শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিপন্ন জীববৈচিত্র্য রক্ষায় নদীকে দূষণমুক্ত করতে প্রয়োজন বৃক্ষরোপণ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ১২:০১ এএম

বিপন্ন জীববৈচিত্র্য রক্ষায় নদীকে দূষণমুক্ত করতে প্রয়োজন বৃক্ষরোপণ। জলজ প্রাণির অভয়াশ্রম তৈরিতে হাওর, বাওর, জলাশয় ও নদীর তীরে ও ঢালুতে নিম কড়ই, তাল, তমাল, হিজল ইত্যাদি দেশীয় প্রজাতির বৃক্ষ লাগানোর কর্মসূচি হাতে নিতে হবে।
গতকাল শনিবার রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে আন্তর্জাতিক জীব বৈচিত্র্য দিবস ২০২২ উপলক্ষে বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনগ্ধ আয়োজিত এক মানববন্ধন ও নাগরিক সমাবেশে এসব কথা বলেন সংগঠনটির কেন্দ্রীয় সহ-সভাপতি এ্যাডভোকেট খন্দকার আমিনুল হক টুটুল।
সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মো. আনোয়ার হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য রাখেন- ঢাকা মহানগরের আনিসুর রহমান খান, মজিবুর রহমান, শাকিল আহমেদ, ইব্রাহিম খলিল, কেন্দ্রের তাজুল ইসলাম, প্রকৌশলী ড. মো. লুৎফর রহমান ও আসাদুজ্জামান আকাশ।
আমিনুল হক টুটুল বলেন, আজকে আমাদের এখানে উপস্থিত হওয়ার উদ্দেশ্য শুধু বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন কর্মসূচি নয় বরং এটা আমাদের অস্তিত্ব রক্ষার কর্মসূচি। বাংলাদেশের জীববৈচিত্র ক্রমেই ধ্বংসের ধারপ্রান্তে উপনিত। এমতাবস্থায় জীববৈচিত্র রক্ষায় সরকারের পাশাপাশি সবাইকে কার্যকর ভূমিকা পালন করতে হবে এবং নদীর তীর ও নদীর ঢালুতে গাছ সরকারিভাবে লাগানোর ব্যবস্থা করতে হবে। সামুদ্রিক ঝড় ও জলোচ্ছাস থেকে উপকূলীয় অঞ্চল রক্ষার জন্য সবুজ বেষ্টনি প্রকল্পকে জোরদার করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন