ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

আজ পদ্মাসেতুর ৩৭ নম্বর স্প্যান বসছে, দৃশ্যমান হবে ৫ হাজার ৫৫০ মিটার

মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ৯:২৯ এএম | আপডেট : ৯:৩০ এএম, ১২ নভেম্বর, ২০২০

আজ পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ৯ এবং ১০ নম্বর পিলারের উপর ৩৭ নম্বর স্প্যান ২-সি বসছে। এর ফলে পদ্মাসেতুর ৫ হাজার ৫৫০ মিটার দৃশ্যমান হবে। চলতি নভেম্বর মাসের মধ্যে আরো ২টি স্প্রান বসানোর পরিকল্পনা রয়েছে সেতু নির্মান কর্তৃপক্ষের। আবহাওয়া এবং নদীর প্রকৃতি অনুকুলে থাকলে এ মাসে আরো ২টি এবং ডিসেম্বরে ২টি স্প্যান বসানোর মাধ্যমে দৃশ্যমান হবে পুরো ৬.১৫ কিলোমিটারের পদ্মাসেতু।

আজ সকাল সাড়ে ৯ টায় মুন্সীগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ৩ হাজার ৬ শত টন ধারণ ক্ষমতার তিয়ান - ই ভাসমান ক্রেনটি দিয়ে ধূসর রঙ্গের ১৫০ মিটার দৈর্ঘের ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নির্দিষ্ট পিলারের নিকট নিয়ে রওনা হবে। মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে পিলারের দূরত্ব কম হওয়ায় আজই ৯ এবং ১০ নম্বর পিরারের উপর ৩৭ নম্বর স্প্যানটি বসানোর কাজ শুরু করা হবে।

করোনা এবং নদীর তীব্র স্রোতের কারণে কাজ বিঘ্নিত হলেও এখন দূত গতিতে কাজ এগিয়ে চলছে। সেতু নির্মান ঠিকাদার প্রতিষ্ঠান এবং সেতু বিভাগের যৌথ প্রচেষ্ঠায় গত অক্টোবর থেকে প্রতি সপ্তাহে একটি স্প্যান বসানো হচ্ছে।নভেম্বরে আরো ২টি স্প্যান বসানো হলে মাওয়া প্রান্তের সাথে মাঝ নদী পযর্ন্ত সংযোগ হবে। ডিসেম্বরে মাঝ নদীর উপর ৪০ এবং ৪১ নম্বর স্প্যান বসানো হলে পুরো পদ্মাসেতুর অবকাঠামো দৃশ্যমান হবে।২০২১ সালের মধ্যে দক্ষিণাঞ্চলের ২১ জেলার জনগনের দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবায়িত হবে আর যাতায়াতের দূর্ভোগের অবসান হভে । আগামী ১৬ নভেম্বর মাওয়া মাটি স্পর্শকারী ১ ও ২ নম্বর পিলারের উপর ৩৮ তম ১-এ স্প্যান , ২৩ নভেম্বর ১০ ও ১১ নম্বর পিলারের উপর ৩৯ তম ২-ডি স্প্যান , ২ ডিসেম্বর ১১ ও ১২ নম্বর পিলারের উপর ৪০ তম ২-ই স্প্যান , ১০ ডিসেম্বর ১২ ও ১৩ নম্বর পিলারের উপর ৪১ তম ২-এফ স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। আর এতে দৃশ্যমান হবে ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে পদ্মাসেতু। পদ্মাসেতুতে স্প্যান বসানোর সাথে সাথে রোডওয়ে স্লাব বসানোর কাজ দূত এগিয়ে চলছে। পুরো পদ্মাসেতু নির্মানে ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্লাব বসানো হবে। ইতমধ্যে ১ হাজার ১৮৯ টি রোডওয়ে স্লাব বসানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন