শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

৭১ টিভিকে সতর্ক করলেন হাইকোর্ট

পলাতক পিকে হালদারের সাক্ষাৎকার প্রচার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

পলাতক পিকে হালদারের বক্তব্য প্রচার করায় ৭১ টিভিকে সতর্ক করেছেন হাইকোর্ট। সাক্ষাৎকার প্রচারে টিভি চ্যানেলটিকে ভবিষ্যতে আরও সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। গতকাল রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি মহিউদ্দিন শামীমের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চে শুনানি শেষে এ আদেশের মধ্য দিয়ে ‘আদালত অবমাননা’র অভিযোগ নিষ্পত্তি করেন।

আদালত বলেন, ৭১ টিভি এফিডেভিট দিয়ে বলেছে, পিকে হালদারের বক্তব্য অসৎ উদ্দেশ্য থেকে নয়, সরল বিশ্বাসে প্রচার করেছে। আদালতের মর্যাদাকে খাটো করে এমন উদ্দেশ্যে করা হয়নি। এছাড়া পলাতক আসামির বক্তব্য প্রচার করা যাবে না এমন কোনো আদেশও কোনো আদালতের ছিল না। ৭১ টিভির এই বক্তব্য গ্রহণ করে তাদেরকে অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হলো। একইসঙ্গে বিচারাধীন মামলায় পলাতক ও দন্ডিত আসামির বক্তব্য প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারের ক্ষেত্রে হাইকোর্টের ইতিপূর্বে দেয়া নিষেধাজ্ঞা বহাল রাখা হয়েছে।
৭১ টিভি’র টকশোতে দুর্নীতি দমন কমিশনের আইনজীবী মো. খুরশীদ আলম খানকে ডাকার বিষয়ে প্রশ্ন ওঠান আদালত। হাইকোর্ট বলেন, পৃথিবীর কোথায় আছে যে আসামির সঙ্গে আইনজীবীকে টকশোতে ডাকে? গতকালের শুনানিতে দুদকের পক্ষে অংশ নেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। সরকরপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। পিপলস লিজিংয়ের সাবেক চেয়ারম্যান উজ্জ্বল কুমার নন্দীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোশারফ হোসেন। ৭১ টিভি’র পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ আশরাফ এবং আদালতের নির্দেশনায় যুক্ত হন অ্যাডভোকেট শিশির মনির। আদেশের বিষয়ে একেএম আমিন উদ্দিন মানিক জানান, পলাতক পিকে হালদারের বক্তব্য নিয়ে নিউজ ও টকশো ‘একাত্তর জার্নাল’-এ প্রচার করায় বেসরকারি ৭১ টিভিকে সতর্ক করা হয়েছে। দুদকের আনা আদালত অবমাননার অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে।

এর আগে সকালে সাক্ষাৎকার ও লাইভ টকশোতে পিকে হালদারের বক্তব্য প্রচারের ব্যাখ্যার বিষয়ে কথা বলতে বেসরকারি টিভি চ্যানেল একাত্তর কর্তৃপক্ষের কয়েকজন সাংবাদিক হাইকোর্টে উপস্থিত ছিলেন। গত ২৮ ডিসেম্বর রাত ১০টায় ৭১ টিভিতে পিকে হালদারের সাক্ষাৎকারভিত্তিক প্রতিবেদন প্রচারিত হয়। সেদিন রাত সাড়ে ১১টায় একাত্তর জার্নালে (লাইভ টকশো) সরাসরি আলোচনায় অংশ নেন তিনি। বিষয়টি আদালত অবমাননার শামিল উল্লেখ করে দুদক হাইকোর্টে আবেদন করে। শুনানি শেষে গত ৩০ ডিসেম্বর একাত্তর টিভিতে প্রচারিত ওই সাক্ষাৎকার ও টকশোর ভিডিও ক্লিপ ১০ জানুয়ারির মধ্যে হাইকোর্টের রেজিস্ট্রারের কাছে জমা দিতে নির্দেশ দেন হাইকোর্ট। এ ধারাবাহিকতায় একাত্তর টিভি কর্তৃপক্ষ ভিডিও ক্লিপ জমা দেয়।

২০২০ সালের ১৮ নভেম্বর ‘পিকে হালদারকে ধরতে ইন্টারপোলের সহায়তা চাইবে দুদক’ শিরোনামে একটি দৈনিকে প্রতিবেদন প্রকাশ পায়। প্রতিবেদনটি আমলে নিয়ে ওই বছরের ১৯ নভেম্বর হাইকোর্টের একই বেঞ্চ সপ্রণোদিত হয়ে রুল জারি করেন। সেই সঙ্গে সাড়ে ৩ হাজার কোটি টাকার বেশি অর্থ আত্মসাতের দায়ে অভিযুক্ত পিকে হালদারকে দেশে ফিরিয়ে আনতে ও গ্রেফতারের পদক্ষেপ জানাতে দুদকসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন। এ অবস্থায় পিকে হালদারের সাক্ষাৎকার প্রচার করে ৭১ টিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
হাসিবুল হাসান শান্ত ১৮ জানুয়ারি, ২০২১, ১:৪৬ এএম says : 0
Boycott all this nonsense.
Total Reply(0)
মুহাম্মদ মনিরুজ্জামান ফয়সাল ১৮ জানুয়ারি, ২০২১, ১:৪৭ এএম says : 0
এটার প্রচার বন্ধ করে দেওয়া উচিত।
Total Reply(0)
রায়হান ইসলাম ১৮ জানুয়ারি, ২০২১, ১:৪৯ এএম says : 0
একাত্তর টিভি দেশের দুশমন।
Total Reply(0)
Md. Rony Khondoker ১৮ জানুয়ারি, ২০২১, ১:৪৮ এএম says : 0
এরা সরকার এবং সরকারের প্রভাবশালীদের দালালি করে কেন, সাংবাদিকতার সত্য প্রতীক আপনারা সত্য দেখবেন লিখবেন বলবেন তাহলে দুনিয়াতে ভালোবাসা পাবেন আখেরাতে পাবেন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন