শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরাকে সপ্তাহব্যাপী সহিংসতায় নিহত ৫, আহত ১২০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৫৩ এএম

ইরাকের দক্ষিণ নাসিরিয়া শহরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছে। আন্তর্জাতিক নিউজ এজেন্সি রয়টার্সের খবরে বলা হয়েছে, নিহতদের অধিকাংশই গুলিতে মারা গেছে। হাসপাতাল সোর্সের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, সংঘর্ষে ১২০ জন বিক্ষোভকারী এবং নিরাপত্তা বাহিনীর ৫৭ সদস্য আহত হয়েছে।
২০১৯ সালের অক্টোবরে ইরাকে কয়েক দশকের সবচেয়ে বড় সরকার বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে। চাকরি, দুর্নীতিবাজ অভিজাত শাসকদের অপসারণসহ কয়েক দফা দাবিতে লাখ লাখ প্রতিবাদকারী বিক্ষোভে অংশ নেয়। এতে প্রায় ৫০০ মানুষ নিহত হয়। বিক্ষোভের পরিপ্রেক্ষিতে দেশটির প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদী পদত্যাগ করেন।
২০২০ সালের মে মাসে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর বর্তমান প্রধানমন্ত্রী মুস্তফা আল খাদিমী নিহত বিক্ষোভকারীদের প্রতি ন্যায়বিচারের আশ্বাস দেন। কিন্তু এখন পর্যন্ত কোনো হত্যাকাণ্ডের বিচার হয়নি।
গত ২১ ফেব্রুয়ারি বিক্ষোভকারীরা প্রাদেশিক সরকারি ভবনে পাথর এবং ককটেল দিয়ে হামলা করে। সপ্তাহব্যাপী সংঘর্ষ গতকাল শুক্রবার বিকেল পর্যন্ত স্থায়ী হয়। পুলিশ বিক্ষোভকারীদের সরাতে গুলি চালালে হতাহতের এই ঘটনা ঘটে। বিক্ষোভকারীরা গভর্নরের পদত্যাগের দাবিতে এবং ২০১৯ সাল থেকে নিহত সকল বিক্ষোভকারীর ন্যায় বিচারের দাবিতে এই বিক্ষোভ শুরু করে।
শুক্রবার রাতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, তারা নাসিরিয়া শহরের বিক্ষোভের ভ্যারিফাইড ভিডিও দেখেছেন। ওই ভিডিওতে অস্ত্র দিয়ে পুলিশকে গুলি করতে দেখা গেছে এবং রাস্তায় নিহতদের লাশ পড়ে থাকতে দেখা গেছে বলেও জানায় সংস্থাটি।
আলি বয়াতি নামে ইরাকের আধা সরকারি মানবাধিকার সংস্থার সদস্য জানান, গত পাঁচদিন পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে পাঁচজন নিহত এবং নিরাপত্তা বাহিনীর ১৪৭ সদস্যসহ ২৭১ জন আহত হয়েছে। টুইটারে তিনি লেখেন, ‘নাসিরিয়ার পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে। সেখানে রক্ত ঝরছে, আর সরকার এই ঘটনা দেখছে।’ সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন