বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে বিরূপ আবহাওয়া কৃষি উৎপাদনে সংকটের আশংকা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ৭:২৬ পিএম

পৌষের শেষেও দক্ষিণাঞ্চলে তাপমাত্রার পারদ স্বাভাবিকের চেয়ে ওপরে থাকায় কৃষি ব্যবস্থায় কিছুটা বিরূপ পরিস্থিতি অব্যাহত রয়েছে। অথচ পৌষে শুরুতেই এ অঞ্চলে তাপমাত্রা ছিল স্বাভাবিকের প্রায় ৩ ডিগ্রী সেলসিয়াস নিচে। আর গত কয়েক দিন ধরে তাপমাত্রা ৩১-৩২ ডিগ্রীর কাছে পীঠে রয়েছে। যা স্বাভাবিকের চেয়ে প্রায় ৫ডিগ্রী বেশী। এমনকি সর্বনিম্ন তাপমাত্রাও ১৫-১৭ ডিগ্রীর আসে পাশে রয়েছে। যা স্বাভাবিকের চেয়ে ৩-৫ ডিগ্রী পর্যন্ত বেশী। ফলে গম সহ শীতকালীন সবজীর উৎপাদনে বিরূপ পরিস্থিতি সৃষ্টির আশংকা করছেন মাঠ পর্যায়ের কৃষিবীদগন।

আবহাওয়া বিভাগ অবশ্য চলতি মাসে সারা দেশের মত দক্ষিণাঞ্চলেও ১-২টি মাঝারী থেকে তীব্র শৈত্যপ্রবাহের সতর্কতা জারী করে রেখেছে। এমনকি তাপমাত্রার পারদ ৪-৬ ডিগ্রী সেলসিয়াসে নামার আশংকার কথা বলা হয়েছে। শুক্রবার বরিশালে সর্বেচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েচে ৩০.৬ ডিগ্রী সেলসিয়াস। যা আগেরদিন ছিল ৩০.৮ডিগ্রী। এমনকি শুক্রবার সকালে বরিশালে সর্বনিম্ন তাপমাত্রাও ছিল ১৫.৬ ডিগ্রী সেলসিয়াস। ফলে সকালের পর থেকে সন্ধা পর্যন্ত দক্ষিণাঞ্চলে তেমন কোন শীত অনুভুত হচ্ছে না।

আবহাওয়া বিভাগ থেকে অবশ্য উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করার কথা জানিয়ে মৌসুমী স্বাভবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলে জানান হয়েছে। ফলে আংশিক মেঘলা আকাশ সহ আবহাওয়া শুষ্ক থাকার কথাও বলা হয়েছে। পাশাপাশি শণিবার সকালের পরবর্তি ৪৮ ঘন্টায় রাতের তাপমাত্রা হ্রাস পাওয়া ছাড়াও মধ্যরাত থেকে হালকা থেকে মাঝারী কুয়াশা পড়তে পারে বলেও জানান হয়েছে। তবে এসময়ে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও দিনে তা সামান্য হ্রাস পাবার কথা বলা হয়েছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন