ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুষারের স্তূপে চাপা পড়েছে মস্কো, তাপমাত্রা মাইনাস ১৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৪৫ এএম

ভয়াবহ তুষারপাত ও ঝড়ো হাওয়ার পর রাশিয়ার রাজধানী মস্কো তুষারের স্তূপের নিচে চাপা পড়েছে। তুষারের কারণে যানবাহনের চলাচল ব্যাহত হচ্ছে, এদিন মস্কোর বিমানবন্দরগুলোতে বহু ফ্লাইট ছাড়তে বিলম্ব হয়েছে। নির্দিষ্ট সময়ে ফ্লাইট ছাড়া যায়নি আর মাইনাস ১৫ সেলসিয়াস তাপমাত্রা ও ঝড়ো বাতাসের কারণে পথচারীদের চলাচলও কঠিন হয়ে পড়েছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। গত শুক্রবার ১২ ফেব্রুয়ারি মস্কোতে রেকর্ড তুষারপাত হয়েছে। এই তারিখের সর্বশেষ রেকর্ডটি হয়েছিল ১৯৭৩ সালে।
সচরাচর সাপ্তাহিক ছুটির দিনগুলোতে নগরীর কোথাও ট্র্যাফিক জ্যাম দেখা না গেলেও এদিন বহু এলাকায় জ্যাম লেগেছিল। সেখানে ঘণ্টায় ৪০ মাইল বেগে দমকা হাওয়া বেয়ে যাচ্ছে জানিয়ে সবাইকে সতর্ক করা হয়েছে। লোকজনকে গাছের সারি থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছে। আবহাওয়া বিভাগ ফোবোসের আবহাওয়াবিদ ইয়েভগিনি টিশকোভিয়েৎস এমনটি জানিয়েছেন। খবর রয়টার্সের।
গতকাল শনিবার ভোর পর্যন্ত মস্কোতে ৫৬ সেন্টিমিটার পর্যন্ত তুষার জমেছিল বলে ফোবোস জানিয়েছে। এটি ১৩ ফেব্রুয়ারিতে সর্বোচ্চ ৬০ সেন্টিমিটার তুষার জমার রেকর্ড অতিক্রম করার প্রায় কাছাকাছি চলে গিয়েছিল বলে জানিয়েছে তারা। শুক্রবার মস্কো ১২ ফেব্রুয়ারি তারিখের জন্য রেকর্ড তুষারপাত প্রত্যক্ষ করেছে।
এই তারিখের সর্বশেষ রেকর্ডটি হয়েছিল ১৯৭৩ সালে। এ দিন মস্কোর বিমানবন্দরগুলোয় বহু ফ্লাইট ছাড়তে বিলম্ব হয়েছে। এদিন নগরীর বহু এলাকায় ট্র্যাফিক জ্যাম লেগেছিল। নগরীর সড়কগুলো পরিষ্কার করতে প্রায় ৬০ হাজার কর্মী কাজ করছে বলে মস্কোর মেয়র দপ্তর জানিয়েছে।
এ দিন মস্কোর বিমানবন্দরগুলোতে বহু ফ্লাইট ছাড়তে বিলম্ব হয়েছে। সচরাচর সাপ্তাহিক ছুটির দিনগুলোতে নগরীর কোথাও ট্র্যাফিক জ্যাম দেখা না গেলেও এদিন বহু এলাকায় জ্যাম লেগেছিল। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন