শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জার্মানিতে অক্সফোর্ডের ভ্যাকসিন বয়স্কদের না দেয়ার সুপারিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২১, ৭:২১ পিএম

৬৫ বছরের চেয়ে বেশি বয়স্কদের অক্সফোর্ডের ভ্যাকসিন দিতে চাচ্ছে না জার্মানি। কারণ হিসাবে তারা জানিয়েছে, বয়স্কদের ক্ষেত্রে এই ভ্যাকসিনের প্রভাব নিয়ে যথেষ্ট তথ্য নেই। সম্প্রতি জার্মানির দুইটি সংবাদপত্রের প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

সরকারি সূত্র উদ্ধৃত করে রিপোর্টে বলা হয়েছিল, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ৬৫ বছর বা তার বেশি বয়সীদের উপর কাজ করে না। সেখানে সাফল্যের হার মাত্র আট শতাংশ। এরপর সেই দাবি উড়িয়ে দিয়েছিল অ্যাস্ট্রাজেনেকা। তারা জানিয়েছিল, ৬৫ বছর বা তার বেশি বয়সীদের ক্ষেত্রেও তাদের টিকা সমান কার্যকর। দুইটি ডোজ নেয়ার পর ১০০ শতাংশ ক্ষেত্রে বয়স্কদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। কিন্তু তারপরেও জার্মানির ভ্যাকসিন কমিটি জানিয়েছে, অ্যাস্ট্রাজেনেকার টিকা ৬৪ বা তার কম বয়সীদের দেয়া উচিত।

ভ্যাকসিন কমিটির দাবি, ৬৫ বছর বা তার বেশি বয়সীদের ক্ষেত্রে ভ্যাকসিনের কার্যকারিতার বিষয়ে যথেষ্ট তথ্য নেই। তাই এই টিকা ৬৫-র কম বয়সীদের দেয়া উচিত। কমিটির বক্তব্য, ‘৬৫ বছর বা তার বেশি বয়সীদের জন্য এই ভ্যাকসিন কতটা কার্যকর, সে সম্পর্কে পর্যাপ্ত তথ্য নেই। তাই এখন ১৮ থেকে ৬৪ বছর বয়সীদের এই টিকা দেয়া হোক।’

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, তিনি জার্মান কমিটির সুপারিশ একেবারেই মানতে রাজি নন। তার দাবি, ‘আমাদের কমিটি ও বিশেষজ্ঞরা জানিয়েছেন, অক্সফোর্ডের টিকা খুবই ভালো ও কার্যকর।’ অ্যাস্ট্রাজেনেকার মুখপাত্রও বলেছেন, ‘সর্বশেষ ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্য প্রমাণ করেছে, এই ভ্যাকসিন বয়স্কদের ক্ষেত্রেও সমান কার্যকর।’

গত বুধবারই ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছিল, অ্যাস্ট্রাজেনেকা কম ভ্যাকসিন দিয়েছে। তারা প্রতিশ্রুতি পূরণ করতে পারেনি। জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, তাদের কাছেও কম ভ্যাকসিন আছে এবং আগামী এপ্রিল পর্যন্ত এই অবস্থা চলবে। এই অবস্থায় আগামী সোমবার চ্যান্সেলার ম্যার্কেল, ১৬টি রাজ্যের প্রধান ও স্বাস্থ্যমন্ত্রী টিকা প্রস্তুতকারক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসবেন। সূত্র: এএফপি, রয়টার্স, ডিপিএ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন