বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সব বাঁধে বৃক্ষরোপণ

নদীভাঙন ঠেকাতে, পানি সম্পদ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক বলেছেন, নদীভাঙন থেকে মানুষকে বাঁচাতে দেশের সকল বাঁধে বৃক্ষরোপণ করতেই হবে। তার মন্ত্রণালয়ের সব বাঁধ প্রকল্পে বৃক্ষরোপণ চলমান থাকবে।

গতকাল রোববার রাজধানীর গ্রীনরোড পানি ভবনে মুজিববর্ষ উপলক্ষে পানি সম্পদ মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়িত বৃক্ষরোপণ কর্মসূচির বিশেষ সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানে তিনি একথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় আম্ফান সাতক্ষীরায় আমরা দেখেছি, যেসব এলাকায় বনায়ন ছিল সেখানে নদীতীর ভাঙন কম হয়েছে, ক্ষয়ক্ষতিও কম হয়েছে। তাছাড়া আম্ফানে সুন্দরবন বাংলাদেশে প্রতিরক্ষা হয়ে কাজ করেছে।

জাহিদ ফারুক বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়ের প্রকোপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এটা থেকে রক্ষায় বৃক্ষরোপণের বিকল্প নেই। পানি সম্পদ মন্ত্রণালয় মনে করে, নদীভাঙন থেকে মানুষকে বাঁচাতে বৃক্ষরোপণ করতেই হবে।

গত ১৬ জুলাই মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে প্রধানমন্ত্রী জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচি- ২০২০ উদ্বোধনের মাধ্যমে সারাদেশে ১ কোটি বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেন। এর ধারাবাহিকতায় পানি সম্পদ মন্ত্রণালয় ১০ লাখ বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করে। গত এগ্রিল থেকে অক্টোবর পর্যন্ত মোট ১০ লাখ ৮৪ হাজার ৬১০টি গাছ রোপন করা হয়েছে। সর্বোচ্চ বৃক্ষরোপণের তালিকায় সারাদেশে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে বরিশাল জোন, খুলনা জোন এবং চট্টগ্রাম জোন। পওর বিভাগীয় তালিকায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে বরগুনা পওর বিভাগ, বাগেরহাট পওর বিভাগ এবং খুলনা পওর বিভাগ-২।

পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ারের সভাপতিত্বে, পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বিজয়ীদের মাঝে সম্মাননা স্মারক তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকন উদ দৌলা, অতিরিক্ত সচিব মন্টু কুমার বিশ্বাস, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এ এম আমিনুল হক, অতিরিক্ত মহাপরিচালক মো. হাবীবুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন