বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গুলশান ১ ও ২ মার্কেট ডিজাইন প্রতিযোগিতার আয়োজন

ডিএনসিসি ও আইএবি’র সমঝোতা স্বাক্ষর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম


গুলশান ১ ও ২ নম্বরে নির্মিতব্য বহুতলবিশিষ্ট মার্কেটের জন্য আর্কিটেকচারাল ডিজাইন কম্পিটিশন আয়োজনের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট (আইএবি) এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। গতকাল গুলশানে ডিএনসিসি ভবনে ডিএনসিসির পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা এবং আইএবি এর পক্ষে সাধারণ সম্পাদক স্থপতি নওয়াজিশ মাহবুব সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

স্বাক্ষর শেষে সেলিম রেজা বলেন, ডিএনসিসি কর্তৃক সিটি বন্ডের মাধ্যমে ফান্ড রেইজ করে গুলশান ১ ও ২ নম্বরে বহুতলবিশিষ্ট আধুনিক মার্কেট নির্মাণ করা হবে। আমরা চাই এই মার্কেটগুলো স্থাপত্য শৈলীর অন্যতম নিদর্শন হোক। এগুলোকে অবশ্যই দৃষ্টিনন্দন ও বিনোদনের কেন্দ্রে পরিণত হতে হবে। সেজন্য সাধারণ কোন ডিজাইন নয়, বরং দৃষ্টিনন্দন একটি ডিজাইন চাই। মার্কেটগুলোকে একটা গেøাবাল স্ট্যান্ডার্ড দিতে চাই। এজন্য একটি আর্কিটেকচারাল ডিজাইন কম্পিটিশন আয়োজন করা হবে। আইএবি দেশের প্রথিতযশা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের সাথে আমরা চুক্তিবদ্ধ হলাম। তারা ডিএনসিসির পক্ষ থেকে আর্কিটেকচারাল ডিজাইন কম্পিটিশন করে ডিজাইন ঠিক করে দিবেন। এই লক্ষ্যে আজকের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

স্থপতি নওয়াজিশ মাহবুব বলেন, একটি ভবন ডিএনসিসি নিজেরাই তাদের মত করে করতে পারতো। কিন্তু এই সময়ে ঢাকা একটি ক্রমবর্ধমান সিটি; তাকে গেøাবালি রিপ্রেজেন্ট করতে পারে - এই কনসেপ্টে একটি ডিজাইন জরুরি। একমাত্র তখনই একটি বিল্ডিং নান্দনিক ও ফাংশনাল হয়, যখন অনেকগুলো ডিজাইন থেকে বেছে নেওয়ার সুযোগ থাকে। এ লক্ষেই আজকের এই আয়োজন।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন