগের সাধারন সম্পাদক লেখক ভট্টাচার্য, তৃতীয় শ্রেণী কর্মচারী সমিতি, কারিগরী কর্মচারী সমিতি ও চতুর্থ শ্রেণী কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। রেজিস্ট্রার মো. এনামউজ্জামান অনুষ্ঠান সঞ্চালন করেন। এসময় বিভিন্ন হলের প্রাধ্যক্ষবৃন্দ, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ঢাবি ভিসি নিহতদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, সেদিন অসাম্প্রদায়িক ও মানবিক চেতনায় উদ্বুদ্ধ হয়ে যার যার সাধ্যানুযায়ী রক্ত, অর্থ ও শ্রম দিয়ে এই মর্মান্তিক দূর্ঘটনায় হতাহতদের সাহায্যে সকলে এগিয়ে এসেছিল। মানবিক বিপর্যয় প্রতিরোধে এই ঐক্যবদ্ধ প্রচেষ্টা হলো আমাদের ধর্মীয়, সামাজিক ও মানবিক মূল্যবোধের বহিঃপ্রকাশ। তিনি বলেন, ‘১৫ অক্টোবর’ থেকে আমাদের শিক্ষা গ্রহণ করতে হবে এবং সকলের নিজ নিজ দায়িত্বের জায়গাটি জাগ্রত রাখতে হবে। এই ধরণের দুঃখজনক ঘটনার যেন পুনরাবৃত্তি না হয় সেদিকে যতœবান ও সচেতন থাকার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান। দিবসটি উপলক্ষ্যে নিহতদের আতœার শান্তি কামনায় জগন্নাথ হল প্রাঙ্গণে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রার্থনা সভা অনুষ্ঠিত হয় এবং বাদ আছর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে মোনাজাত করা হয়।

ছাত্রলীগের শ্রদ্ধা: ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবসে নিহতদের স্মরণে সকালে জগন্নাথ হলের অক্টোবর ভবনের ‘স্মৃতি অক্টোবর’ স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে ছাত্রলীগ। ছাত্রলীগ সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মী শ্রদ্ধা নিবেদন করেন। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ জগন্নাথ হল ছাত্রলীগ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল সহ কেন্দ্রীয় ও বিভিন্ন ইউনিটের নেতাকর্মী উপস্থিত ছিলেন।##

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন