সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

খুলনাঞ্চলের আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাইবার নিরাপত্তা জোরদার করা হয়েছে

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৩৯ পিএম

খুলনাঞ্চলের আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সাইবার আক্রমণের (হ্যাকিংয়ের) আশংকা নেই। তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সার্ভার সিস্টেম যথাযথভাবে সুরক্ষিত করা হয়েছে। অন্যান্য ছোটখাটো ত্রæটি ও দুর্বলতা দূর করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

সরকারের ‘কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম’ (সিআইআরটি) এর এক প্রতিবেদনে বলা হয়েছে, অতি সম্প্রতি দেশের কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান সাইবার হামলার মুখে পড়ার তথ্য পাওয়া গিয়েছে। এর পেছনে ক্যাসাব্লাংকা নামের একটি হ্যাকার গ্রæপকে চিহ্নিত করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ ব্যাংক খুলনার উর্ধ্বতন একজন কর্মকর্তা জানিয়েছেন, সিআইআরটি’র প্রতিবেদন পাওয়ার পর স্থানীয় পর্যায়ের সার্ভারগুলো ত্রæটিপূর্ণ করা হয়েছে। অনেক স্থানে সার্ভার লক করা আছে। তাছাড়া প্রধান কার্যালয় কর্তৃক বহির্বিশ্বের অর্থ লেনদেন হয়। ব্যাংকের সকল পর্যায়ের অফিসারদের পাসওয়ার্ডও লক করা হয়েছে। এখানকার সার্ভারগুলো শক্তিশালী পজিশনে রয়েছে। নিরাপত্তার স্বার্থে অফিসিয়াল কম্পিউটারগুলোতে যে কোন ধরণের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। তিনি দৃঢ়তার সাথে বলেন, খুলনার সরকারি ও বেসরকারি ব্যাংকগুলোতে সাইবার হামলার আশংকা নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন