মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

লালমনিরহাটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপন

লালমনিরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২০, ৭:১৬ পিএম

লালমনিরহাটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কের পাশে লালমনিরহাট সদর উপজেলার বিমান ঘাঁটি এলাকায় ভিত্তিপ্রস্তর করেন বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত। এসময় বিমান বাহিনীর কর্মকর্তা ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
গত বছরের ২৮ ফেব্রুয়ারি জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় আইন পাশ হয়। লালমনিরহাটে বিশ্ববিদ্যালয়ের মূলস্থাপনা ও অবকাঠামো নির্মাণের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে।
বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় যা বাংলাদেশে অ্যাভিয়েশন ও অ্যারোস্পেস সম্পর্কিত প্রথম ও একমাত্র উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। দক্ষ বৈমানিক, বিমান প্রকৌশল, বেসামরিক বিমান পরিবহন ক্ষেত্রে সব স্তরে দক্ষ জনবল, বিমান তৈরি ও রক্ষণাবেক্ষণ, মহাকাশ সম্পর্কিত উচ্চশিক্ষা এবং সর্বোপরি এসব ক্ষেত্রে তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞানের জন্য এই বিশ্ববিদ্যালয় দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে কাজ করছে।
তিনি আরও বলেন, বৈশ্বিক অর্থনীতি এবং বিমান সংস্থাগুলোর নতুন বাণিজিক বিমান চাহিদা ও সরবরাহ বৃদ্ধিতে সামগ্রিক বিমান শিল্পে দক্ষ জনবলের প্রয়োজনীয়তা বৃদ্ধি পেয়েছে। অ্যারোস্পেস শিল্প বিশেষায়িত দক্ষ শ্রম দাবি করে। বৈমানিক, বিমান প্রকৌশল ও মহাকাশ বিজ্ঞান শিক্ষা, প্রযুক্তিনির্ভর ও ব্যয়বহুল একটি শিক্ষা। অন্যদিকে এদেশের যুবসমাজ অত্যন্ত মেধাসম্পন্ন। তাদের পরিকল্পিত উপায়ে বিশেষায়িত শিক্ষা প্রদানের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেন।
বিশ্ববিদ্যালয়ের অধীনে লালমনিরহাটে বৈমানিক, বিমান প্রকৌশল ও মহাকাশ বিজ্ঞানের ক্ষেত্রে উচ্চশিক্ষার তাত্ত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণ ২০২২ সাল পরবর্তী সময়ে শুরু করার পরিকল্পনা আছে বলে বিমান বাহিনী’র প্রধান জানান।
এই বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভিসি এয়ার ভাইস মার্শাল এ এইচ এম ফজলুল হক সাংবাদিকদের জানান, এই বিশ্ববিদ্যালয় শিক্ষা প্রতিষ্ঠানের সাথে শিক্ষা ও গবেষণায় সহযোগিতার মাধ্যমে আর্ন্তজাতিক মান অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এই বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের কাজ প্রক্রিয়াধীন। জমি প্রাপ্তির নিশ্চয়তা সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের লালমনিরহাট এয়ার ফিল্ড সংলগ্ন জায়গার ম্যাপ তৈরির কাজ শেষ হয়েছে। ২০২১ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়টির অস্থায়ী ক্যাম্পাসে বিএসসি ইন এমই অ্যারোস্পেস, বিএসসি ইন এএমই, বিএসসি ইন এমই, বিএসসি ইন ইইই এবং বিএসসি ইন সিএসই শক্ষা কার্যক্রম যাতে শুরু করা যায় সেই লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে বলে তিনি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন