বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাহরাইনের নতুন প্রধানমন্ত্রী যুবরাজ সালমান বিন হামাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ১১:৫৮ এএম

বাহরাইনের যুবরাজ শেখ সালমান বিন হামাদ আল খালিফাকে গতকাল বুধবার (১১ নভেম্বর) দেশটির নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেওয়া হয়েছে। স্বাধীনতার পর তিনিই বাহরাইনের দ্বিতীয় প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হলেন।
উল্লেখ্য, গতকাল বুধবার (১১ নভেম্বর) বাহরাইনের প্রথম প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খালিফার মৃত্যুর পর বাদশাহ হামাদ বিন ইসা আল খালিফা এক রাজকীয় আদেশের মাধ্যমে তার পুত্র শেখ সালমানকে মন্ত্রীপরিষদের প্রধান হিসেবে নিয়োগ দিয়েছেন।
এর আগে ১৯৭১ সালে স্বাধীনতার পর থেকে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন প্রিন্স খলিফা বিন সালমান আল খালিফা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।
বাহরাইনের সংবাদ সংস্থা বিএনএ জানায়, সীমিত সংখ্যক আত্মীয়ের উপস্থিতিতে প্রয়াত প্রধানমন্ত্রীর জানাজা ও দাফন করা হবে। সদ্য প্রয়াত প্রধানমন্ত্রীর দাফনের পর আনুষ্ঠানিকভাবে নতুন প্রধানমন্ত্রী দায়িত্ব গ্রহণ করবেন।
নতুন প্রধানমন্ত্রী যুবরাজ সালমান বিন হামাদ আল খলিফা ১৯৬৯ সালে ২১ অক্টোবর রিফা অঞ্চলে জন্মগ্রহণ করেন। মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেওয়ার আগে সালমান দেশটির প্রথম উপ-প্রধানমন্ত্রীর পদে ছিলেন। তিনি সর্বপ্রথম ১৯৯৯ সালে ৯ মার্চ যুবরাজ হিসেবে দায়িত্ব নেন। একই বছর ২২ মার্চ প্রতিরক্ষা বাহিনীর সর্বাধিনায়ক হন। ২০০৮ সালের জানুয়ারিতে সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার ও ২০১৩ সালের মার্চ মাসে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। শেখ সালমান বিন হামাদ আল খালিফা যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে পড়াশুনা করেছেন। ক্যামব্রিজ ইউনিভার্সিটি থেকে তিনি মাস্টার্স ডিগ্রী সম্পন্ন করেন।
এদিকে প্রিন্স খলিফা বিন সালমান আল খালিফার মৃত্যুতে সরকারিভাবে দেশজুড়ে এক সপ্তাহের শোক পালনের ঘোষণা দেয়া হয়েছে। শেখ খলিফা বিন সালমান আল খালিফার লাশ যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরিয়ে আনার পর তার দাফন সম্পন্ন হবে। করোনাভাইরাসের কারণে নির্দিষ্ট ও স্বল্প সংখ্যক আত্মীয় স্বজন এ সময় উপস্থিত থাকবেন। শোক পালনকালে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। এছাড়া সরকারের মন্ত্রণালয় ও বিভাগসমূহ তিনদিন বন্ধ থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন