ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রোহিঙ্গা সংকট সমাধানে ১৩২ দেশ, ভোট দেয়নি ভারত, বিপক্ষে রাশিয়া, চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২০, ১২:৫৬ পিএম

রাশিয়া, চীনসহ ৯ দিশের বিরোধীতার মুখে চতুর্থবারের মতো জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন সংক্রান্ত ‘মিয়ানমারের রোহিঙ্গা মুসলিম ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার পরিস্থিতি’ শীর্ষক রেজুলেশন গ্রহণ করা হয়েছে।

ওআইসি ও ইউরোপীয় ইউনিয়ন যৌথভাবে রেজুলেশনটি উত্থাপন করে, যাতে পৃষ্ঠপোষকতা প্রদান করে ১০৪টি দেশ। রেজুলেশনটির পক্ষে ভোট দেয় ১৩২টি দেশ, বিপক্ষে ভোট দেয় ৯টি। আর ভোট দানে বিরত থাকে ৩১টি দেশ। বিপক্ষে ভোট দেয়া দেশগুলো হলোঃ রাশিয়া, চীন, মিয়ানমার, বেলারুশ, কম্বোডিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, জিম্বাবুয়ে ও লাওস।

ভোট না দেয়া দেশগুলোর মধ্যে রয়েছে প্রতিবেশী ভারত, সার্কভুক্ত নেপাল, শ্রীলঙ্কা; জাপান, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভেনেজুয়েলা ইত্যাদি

এবারের রেজুলেশনটিতে অনেক নতুন বিষয় উঠে এসেছে। যেমনঃ আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের সাময়িক আদেশ, আন্তর্জাতিক ফৌজদারি আদালতের তদন্ত শুরুর বিষয় এবং রোহিঙ্গা ও অন্য সংখ্যালঘুদের মিয়ানমারের জাতীয় নির্বাচনসহ অন্যান্য ক্ষেত্রে অব্যাহতভাবে বঞ্চিত করা ইত্যাদি

তাছাড়া রোহিঙ্গাদের নাগরিকত্ব প্রদানসহ সমস্যাটির মূল কারণ খুঁজে বের করা, প্রত্যাবর্তনের উপযোগী পরিবেশ তৈরি করে রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন নিশ্চিত, প্রত্যাবর্তনের ক্ষেত্রে আত্মবিশ্বাস বৃদ্ধির পদক্ষেপ হিসেবে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহিতা নিশ্চিত করার মতো সুনির্দিষ্ট কিছু বিষয়ে পদক্ষেপ গ্রহণের জন্যও মিয়ানমারকে আহ্বান জানানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (22)
Jaker ali ২০ নভেম্বর, ২০২০, ২:৫৩ পিএম says : 1
বাংলাদেশের প্রধান শত্রু ভারত। মুখে মধু অন্তরে বিষ।
Total Reply(0)
Habib ২০ নভেম্বর, ২০২০, ২:৫৩ পিএম says : 1
আমাদের দেশের কয়েক টা উল্লুকা পাটা আছে তারা সবসময় বলে ভারত আমাদের বন্ধু এটা কী বন্ধুর পরিচয় এরা এখন কোনো কথা বলবে না এদের কে এখন খুজে পাওয়া জাবে না এদের কে ছিন্নিত করতে হবে এরাই দেশ বিরুধী এরা কখনো বাংলাদেশের ভালো যায়না বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে ভারত বাংলাদেশের ভালো যায় না বিরুধীতা করে যাচ্ছে এখন থেকে বুঝতে হবে ভারত বাংলাদেশের বন্ধু রাষ্ট্র হতে পারে না যে বলবে ভারত আমাদের বন্ধু রাষ্ট্র তাকে আইনের আওতায় আনতে হবে
Total Reply(0)
Yusuf samin ২০ নভেম্বর, ২০২০, ২:৫৪ পিএম says : 0
আজ কোথায় সেই ভারতের দালালেরা,,,এই তোদের বন্ধুর নমুনা??
Total Reply(0)
Gias uddin ২০ নভেম্বর, ২০২০, ২:৫৫ পিএম says : 0
তাহলে এই কি স্বামী স্ত্রীর সম্পর্ক? স্বামীর চরিত্রে দোষ আছে এবং স্বামী যে একজন চরিত্রহীন পরকীয়া আক্রান্ত এতে কোন সন্দেহ আছে? এই চরিত্রহীন স্বামীর সাথে সংসার করে জীবনেও সুখী হওয়া যাবেনা? সারাটা জীবন অত্যাচার-নির্যাতন করবে? তারপরেও কেউ কেউ বলব আমাদের সম্পর্ক স্বামী স্ত্রীর সম্পর্ক, আমাদের সম্পর্ক রক্তের সম্পর্ক, আমাদের সুস্পষ্ট কোনো মন্তব্য করছি না কেননা আমাদের কিছু ভারতিয় দালালদের জন্য।
Total Reply(0)
Liakat Ali ২০ নভেম্বর, ২০২০, ২:৫৫ পিএম says : 0
এক বন্ধু বিপক্ষে ভোট ফিয়েছে আর আরেক বন্ধু ভোট প্রদানে বিরত থেকেছে। এইত আমাদের বন্ধুত্বের প্রতিদান!!!
Total Reply(0)
Nadim ahmed ২০ নভেম্বর, ২০২০, ১:১৩ পিএম says : 0
Nimok haram India!
Total Reply(0)
Nadim ahmed ২০ নভেম্বর, ২০২০, ১:১৯ পিএম says : 0
Nimok haram India! Awamilegue knows very well that India is the biggest enemy of Bangladesh. Together they are destroying our country.
Total Reply(0)
Taj uddin ২০ নভেম্বর, ২০২০, ২:৫৬ পিএম says : 0
বন্ধু এই জন্য আমাদের বিপক্ষে ভোট দিয়ে বিশ্বাসঘাতকতা করে নাই ধন্যবাদ ????????????
Total Reply(0)
Habib ২০ নভেম্বর, ২০২০, ২:৫৭ পিএম says : 0
তাহলে বুঝতেই পারছেন, ভারত বাংলাদেশকে কতো ভালোবাসে।।??
Total Reply(0)
Ohab Abdullah ২০ নভেম্বর, ২০২০, ২:৫৭ পিএম says : 0
ভারত আমাদের পরীক্ষিত বন্ধু।তাই ভোট দেয়নি। শুকরিয়া।
Total Reply(0)
Jack Ali ২০ নভেম্বর, ২০২০, ৪:৫৬ পিএম says : 0
If our beloved country ruled by the Law of Allah then Mayanmar do not dare to touch any Rohingya muslim and also India.. May Allah's curse upon those who do not want Allah's rule..
Total Reply(0)
HM shamim ২০ নভেম্বর, ২০২০, ৩:৩০ পিএম says : 0
I hate to say that a country like India is also a good friend of Bangladesh, it does not end here. This India has been exploiting Bangladesh for the last few decades and using it for its own benefit, and our Prime Minister gives them a chance.
Total Reply(0)
HM shamim ২০ নভেম্বর, ২০২০, ৩:৩১ পিএম says : 0
I hate to say that a country like India is also a good friend of Bangladesh, it does not end here. This India has been exploiting Bangladesh for the last few decades and using it for its own benefit, and our Prime Minister gives them a chance.
Total Reply(0)
মাহফুজুল ইসলাম ২০ নভেম্বর, ২০২০, ৬:৫০ পিএম says : 0
এই কি রাখিবন্ধন সম্পর্ক?মুখে শেখ ফরিদ বগলে ইট।
Total Reply(0)
মোহাম্মাদ সাকিব হাসান হাবীব ২০ নভেম্বর, ২০২০, ৮:৫০ পিএম says : 0
১। যে রাখাল ছাগলকে বাগে আনতে পারে না সে ব্যর্থ রাখাল। ২। ভালোবাসা দাও ভালোবাসা নাও অথবা পাষণ্ড হও আর বুকভরা ঘৃণার অভিশাপ পতন নাও। ৩। নিশ্চয়ই আমরা গৃহহীনকে গৃহ দিব অন্ধের হাতে লাঠি দিব আর পথ হারাকে পথ দেখাব।পাষণ্ড নয় ভালোবাসার পাত্র বা পাত্রী হব। বাংলাদেশ অনেক ছোটো দেশ।বসবাসের জায়গা অনেক কম।রোহিঙ্গারা মানুষ আর মানুষ অর্থেই তাদের নিজের করে নাও। ভয়ের কি আছে - তাদের শিক্ষা দিয়েই তাদেরকে শিক্ষিত কর,সন্ত্রাস করবেনা। (যখন সমস্যার সমাধান প্রতিহিংসামূলক অসমাধান তখন আমি মানব একজন মানব সদস্যের এমনি আদেশ ।মানতেও পারেন নাও মানতে পারেন-আমিসহ আমাদের বিবেগকে ধন্যবাদ ।)
Total Reply(0)
মোহাম্মাদ সাকিব হাসান হাবীব ২০ নভেম্বর, ২০২০, ৮:৫২ পিএম says : 0
১। যে রাখাল ছাগলকে বাগে আনতে পারে না সে ব্যর্থ রাখাল। ২। ভালোবাসা দাও ভালোবাসা নাও অথবা পাষণ্ড হও আর বুকভরা ঘৃণার অভিশাপ পতন নাও। ৩। নিশ্চয়ই আমরা গৃহহীনকে গৃহ দিব অন্ধের হাতে লাঠি দিব আর পথ হারাকে পথ দেখাব।পাষণ্ড নয় ভালোবাসার পাত্র বা পাত্রী হব। বাংলাদেশ অনেক ছোটো দেশ।বসবাসের জায়গা অনেক কম।রোহিঙ্গারা মানুষ আর মানুষ অর্থেই তাদের নিজের করে নাও। ভয়ের কি আছে - তাদের শিক্ষা দিয়েই তাদেরকে শিক্ষিত কর,সন্ত্রাস করবেনা। (যখন সমস্যার সমাধান প্রতিহিংসামূলক অসমাধান তখন আমি মানব একজন মানবসদস্যের এমনি আদেশ ।মানতেও পারেন নাও মানতে পারেন-আমিসহ আমাদের বিবেগকে ধন্যবাদ ।)
Total Reply(0)
মোঃ দুলাল মিয়া ২০ নভেম্বর, ২০২০, ৯:১৭ পিএম says : 0
আমাদের দেশের কিছু দালালের কারনে ভারতের এই সিদ্ধান্ত তার কারন আমরা সব সময় বলি ভারত আমাদের গুরু এখন কোথায় গুরু।
Total Reply(0)
মোঃ আশরাফুল হক ২০ নভেম্বর, ২০২০, ৯:২৯ পিএম says : 0
ছাগল ছানা গুলো কোথায় আছে ভারতে ব্যাপারে কোন আপত্তি হলে , শুরু হয় ...
Total Reply(0)
ভারত আমদের শত্রু। সাবধানে পা ফেলতে হবে।
Total Reply(0)
Md Helal Karim ২১ নভেম্বর, ২০২০, ৯:২৮ এএম says : 0
আজ পাকিস্তান বিপক্ষে ভোট দিলে বাংলাদেশের এলাহী কান্ড ঘটে যেত। অথচ তথাকথিত বাংলাদেশের শত্রু পাকিস্তান পক্ষে ভোট দিল কিন্তু অকৃত্রিম বন্ধু দেশ ভারত ভোট দেয়নি। বা কি চমৎকার বন্ধুত্ব!!!
Total Reply(0)
MD.BORATUZZAMAN ২১ নভেম্বর, ২০২০, ১১:৩৭ এএম says : 0
CHIN holo Harami,,,,India holo Beiman.... Inshallha ,,,Banglades k kew Dabia Rakte parbo na ....
Total Reply(0)
Nadim ahmed ২১ নভেম্বর, ২০২০, ৫:৪৩ পিএম says : 0
Bangladesh is passing their best friendship period with India under the leadership of Shaikh Hasina.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন