শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের

বরিশালে শিক্ষানবিশ আইনজীবী হত্যা

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২১, ১২:০১ এএম

বরিশাল মহানগর গোয়েন্দা পুলিশের নির্যাতনে শিক্ষানবিশ আইনজীবী রেজাউল করিম রেজার মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলাটি বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ এই আদেশ দিয়েছেন।

এর আগে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির গত ৮ ফেব্রুয়ারি ফৌজদারি কার্যবিধির ৫৬১ এর (ক) ধারার ক্ষমতাবলে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন করেন। আবেদনকারী আইনজীবী সাংবাদিকদের জানান, আইনে যেহেতু সুযোগ আছে, সেহেতু আবেদনকারী সেই সুযোগ পেতে পারেন বলে আদালত বলেছে। এ কারণে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেয়া হলো। হাইকোর্টে আবেদনের পক্ষে মোহাম্মদ শিশির মনির ও রাষ্ট্রপক্ষে ডিএজি সারওয়ার হোসেন বাপ্পী শুনানি করেন বলে জানা গেছে।
আবেদনকারী আইনজীবী আরও জানান, শিক্ষানবিশ আইনজীবী রেজাকে নির্যাতন করে হত্যার অভিযোগে ডিবি পুলিশের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মামলার শুনানিতে মেট্রোপলিটন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক পিবিআইকে তদন্ত করে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেন। কিন্তু হত্যার অভিযোগে যেহেতু পুলিশের বিরুদ্ধে মামলা করা হয়েছে সেহেতু স্বচ্ছতার স্বার্থে সেটির তদন্তভার আবার পুলিশের কোন বিভাগের ওপরেই দেয়া সমীচীন নয়।
পুলিশ পুলিশের বিরুদ্ধে তদন্ত করলে সঠিক তথ্য উঠে না আসা বা ন্যায়বিচার নিয়ে শঙ্কা সৃষ্টি হতে পারে। তাই ফৌজদারি কার্যবিধির ৫৬১ এর (ক) ধারার ক্ষমতাবলে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছিলো। ওই আবেদনের প্রেক্ষিতে বুধবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চ চাঞ্চল্যকর এ মামলাটির বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন