শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাধ্যতামূলক কোয়ারেন্টিন লন্ডন থেকে এলেই

মন্ত্রিসভার বৈঠকে নির্দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসের সংক্রমণের কারণে লন্ডন থেকে যারাই আসবেন, তাদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। মন্ত্রিসভার বৈঠকে এ নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবং মন্ত্রিসভার অন্য সদস্যরা সচিবালয়ে এই বৈঠকে অংশ নেন। বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, মন্ত্রিসভার বৈঠকে ঢাকা-লন্ডন ফ্লাইট যোগাযোগ নিয়ে আলোচনা হয়েছে। সভায় সিদ্ধান্ত হয়, ফ্লাইট চালু থাকবে। তবে যারাই লন্ডন থেকে আসবেন তাদের ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। আসকোনা হজ ক্যাম্প ও উত্তরা দিয়াবাড়িতে সরকার এ কোয়ারেন্টিনের ব্যবস্থা করবে। তবে যাত্রীকে সব খরচ বহন করতে হবে।

এছাড়া যাত্রীদের চাহিদা অনুযায়ী ভালো মানের হোটেলের ব্যবস্থাও করা হবে। সিভিল অ্যাভিয়েশন কতৃপক্ষ এটা নিশ্চিত করবে। সিলেটেও স্থানীয়ভাবে ব্যবস্থা করা হবে। তিনি বলেন, গতাল রাতে একটি সভা করা সেখানেই একটি যৌক্তিক সময় দিয়ে এ বিষয় জানিয়ে দেওয়া হবে কবে থেকে তা কার্যকর হবে। এ ছাড়া ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত আজকের বৈঠকে কয়েকটি আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, লন্ডন ফ্লাইট চলবে, নিজ খরচে কোয়ারেন্টিনে যাবেন যাত্রীরা। আপাতত লন্ডনের সঙ্গে বিমান যোগাযোগ চালু থাকবে। তবে লন্ডন থেকে কেউ এলে তাকে বাধ্যতামূলকভাবে নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। সিভিল অ্যাভিয়েশন এটা নিশ্চিত করবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, একদিন আগের নেগেটিভ রিপোর্ট নিয়ে এলেও বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। স¤প্রতি যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন প্রজাতি শনাক্ত করা হয়েছে। ব্রিটিশ সরকার নতুন প্রজাতির করোনাভাইরাস ছড়িয়ে পড়ার স্বীকারোক্তি দেওয়ার পর বেশ কয়েকটি দেশ যুক্তরাজ্যের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছেন, ইংল্যান্ডের দক্ষিণে এই নতুন প্রজাতির ভাইরাসের অস্তিত্ব খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। এই নতুন প্রজাতি থেকে ফের সংক্রমণ ছড়াচ্ছে এবং তার গতি আগের থেকেও বেশি। আর বিশেষজ্ঞরা বলছেন, ভাইরাসের এই নতুন প্রজাতিটি আগের চেয়ে ৭০ শতাংশ দ্রæততর গতিতে সংক্রমণ ছড়াচ্ছে বলে মনে করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Rashed Rashed ২৮ ডিসেম্বর, ২০২০, ৭:৪৫ পিএম says : 0
You should have written "England/Britain" theke...
Total Reply(0)
ম নাছিরউদ্দীন শাহ ২৮ ডিসেম্বর, ২০২০, ১০:২৬ পিএম says : 0
মাননীয় প্রধান মন্ত্রী অসংখ্য ধন্যবাদ শ্রদ্ধা ও সালাম। বৃটেন প্রবাসীদের বাধ্যতামূলক কোয়ারেম্টাম ঘোষণার জন্যে। বৃটেন হতে আগত যাত্রীদের শরীরে জাপানে ফ্রান্সে ধরা পড়েছে নতুন করোনার ষ্টেন্থ। অনেক দেশ বৃটেনের সাথে যোগাযোগ বন্ধ করে দিয়েছে। দুঃখজনক বাংলাদেশের নির্বাহী প্রধানের আদেশ নির্দেশনা কার্য কারিতার জন্যে এইদেশে প্রশাসনের জরুরী প্রস্তুতি নেই। আজও লন্ডনের যাত্রীদের ফ্লাইট সিলেট বিমানবন্দরে অবতর করেছে। কিছু যাত্রী পরবর্তী আভ্যন্তরীণ ফ্লাইটে ঢাকায় অবতর করেছেন। এইসব যাত্রীরা করোনা সনদ থাকুক না থাকুক এদের পরিবারের জন্যে। এদেরআত্মীয় স্বজনের জন্যেই এবং রাষ্ট্রের মানুষের নিরাপত্তাব্যবস্থা জন্যে। মাননীয় প্রধান মন্ত্রীর নির্দেশনা মানা জরুরী ছিল। প্রশাসন কিন্তু অনুধাবন করতে পারেননি। মাননীয় প্রধান মন্ত্রী এই গুরুত্বপূর্ণ আদেশ নির্দেশনা বাস্তবায়ন না হওয়ার কারণ কি? নির্দেশনা না মানার জন্যে কারো জবাবদিহি করতে হবে কিনা জানিনা? রাষ্ট্রের দায়িত্ব প্রাপ্ত নির্দেশনা পালনকারী প্রতিষ্টান আইন শৃংখলা বাহিনী রাষ্ট্রের নির্বাহী মুখে কথাই আইন। বাস্তবায়ন করা আপনাদের কর্তব্য। দুঃখজনক হলেও সত‍্য বাংলাদেশ পৃথিবী আইন অমান্য দেশের তালিকায় কত নম্ভরে আছে জানিনা। যেখানে নির্বাহী প্রধান আদেশ অমান্য করলেও চাকুরী যায় না।
Total Reply(0)
Abul Hasnat Kislu ২৯ ডিসেম্বর, ২০২০, ৩:৪৭ এএম says : 0
Thanks
Total Reply(0)
Ali Nowaz ২৯ ডিসেম্বর, ২০২০, ৩:৪৭ এএম says : 0
সরকার যে আইন করেন তাহা জনগনের মংগলের জন্যই করেন, কিন্তু অধিকাংশ কেত্রে মানুষ এর মধেআইন না মানার প্রবনতা দেখা যায়, ইহা খুবি দুঃখ জনক, আইন মেনে চলুন, নিজে বাচুন এবং অন্যকে বাচান,
Total Reply(0)
Kazi Mamunur Rahman Mahim ২৯ ডিসেম্বর, ২০২০, ৩:৪৮ এএম says : 0
মমতাময়ী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার হাত ধরে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।
Total Reply(0)
Ali Nowaz ২৯ ডিসেম্বর, ২০২০, ৩:৪৮ এএম says : 0
সবাই ভাল থাকুন
Total Reply(0)
MohoSina Khatoon ২৯ ডিসেম্বর, ২০২০, ৩:৪৯ এএম says : 0
মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্নের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন