ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্ক ও আমেরিকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে এগিয়ে নিতে হবে : এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৪৪ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান বলেছেন, তুরস্ক-যুক্তরাষ্ট্রের যৌথ স্বার্থ নিজেদের মধ্যে বিদ্যমান মতপার্থক্যকে ছাড়িয়ে গেছে। শনিবার (২০ ফেব্রুয়ারি) টেলিভিশনে দেওয়া ভাষণে তিনি একথা বলেন।

প্রেসিডেন্ট এরদোগান বলেন, আমরা মনে করি, আঙ্কারা ও ওয়াশিংটনের মধ্যে বিভিন্ন বিষয়ে বিদ্যমান মতপার্থক্যগুলোর তুলনায় উভয় দেশের যৌথ স্বার্থ অনেক বেশি। যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে আঙ্কারা আগ্রহী বলেও এসময় জানান তিনি।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, ‘উভয় দেশের মধ্যে মধ্যে থাকা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং কৌশলগত অংশীদারিত্বমূলক সম্পর্ক এগিয়ে নিতে নিয়ম অনুযায়ী তুরস্ক তার দায়িত্ব পালন অব্যাহত রাখবে।’ তিনি আরও বলেন, সাম্প্রতিক সময়ে তুরস্ক ও আমেরিকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে ‘মারাত্মকভাবে পরীক্ষা’ করা হয়েছে।

ন্যাটো জোটভুক্ত প্রথম দেশ হিসেবে রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয় করেছে তুরস্ক। তবে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরেই তুরস্কের এই সিদ্ধান্তের বিরোধিতা করে আসছে। চলতি মাসের শুরুতে রুশ এই ক্ষেপণাস্ত্রের ব্যাপারে আঙ্কারাকে নিজেদের মনোভাব জানিয়ে দেয় যুক্তরাষ্ট্র। সেসময় রাশিয়ার তৈরি এই সমরাস্ত্র ব্যবহার না করার আহ্বান জানায় দেশটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack+Ali ২১ ফেব্রুয়ারি, ২০২১, ১১:১৯ এএম says : 0
Allah mentioned so many a time that Kafir's are friend to each other and they are enemy of Muslim. America invaded our mulsim land, they have destroyed infrastructure, one of the well developed richest country in the world [Iraq ] they killed million million muslim around the world not only that they raped our mother, sister and daughter around the world.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন