ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমা দেশগুলো নাভালনির বিচারের ব্যাপারে হস্তক্ষেপ করলে পাল্টা ব্যবস্থা : রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২১, ১:৫৫ পিএম

রাশিয়ার প্রেসিডেন্টের আবাসিক দফতর ক্রেমলিন বলেছে, ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ যেন নাভালনির বিচারের ব্যাপারে নাক গলাতে না আসে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইইউ এ বিষয়ে সমালোচনা করে বক্তব্য দিলে মস্কো পাল্টা প্রতিক্রিয়া দেখাবে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা গতকাল মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) ফেসবুকে দেয়া এক পোস্টে বলেছেন, তার দেশের বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মামলার শুনানিতে বিদেশী কূটনীতিকদের উপস্থিতি সুস্পষ্টভাবে একথা প্রমাণ করে যে, রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে পশ্চিমা দেশগুলো হস্তক্ষেপ করছে।

বর্তমানে মস্কোর একটি আদালতে নাভালনির বিরুদ্ধে আনীত অভিযোগের শুনানি চলছে। তিনি এর আগে কয়েকবার আটক হয়ে জামিনে মুক্ত থাকার সময় জামিনের আইন লঙ্ঘন করেছেন বলে অভিযোগ আনা হয়েছে। রাশিয়ার আইনে এরকম অপরাধে সাড়ে তিন বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে।
রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে, মঙ্গলবার সকালে মস্কো সিটি আদালতে অ্যালেক্সি নাভালনির বিচারের শুনানির সময় আমেরিকা, বুলগেরিয়া, পোল্যান্ড, লাটভিয়া, অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডের ২০ কূটনীতিক উপস্থিত হন।

ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেফ বোরেল আগামীকাল বৃহস্পতিবার তিন দিনের সফরে মস্কো যাবেন বলে কথা রয়েছে। পেসকভ স্পষ্ট করে বলেছেন, ইইউ’র পক্ষ থেকে নাভালনির বিষয়ে কোনো ‘লেকচার’ শুনতে চায় না মস্কো। সূত্র : পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন