ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী

প্রবাস জীবন

নানা কর্মসূচিতে যুক্তরাষ্ট্রে অমর একুশে পালন

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে : | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যুক্তরাষ্ট্রে অমর একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশ উপলক্ষে ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস, জাতিসংঘে বাংলাদেশ মিশন এবং বাংলাদেশ কনস্যুলেটসহ বিভিন্ন সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে। বরাবরের মতো মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চ একুশের প্রথম প্রহরে জাতিসংঘ ভবনের সামনে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে ভাষা শহীদদের প্রত শ্রদ্ধা নিবেদন করে।

এদিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে ইউএস কংগ্রেসে একটি রেজল্যুশন উত্থাপন করেছেন কংগ্রেসওম্যান গ্রেস মেং। নিউইয়র্কের ডিস্ট্রিক্ট ৬ থেকে নির্বাচিত ডেমোক্রেট এই আইনপ্রণেতা গত ১৮ ফেব্রুয়ারি ইউএস কংগ্রেসে এ সংক্রান্ত একটি প্রস্তাব তুলে ধরেন। বাংলাদেশি অধ্যুষিত নিউইয়র্কের কুইন্স থেকে নির্বাচিত কংগ্রেসওম্যান গ্রেস মেং পরে এক বিবৃতিতে বলেছেন, তার লক্ষ্য হচ্ছে আমেরিকার মানুষ যেন দিনটিকে ঠিকভাবে বুঝতে পারে এবং বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালনও করে।

এছাড়াও যুক্তরাষ্ট্র আওয়ামী, যুবলীগ, বাংলাদেশ এথলেটিক ফেডারেশন, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, জাতীয় শ্রমিক লীগ, বঙ্গববন্ধু পরিষদ, একুশের চেতনা মঞ্চ, অনুপ দাশ ডান্স একাডেমি, বাঙালির চেতনা মঞ্চ, যুক্তরাষ্ট্র ছাত্রলীগ, যুক্তরাষ্ট্র জাসদ, বাংলাদেশ স্পোর্টস ফাউন্ডেশন, লাগার্ডিয়া কলেজ ছাত্র সংসদ, আবাহনী ক্রীড়াচক্র, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ-খৃস্টান ঐক্য পরিষদ, বাংলাদেশ ক্রীড়া চক্র, শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

অপরদিকে, যথাযোগ্য মর্যাদায় জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়। এ উপলক্ষে ২১ ফেব্রুয়ারি মিশনস্থ বঙ্গবন্ধু অডিটোরিয়ামে আয়োজিত এ অনুষ্ঠানের শুরুতে মহান একুশের ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরআগে প্রভাতফেরির মাধ্যমে অডিটোরিয়ামটিতে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
অন্যদিকে, সোমবার ভার্চুয়ালভাবে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন, জাতিসংঘ সদরদফতর ও ইউনেস্কো এবং জাতিসংঘে নিযুক্ত ব্রাজিল, কানাডা, মিশর, জর্ডান, লিথুনিয়া এবং নিউজল্যান্ড মিশনের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ মহান শহীদ দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে। সংগঠনের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কোষাধ্যক্ষ এইচএন আশিকুর রহমান এমপি নিউইয়র্ক-এর কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা প্রমুখ।

তাছাড়াও, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদও ২১ ফেব্রুয়ারী স্থানীয় সময় দুপুরে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে এক ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করে। পরিষদের সভাপতি ড. রাব্বি আলমের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. মাইনুদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বিশেষ অতিথি ছিলেন মিশিগান স্টেট সিনেটর পল ওজনো, জিমিকার্টার ফাউন্ডেশনের সভাপতি জ্যাশন কার্টার ও বঙ্গবন্ধু পরিষদের সদস্য ড. মামুন শেখ।

অনুষ্ঠানে প্রবাসের লেখক, সাহিত্যিক, কবি, শিল্পীরা অংশ নেন। এছাড়াও বিপা, বাফা, যুক্তরাষ্ট্র জাতীয় পার্টি, বাংলাদেশি আমেরিকান কালচারাল অ্যাসোসিয়েশন, যুক্তরাষ্ট্র যুবলীগ, ফ্লোরিডা স্টেট আওয়ামী লীগ, জর্জিয়ায় সম্মিলিত পরিষদ অমর একুশে পালনে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন