বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

স্বাস্থ্য

ক্যান্সার প্রতিরোধে করণীয়

| প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ১২:০৪ এএম

*অধিক হারে টাটকা শাক-সবজি খাওয়ার অভ্যাস করুন। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষায় দেখা গেছে হলুদ এবং পাতা জাতীয় শাকসবজি অন্ত্র, পায়ুপথ, প্রোস্টেট গ্রন্থি, পাকস্থলী, শ্বাসযন্ত্র, স্তন এবং জরায়ুর মুখের ক্যানসার প্রতিরোধ করতে পারে। এ জন্য বাঁধাকপি ও ফুলকপি খুব উপকারী।

*অধিক আঁশ জাতীয় খাবার গ্রহণ করুন। অধিক আঁশ জাতীয় খাবার অন্ত্র, পায়ূপথ, ক্যানসার প্রতিরোধ করতে পারে। এজন্য লাল আটা, গম, চাল, শস্যদানা, ভুট্টা, গোল আলু, মটরশুঁটি, কিশমিশ, আপেল, কমলা, টমেটো ইত্যাদি জাতীয় খাবার অধিক গ্রহণে ক্যানসার প্রতিরোধ হতে পারে।

*ভিটামিন ‘এ’ জাতীয় খাবার বেশি গ্রহণ করুন মুখ, অন্ত্রনালী, শ্বাসনালী, পাকস্থলী, অন্ত্র, পায়ুপথ, প্রস্রাবথলি এবং জরায়ূর মুখ ক্যানসার প্রতিরোধে ভিটামিন ‘এ’ জাতীয় খাবার উপকারী। ভিটামিন এ জাতীয় খাবারের মধ্যে রয়েছে ডিমের কুসুম, দুগ্ধজাতীয় খাবার, মাছ, কলিজা, টাটকা ফলফলাদি ও সবুজ শাকসবজি।

*ভিটামিন সি জাতীয় খাবার অধিক গ্রহণ করুন। ভিটামিন সি যেসব অঙ্গের ক্যানসার প্রতিরোধ করতে পারে তার মধ্যে রয়েছে মুখ, অন্ননালী, পায়ুপথ এবং জরায়ূ মুখ। ভিটামিন-সি সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে আমলকী, আমড়া, আম, পেয়ারা, ফুলকপি, কমলা, লেবু, কাঁচামরিচ, পেঁপে, টমেটো ইত্যাদি
*শরীরের ওজন নিয়ন্ত্রণ করুন। মোটা মানুষের অন্ত্র, জরাযু পিত্তথলি এবং স্তনের ক্যানসার হওয়ার প্রবণতা বেশি থাকে। এজন্য নিয়মিত ব্যায়াম অত্যন্ত জরুরি। এছাড়া অধিক ক্যালরিযুক্ত খাবার থেকে বিরত থাকতে হবে।

আফতাব চৌধুরী
সাংবাদিক-কলামিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন