শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

‘বন্যহাতির দ্বারা ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার’- বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব

শেরপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২০, ৭:৪৪ পিএম

বন্যহাতি দ্বারা ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ বৃদ্ধি করা হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি।
শুক্রবার (১৮ ডিসেম্বর) বিকেলে শেরপুরের নালিতাবাড়ী উপজেলার মধুটিলা ইকোপার্কে ময়মনসিংহ বন বিভাগ আয়োজিত সামাজিক বনায়নের অংশীদারদের মাঝে অনলাইনে অর্থ বিতরণ কার্যক্রম উদ্বোধন ও এলিফ্যান্ট রেসপন্স টিমের সদস্যদের নিয়ে মতবিনিময়কালে তিনি এ কথা জানান।

‘মানুষ-হাতি দ্বন্দ্ব’ নিরসনে আয়োজিত মতবিনিময় সভায় জিয়াউল হাসান বলেন, আবাসস্থল সংকুচিত হওয়ায় বন্যহাতি লোকালয়ে হামলা চালিয়ে জানমালের ক্ষয়ক্ষতি করছে। এ জন্য আমরাই দায়ী। তাই জীব-বৈচিত্র রক্ষায় বন্যহাতি মারা বা তাদের উত্ত্যক্ত করা যাবে না। তাদের সাথে সহাবস্থানের পরিবেশ তৈরি করতে হবে।

তিনি আরও বলেন, আন্তঃমন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী বন্যহাতির আক্রমণে নিহত ব্যক্তির পরিবারকে ৩ লাখ টাকা, গুরুতর আহত ব্যক্তিকে ২ লাখ টাকা, স্বাভাবিক আহত ব্যক্তিকে ১ লাখ টাকা এবং ফসলের ক্ষতিগ্রস্থকে সরকার ৫০ হাজার করে টাকা ক্ষতিপুরণ হিসেবে দেওয়া হবে। মতবিনিময় ও সামাজিক বনায়নের অর্থ বিতরণ উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কেন্দ্রীয় বন সংরক্ষক (ঢাকা অঞ্চল) আরএসএম মনিরুল ইসলাম, ময়মনসিংহ বিভাগীয় বন কর্মকর্তা একেএম রুহুল আমীন, নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহ্ফুজুল আলম মাসুম, মধুটিলা রেঞ্জ কর্মকর্তা আব্দুল করিম, রাংটিয়া রেঞ্জ কর্মকর্তা ইলিছুর রহমান এবং এলিফ্যান্ট রেসপন্স টিমের সদস্য ও উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

এদিন সামাজিক বনায়নের ৭৪ জন উপকারভোগীর মাঝে অনলাইনে ১ কোটি ৩৭ লাখ ৯১ হাজার ১২৮ টাকার চেক ও এলিফ্যান্ট রেসপন্স টিমের সদস্যদের মাঝে হাতি তাড়ানোর উপকরণ বিতরণ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন