মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

তিনটি মারাত্মক রোগ প্রতিরোধে অন্যতম

দুই ভিটামিনে ঠাসা সবুজ ফুলকপি

মোরশেদ উল আলম, চিরিরবন্দর (দিনাজপুর) থেকে | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

এমন একটা সময় ছিল শীতের সবজি শীতকাল ছাড়া কল্পনাও করা যেত না। কিন্তু এখন আর সে অবস্থা নেই। শীতের সবজি বছরজুড়ে পাওয়া যায়। অনেক সবজির মধ্যে সবুজ ফুলকপি (ব্রোকলি) শুধু শীতকালেই পাওয়া যায়। প্রতি বছরের মতো এবারও দিনাজপুরের চিরিরবন্দর উপজেলায় বাণিজ্যিকভাবে ব্রোকলির চাষ হয়েছে। উপজেলায় ফলনও হয়েছে ভালো।

সরেজমিন দেখা যায়, উপজেলার নশরতপুর ইউনিয়নের দক্ষিণ নশরতপুর গ্রামে মতিয়ার রহমান ব্রোকলি চাষ করেছেন। প্রথমে তিনি রংপুর থেকে ব্রোকলির বীজ সংগ্রহ করেন। এরপর ১৮ শতক জমিতে এক হাজার ২২৫টি ব্রোকলির চারা লাগিয়েছেন। ফলনও ভালো হয়েছে।

নিজের জমিতে চাষ করা ব্রোকলি তিনি পাইকারি বাজারে বিক্রি করছেন। মতিয়ার রহমান জানালেন, এবার কমপক্ষে ৩০ হাজার টাকার ব্রোকলি বিক্রির আশা করছেন। তিনি মাত্র ৫ শতক জমিতে লাগানো শালগম ছয় হাজার টাকায় বিক্রি করেছেন। এছাড়াও তিনি ওলকপি, ফুলকপি, বেগুন, মরিচ ও আলু চাষ করেছেন।
চিকিৎসকরা জানান, ব্রোকলি ক্রসিফেরী গোত্রের অন্তর্ভুক্ত শীতকালীন সবজি। এর মধ্যে রয়েছে পটাশিয়াম, ফোলেট ও আঁশ। হৃদরোগ, ডায়াবেটিক এবং ক্যানসার প্রতিরোধে ব্রোকলি অন্যতম। তাছাড়া এতে জারণরোধী ভিটামিন ‘এ’ এবং ‘সি’ সরবরাহ করে শরীরের কোষের ক্ষতি রোধ করে।

চিরিরবন্দর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মাহমুদুল হাসান ইনকিলাবকে বলেন, সুস্বাদু সবজি ব্রোকলির প্রচুর আবাদের সম্ভাবনা রয়েছে। তবে চাষিরা আমাদের পরামর্শগুলো কাজে লাগাতে পারলে ব্রোকলি চাষ করে লাভবান হতে পারবেন। ইউরোপের দেশগুলোতে রুচিশীল সবজি হিসেবে বেশ পরিচিত ব্রোকলি সবজি। বাংলাদেশের ফুলকপির মতো দেখতে এটিকে অনেকেই বলে থাকেন সবুজ ফুলকপি।
কৃষি বিভাগের তথ্য মতে, উঁচু জমিতে ব্রোকলির বাম্পার ফলন হয়। সাধারণত যে ধরনের আবহাওয়ায় ফুলকপির চাষ হয় সেখানে ব্রোকলি ভালো জন্মে। তবে ব্রোকলির পরিবেশিক উপযোগিতার সীমা একটু বেশি বিস্তৃত। পানি জমে না এরূপ উঁচু জমি, উর্বর দো-আঁশ মাটি হলে ফলন ভালো পাওয়া যায়। ব্রোকলির গাছ ১৫ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সবচেয়ে ভালো জন্মে। আর এ সবজি এপ্রিল মাসের পরেও ভালো ফলন দিতে পারে।
দেশের সব অঞ্চলেই ব্রোকলি চাষ করা যেতে পারে। সেচ ও পানি নিষ্কাশনের সুবিধা রয়েছে এমন জমি ব্রোকলি চাষের জন্য নির্বাচন করতে হয়। ব্রোকলির সফল চাষের জন্য মাটিতে যথেষ্ট পরিমাণে জৈবসার থাকা প্রয়োজন। পাহাড়ের পাশে উঁচু জমিতে ব্রোকলি চাষ হয়ে থাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন