ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

দ্বিতীয়বার দেশ স্বাধীন হয় সিপাহী-জনতার অভ্যুত্থানে

সাংবাদিকদের মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

সিপাহী-জনতার অভ্যুত্থানেই বাংলাদেশ দ্বিতীয়বার স্বাধীন হয়েছিলো বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, যে জাতীয় আন্তর্জাতিক কারণে ৩ নভেম্বরে স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে গৃহবন্দি করা হয়েছিলো, সেই চক্রান্তকে ব্যর্থ করে দিয়ে এদেশের দেশপ্রেমিক সিপাহী এবং জনগণ ৭ নভেম্বরে জিয়াউর রহমানকে মুক্ত করে দেশে সত্যিকার অর্থে স্বাধীনতাকে সুসংহত করেন। একই সঙ্গে গণতন্ত্রের যে পথ সেই পথের নতুন সূচনা করেন। গতকাল শনিবার সকালে শেরে বাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। মির্জা ফখরুল বলেন, প্রকৃত পক্ষে ৭ নভেম্বর থেকেই এদেশে একটি গণতান্ত্রিক বাংলাদেশ, বহুদলীয় গণতন্ত্র এবং জনগণের শাসন প্রতিষ্ঠা করার সুযোগ সৃষ্টি হয়েছিলো এবং তার নেতৃত্ব দিয়েছিলেন শহীদ জিয়াউর রহমান। এই ঐতিহাসিক দিবসটি স্মরণ করার জন্য আমরা বিএনপির পক্ষ থেকে, দেশনেত্রী বেগম খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে স্থায়ী কমিটির সদস্যবৃন্দ এসেছিলাম তার মাজারে পুস্পস্তবক অপর্ন ও তার প্রতি শ্রদ্ধা জানানোর জন্য।

বিএনপি মহাসচিব বলেন, আজকের এই দিনটি বর্তমান বাংলাদেশের প্রেক্ষিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজকে দেশ একইভাবে ১৯৭৫ এর পূর্বে যে একদলীয় শাসনব্যবস্থা বাকশাল প্রতিষ্ঠা করা হয়েছিলো, জনগণের অধিকারকে হরণ করা হয়েছিলো। আজকে আবার ঠিক একই কায়দায় বাংলাদেশের জনগণের অধিকারকে হরণ করে গণতন্ত্রকে ধবংস করে দিয়ে আওয়ামী লীগ আজকে জোর করে ক্ষমতা দখল করে বসে আছে।
তিনি বলেন, আমরা আজকে শপথ নিয়েছি যে, আমরা গণতন্ত্রকে উদ্ধার করবো, মিথ্যা মামলায় সাজাপ্রাপ্ত আমাদের নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করব এবং এই গণতন্ত্রের সংগ্রামকে অবশ্যই জয়ী করবো ইনশাল্লাহ।

সকাল ১১টায় স্বাস্থ্য বিধি মেনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী দলের প্রতিষ্ঠাতার কবরে পুস্পমাল্য অর্পন করে মরহুম নেতার প্রতি শ্রদ্ধা জানান। তারা নেতার রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাতে অংশ নেন।

এরপর দুপুর সাড়ে ১২টায় মহানগর দক্ষিণ ও উত্তর, যুব দল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, কৃষক দল, ছাত্র দল, তাতী দল, মৎস্যজীবী দলসহ অঙ্গসংগঠনের পক্ষ থেকে পুস্পমাল্য অর্পন করা হয়।
১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান স্বপরিবারের নিহত হওয়ার পর সেনা প্রধানের দায়িত্ব আসেন জিয়াউর রহমান। এরপর মুক্তিযুদ্ধে অন্যতম সেক্টর কমান্ডার খালেদ মোশাররফের নেতৃত্বে সেনাবাহিনীতে একটি অভ্যুত্থান হয়, জিয়া হন গৃহবন্দী।

৭ নভেম্বর মুক্তিযুদ্ধের আরেক সেক্টর কমান্ডার কর্নেল তাহেরের নেতৃত্বে পাল্টা অভ্যুত্থানে আটকাবস্থা থেকে মুক্ত হন জিয়া। এর মধ্য দিয়ে ক্ষমতার কেন্দ্র বিন্দুতে চলে আসেন জিয়া।

বিএনপি এই দিনকে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস, আওয়ামী লীগ মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস এবং জাসদ সিপাহী-জনতার অভ্যুত্থান দিবস হিসেবে পালন করে।

৭ নভেম্বর উপলক্ষ্যে ভোরে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে দলীয় অফিসে দলীয় পতাকা উত্তালন করেছে। দিবসটিকে সামনে রেখে প্রকাশ করেছে জিয়াউর রহমান ছবি সম্বলিত পোস্টার।

বিকাল তিনটায় অনুষ্ঠিত হয় ভার্চুয়াল আলোচনা সভা। দিবসটি উপলক্ষে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও সহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃধক পৃথক বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

বরিশাল : জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে বরিশালে আলোচনা সভা করেছে বিএনপি। রোববার পৃথকভাবে শহীদ আ. রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবে ওই সভা করে বিএনপির মহানগর ও দক্ষিণ সাংগঠনিক জেলা নেতৃবৃন্দ। সকাল ১১টায় প্রেস ক্লাবের নিচতলার কমিউনিটি হলে সভা করে দক্ষিন জেলা বিএনপির নেতৃবৃন্দ। এতে সভাপতিত্ব করেন দক্ষিনের সভাপতি আলহাজ্ব এবায়েদুল হক চাঁন। অপরদিকে বিকেল তিনটায় একই স্থানে সভা করেছে মহানগর বিএনপির নেতৃবৃন্দ। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ও মহানগরের সভাপতি এ্যাড. মজিবর রহমান সরোয়ার। এছাড়া বিকাল চারটায় সদর রোডের দলীয় কার্যালয়ে সভা করেছে উত্তর জেলা বিএনপি। উত্তর জেলা শাখার সভাপতি এম মেজবাহউদ্দীন ফরহাদ-এর সভাপতিত্বে এ সভায় সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

ময়মনসিংহ : ময়মনসিংহে পুলিশের কঠোর অবস্থানের কারণে ৭ নভেম্বর বিপ্লব ও সংহতি দিবসের পূর্বঘোষিত কর্মসূচি নিয়ে মাঠে নামতে পারেনি বিএনপি। এনিয়ে ময়মনসিংহ বিএনপি ও অঙ্গ সংগঠনের ভেতরে-বাইরে মিশ্রপ্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

অভিযোগ উঠেছে, নবগঠিত কমিটির নেতৃত্বের ব্যর্থতার কারণেই দলীয় কার্যালয় চত্বরেও ৭ নভেম্বরের কর্মসূচি পালন করতে পারেনি বিএনপি। ময়মনসিংহ মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক জননেতা আবু ওয়াহাব আকন্দ জানান, ৬ নভেম্বর ভোর থেকেই আমিসহ বিএনপি নেতাদের বাসার সামনে পুলিশ অবস্থান নিয়েছে। সকাল থেকে নেতাকর্মীরা কেউ পার্টি অফিসে যেতে পারেনি পুলিশের বাঁধার কারণে। মূলত পুলিশের কঠোর অবস্থানের কারণে ৭নভেম্বরের কর্মসূচি পালন করতে পারেনি দলীয় নেতা-কর্মীরা। তিনি অভিযোগ করে জানান, শনিবার সকালে বিএনপি কার্যালয় থেকে অফিস পিয়ন জুয়েল(৪০)কে আটক করে দিনভর থানায় আটকে রেখেছে পুলিশ। তবে অফিস পিয়ন আটকের বিষয়টি অস্বীকার করেছেন কোতয়ালী মডেল থানার ওসি ফিরোজ তালুকদার। তিনি বলেন, বিএনপি কার্যালয় থেকে কাউকে আটক করা হয়নি।

নেত্রকোনা : নেত্রকোনা জেলা বিএনপির আহবায়কের রাজনৈতিক কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির আহবায়ক বিশিষ্ট অর্থোপেডিক চিকিৎসক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হকের সভাপতিত্বে যুগ্ম আহবায়ক এস এম মনিরুজ্জামান দুদু’র পরিচালনায় সভায় দিবসের গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাবেক সভাপতি এডভোকেট নুরুজ্জামান নুরু, সাবেক সাধারণ সম্পাদক আবু তাহের তালুকদার, জেলা বিএনপির যুগ্ম আহবায়ক তাজেজুল ইসলাম ফারাস, প্রমূখ। পরে বিশেষ দোয়া মাহফিল পরিচালনা করেন জেলা ওলামা দলের সদস্য সচিব মাও. লুৎফুর রহমান।

পঞ্চগড় : উপজেলা বিএনপির আহবায়ক শাহাদৎ হোসেন রঞ্জুর বাসভবনে দিবসটি উপলেক্ষে দোয়া মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বিএনপির আহবায়ক শাহাদৎ হোসেন রঞ্জুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা বিএনপির সদস্য সচিব ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল করিম শাহিন, যুগ্ম আহবায়ক আবু সাঈদ মিয়া, প্রমুখ।

পটুয়াখালী : পটুয়াখালী প্রেসক্লাবের ড. আতহার উদ্দিন মিলনায়তনে পটুয়াখালী জেলা বিএনপির নবনির্বাচিত আহবায়ক কমিটির আহবায়ক আলহাজ্ব আব্দুর রশিদ চুন্নু মিয়ার সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদস্য সচিব স্নেহাংশু সরকার কুট্টি, সাবেক সংসদ সদস্য শাহজাহান খান, সদর উপজেলা বিএনপির সাবেক সভাপতি কাজী মাহবুব আলম, দুমকি উপজেলা বিএনপির সাবেক সভাপতি অধ্যাপক বাহাউদ্দীন বাহার,সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মহিলা দল নেত্রী অ্যাড. আমেনা বেগম, পটুয়াখালী জেলা বিএনপির নেতা জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন খান প্রমূখ।

আদমদীঘি (বগুড়া) : পৌর বিএনপির যুগ্ন আহবায়ক শেখ মোঃ রফিকুল ইসলামের সভাপতিত্বে বগুড়ার সান্তাহারে আলোচনা সভায় বক্তব্যে রাখেন সান্তাহার পৌর বিএনপির সাবেক সভাপতি সাবেক পৌর মেয়র আগামী পৌর নির্বাচনে দলের মেয়র পদপ্রার্থী ফিরোজ মো. কামরুল হাসান, প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন