শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

শাহবাগে পলিটেকনিক শিক্ষার্থীদের আন্দোলন

পুলিশের লাঠিচার্জ, আটক ৫

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

শর্ট সিলেবাসে পরীক্ষা, দ্রুত ক্লাস চালু, সেশন জট ও বাড়তি ফি প্রত্যাহারসহ চার দফা দাবিতে রাজধানীর শাহবাগে বিক্ষোভ সমাবেশ করেছে পলিটেকনিক শিক্ষার্থীরা। এ সময় পুলিশ লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয় তাদের। এছাড়াও গতকাল বিক্ষোভ সমাবেশ থেকে ৫ জনকে আটক করে পুলিশ।

জানা যায়, গতকাল সকাল ১১টার দিকে শাহবাগে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকে। এতে যোগ দেয় দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা তাদের স্লোগানে বলেন, ‘আমাদের দাবি, আমাদের দাবি, মানতে হবে মানতে হবে’, ‘এক দেশে দুই নীতি-চলবে না চলবে না’। পরে লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এসময় বিক্ষোভ থেকে পুলিশ ৫ জনকে আটক করে। শাহবাগ থানার ওসি মামুন অর রশীদ জানান, ৫ জনকে আটক করা হয়েছে। আটককৃতদের বিরুদ্ধে পুলিশের কাজে বাধা, সরকারি কাজে বাধা এবং মারমুখী আচরণের অভিযোগে মামলার প্রস্তুতি চলছে।
এদিকে বিক্ষোভ চলার সময় শিক্ষার্থীরা বলেন, করোনায় দেশের সব কিছু এলোমেলো করে দিয়েছে, দোটানায় ফেলেছে আমাদের। অবিলম্বে আমাদের অটোপাস দিতে হবে। অতিরিক্ত ফি আদায় ও সেমিস্টার ফি কমাতে হবে। বিভিন্ন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসন বৃদ্ধি করতে হবে।
এরআগে গত ৩ ফেব্রুয়ারি চার দফা দাবিতে সারাদেশে জেলা প্রেসক্লাবের সামনে মানববন্ধন এবং বিক্ষোভ মিছিল করে পলিটেকনিক শিক্ষার্থীরা। করোনার কারণে প্রায় ১১ মাস ক্লাস-পরীক্ষা বন্ধ থাকায় ইতিমধ্যে শিক্ষার্থীরা পিছিয়ে পড়েছে। এই ক্ষতি পুষিয়ে নিতে কারিগরি শিক্ষাবোর্ড, শিক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রী বরাবর চারটি দাবি জানান তারা।
তাদের দাবিগুলো হচ্ছে- এক বছর লস মানি না। স্থগিত হওয়া ২য়, ৪র্থ, ৬ষ্ঠ পর্বের পরীক্ষাগুলোকে অটোপাস দিয়ে ব্যবহারিক পরীক্ষাগুলো পরবর্তী পর্বের সঙ্গে সংযুক্ত করে দেওয়া। ১ম, ৩য়, ৫ম ও ৭ম পর্বের ক্লাস চালু করে শর্ট সিলেবাসে পরীক্ষা নিতে হবে। সকল অতিরিক্ত ফি প্রত্যাহার ও বেসরকারি পলিটেকনিকের সেমিস্টার ফি অর্ধেক করা। চলতি বছরের মধ্যে ডুয়েটসহ অন্যান্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসন বৃদ্ধি করা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps