শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনার ভ্যাকসিন মুসলমানদের জন্য সম্পূর্ণ হারাম : মাওলানা নুর-উর-রহমান বরকতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২০, ১২:২৫ পিএম | আপডেট : ২:০৪ পিএম, ২৭ ডিসেম্বর, ২০২০

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে গোটা ভারতে যখন তৎপরতা শুরু হয়েছে তখন ওই ভ্যাকসিনে শুকরের চর্বি ব্যাবহার নিয়ে শুরু হয়েছে বিতর্ক। ভারতীয় মুসলিম সংগঠনের পক্ষ থেকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে তাদের ওপর ওই ভাকসিন প্রয়োগ করা যাবে না। তাদের দাবি এই ভ্যাকসিন মুসলিম সম্প্রদায়ের জন্য হারাম।
এমন এক পরিস্থিতিতে করোনা ভ্যাকসিন নিয়ে মুখ খুললেন কলকাতার টিপু সুলতান মসজিদের শাহী ইমাম মাওলানা নুর-উর-রহমান বরকতি।
শনিবার তিনি বলেছেন ‘গোটা বিশ্ব করোনাভাইরাসের কবলে কিন্তু তাই বলে মুসলিম সম্প্রদায়ের মানুষ এই ভাইরাসকে ভয় পায় না এবং তাদের ভ্যকসিনের প্রয়োজন নেই। আমি পরিস্কার করে বলতে চাই, মুসলিমরা ভ্যাকসিন ব্যবহার করবে না।’
এই ভ্যাকসিনের মাধ্যমে ভারতের মুসলিমদের হত্যা করার ইহুদিদের ষড়যন্ত্র বলে অভিযোগ করে বরকতি জানান ‘করোনাভাইরাস কখনই মুসলিমদের ভয়ের ছিল না। বরং এটা হিন্দুদের ওপর প্রভাব ফেলেছে, তারা ভয় পেয়েছে। মুসলিম অধ্যুষিত এলাকায় করোনার কোন প্রভাবই পড়েনি। আমাদের ওপর আল্লার রহমত আছে, তাই আমরা এখনও অরক্ষিত আছি।’
শাহী ইমাম স্পষ্ট করে জানিয়েছেন, তার কোন মুসলিম ভাইয়েরা এই করোনা ভ্যাকসিন ব্যবহার করবে না যতক্ষণ না পর্যন্ত কোন মুসলিম পন্ডিত এই ভ্যাকসিনের ফরমুলা দেখে নির্দেশ দেবে। তিনি বলেন ‘এটা আমাদের জন্য ক্ষতিকারক। শুকরের মাংস খাওয়া বা ব্যবহার করা-উভয়ই ইসলামে হারাম বলে গণ্য করা হয়ে থাকে। তাই এই ভ্যাকসিনের ফর্মুলা প্রথমে কোন ইসলামিক পন্ডিতের সামনে দেখাতে হবে তার পর মুসলিম সম্প্রদায়ের মানুষদের মধ্যে তা প্রয়োগ করা হবে।’
সম্প্রতি উত্তর প্রদেশের দারুল উলুম দেওবন্দ থেকেও মুসলিম সমাজকে আর্জি জানিয়ে বলা হয়েছে, করোনা ভ্যাকসিন ব্যবহার করার আগে মুসলিমদের উচিত, ভ্যাকসিন তৈরিতে ব্যবহৃত উপাদানগুলি ইসলামের জন্য অনুমমোদিত কি না। এই ভ্যাকসিন মুসলিমদের জন্য নিরাপদ কি না তা ফতোয়া বিভাগের তরফে ঘোষণা দেওয়ার পরই তা ব্যবহার যোগ্য হবে।
গতকালই মুম্বাইয়ের রাজা অ্যাকাডেমির সাধারণ সম্পাদক সৈয়দ নুর দাবি করেন চীনের করোনা ভ্যাকসিনে পর্ক জিলেটিন ব্যবহার করা হয়েছে ফলে চীনের তৈরি করোনা ভ্যাকসিন অবিলম্বে ভারতে ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করা উচিত। কারণ এই ভ্যাকসিন মুসলিমদের জন্য হারাম। একইসাথে তার দাবি, কোনও ভ্যাকসিন এ দেশের আনার আগে সরকারের উচিত ভ্যাকসিন সম্পর্কে সঠিক তথ্য প্রকাশ করা। আমাদের জানা দরকার কোন ভ্যাকসিনে কি কি ব্যবহার করা হচ্ছে। তাহলে মুসলিম সমাজের মানুষকে এই বিষয়ে আবগত করা যাবে।
যদিও ফাইজার, মডার্না, অ্যাস্ট্রজেনেকা’এর মতো ওষুধ প্রস্তুতকারী সংস্থার তরফে জানিয়ে দেওয়া হয়েছে তাদের ভ্যাকসিনে পর্ক জিলেটিনের ব্যবহার করা হয়নি। সূত্র : মুসলিম মিরর

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
G. M Tawhid Alam ২৭ ডিসেম্বর, ২০২০, ১২:৫০ পিএম says : 2
I agree with him.
Total Reply(0)
মোঃ নাছির ২৭ ডিসেম্বর, ২০২০, ৩:০৪ পিএম says : 2
আমরা মুসলিম জাতি আমরা আল্লাহর উপর ভরসা করি আল্লাহ আমাদের হেফাজত করবেন,আমিন,
Total Reply(0)
aakash ২৭ ডিসেম্বর, ২০২০, ৩:৩৭ পিএম says : 4
Bhai tora bharat chere chole ja aar nijeder vaccine nijera baniye ne... toder kau atkacche na
Total Reply(1)
anand ২৮ ডিসেম্বর, ২০২০, ৪:৫৩ পিএম says : 1
ta ja bolecho bhai ... you nailed it :)
এন ইসলাম ২৭ ডিসেম্বর, ২০২০, ১১:৩১ পিএম says : 2
যে সকল বস্তু খাওয়া হারাম, তার অংশবিশেষ ঔষধ হিসেবে ব্যবহার করাও হারাম, এটা কেউ কি আমাকে ইসলামী দলিল দিয়ে বুঝিয়ে দিতে পারবেন ? আমি যেটুকু দেখেছি, তাতে এটা হারাম পাইনি । তাছাড়া এটি খাওয়ানো হবে, নাকি শরীরে পুশ করা হবে, আমি জানিনা । যদিও আমি নিজেই এই ভ্যাকসিন নিতে আগ্রহী নই । আমার মতে, করোনা জুজুর ভয় দেখিয়ে বিশ্ব মোড়লরা ট্রিলিয়ন ডলার আয়ের ব্যবস্থা করেছে । এটা দরিদ্র জনগোষ্ঠিকে অনাহারে মারার ফন্দি । শ্বাসকষ্টজনিত কারনে পৃথিবীতে প্রতিবছর এমনিতেই বহু সংখ্যক মানুষ মারা যায়, কি পরিমান মানুষ মারা যায়, সেই পরিসংখ্যান মিডিয়া থেকে উধাও হয়ে গিয়েছে । প্রকৃতপক্ষে সংখ্যাটা বাড়েনি। বিশেষ করে এশিয়া, আফ্রিকা বা ল্যাটিন আমেরিকায় এই ভাইরাসের তীব্রতা নিঃসন্দেহে কম, বরং অন্যান্য রোগে বহুগুনে বেশী। এইসব দেশে ভ্যাকসিন নিয়ে এত হুড়োহুড়ির কোন কারন দেখিনা । স্বাভাবিক কাজকর্ম চালু রাখাই আমাদের মনে হয় বেশী প্রয়োজন ।
Total Reply(0)
MD Arif Hossain ২৮ ডিসেম্বর, ২০২০, ৯:৩২ এএম says : 1
I agree with him
Total Reply(0)
Alayer khan ২৯ ডিসেম্বর, ২০২০, ৫:২৭ এএম says : 0
ওষুধ জীবন রক্ষার জন্য সাহায্য করে। আমার অনেক ওষুধের ক্যাপসুল খাইতেছি যে গুলো জিলেটিন দিয়ে তৈরী করা।
Total Reply(0)
Mustafizur Rahman Ansari ২৯ ডিসেম্বর, ২০২০, ৫:২২ পিএম says : 0
Absolutely Right.
Total Reply(0)
ramzan ৩১ ডিসেম্বর, ২০২০, ১১:০৮ পিএম says : 0
এলোপ্যাথিক ওষুধ মাত্রই অ্যালকোহল সম্পন্ন। মরণাপন্নদের জন্য পবিত্র কুরআনের সূরাহ বাক্বরাহতে মদ, শুয়রের গোশ্ত জায়েজ করা হয়েছে। ভ্যাকসিন মরণাপন্ন কোভিড-১৯ রোগীর জন্য জায়েজ না হওয়ার শরীয়াহ সম্মত কারণ জানাতে মুফতিয়ে কেরামদের ফতোয়া চাই।
Total Reply(0)
Sayeed Khokan Naziree ২ জানুয়ারি, ২০২১, ৫:০৪ পিএম says : 0
ইসলামী শরীয়ার কথা চিন্তা করলে কেবল করোনার ভ্যাকসিন কেন যেকোন অসুধ সেবনের ক্ষেত্রে এর ব্যাকগ্রাউন্ড জানতে হবে।আমরা কয়জন জানি কোন অসুধে কি মিশ্রণ ব্যবহার করা হয়েছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন