শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

হাজী সেলিমের দশ বছর কারাদন্ড হাইকোর্টে বহাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২১, ১২:০০ এএম

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় ঢাকা-৮ আসনের সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমকে বিচারিক আদালতের দেয়া ১৩ বছরের কারাদন্ড কমিয়ে ১০ বছর বহাল রেখেছেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে ১০ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদন্ডাদেশ দিয়েছেন আদালত। তবে তথ্য গোপনের অভিযোগে বিচারিক আদালতে তার যে তিন বছরের সাজা হয়েছিল, তা বাতিল করেছেন আদালত।

গতকাল মঙ্গলবার বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী এবং বিচারপতি এ কে এম জহিরুল হকের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ রায় দেন। রায় প্রকাশের ৩০ দিনের মধ্যে হাজী মোহাম্মদ সেলিমকে আত্মসমর্পণের নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে হাজী সেলিমের করা আপিলের ওপর ২৪ ফেব্রুয়ারি শুনানি শেষে রায় ঘোষণার জন্য আজ ৯ মার্চ দিন ধার্য করেন হাইকোর্ট। ধার্য দিনে সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমের করা আপিলের ওপর এ রায় ঘোষণা করেন হাইকোর্টের সংশ্লিষ্ট ভার্চুয়াল বেঞ্চ।

প্রসঙ্গত: ২০০৭ সালের ২৪ অক্টোবর হাজী সেলিমের বিরুদ্ধে অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে লালবাগ থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় ২০০৮ সালের ২৭ এপ্রিল তাকে ১৩ বছরের কারাদন্ড দেন বিচারিক আদালত। পাশাপাশি ২০ লাখ টাকা জরিমানাও করা হয়।

২০০৯ সালের ২৫ অক্টোবর এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন হাজী সেলিম। ২০১১ সালের ২ জানুয়ারি হাইকোর্ট তার সাজা বাতিল করেন। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে দুদক।
ওই আপিলের শুনানি শেষে ২০১৫ সালের ১২ জানুয়ারি হাইকোর্টের রায় বাতিল করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে হাইকোর্টে ওই আপিল (হাজী সেলিমের) পুনরায় শুনানি করতে বলা হয়। এরপর প্রায পাঁচ বছর ওই আপিলের শুনানি হয়নি। স¤প্রতি আপিলটি শুনানির উদ্যোগ নেয় দুদক।

এরই ধারাবাহিকতায় গত ১১ নভেম্বর হাইকোর্ট বিচারিক আদালতে থাকা মামলার যাবতীয় নথি (এলসিআর) তলব করেন। এরপর কয়েক দিবস শুনানি শেষে ২৪ ফেব্রুয়ারি আপিলটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়।
এ মামলায় দুদকের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান। হাজী সেলিমের পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার ও সাঈদ আহমেদ রাজা। সরকারপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
কৌশিক সরকার ১০ মার্চ, ২০২১, ৩:১৪ এএম says : 0
আদালতকে ধন্যবাদ জানাচ্ছি
Total Reply(0)
Shomsher Ali ১০ মার্চ, ২০২১, ৩:৩৩ এএম says : 4
হাজী সেলিম একজন রাজনৈতিক নেতা বর্তমান একেবারে অচল শুনেছি চলাফেরা করতে তেমন পারে না কথা বলতে অসুবিধা হয় তাই এরকম শান্তি না হলে ভালো হতো মাননীয় বিচারপতি যে রায় দিয়াছে সেটা যদিও সঠিক একজন বিচারক সঠিক পথে চলবেই এটাই স্বাভাবিক তারপরও আমার অনুরোধ থাকবে মাননীয় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা যেন হাজী সেলিম চাচার সাজা মওকুফ এর জন্য দয়া করেন তিনি বর্তমানে একজন সংসদ সদস্য হিসেবে দোষ ক্রুটি থাকতে পারে দোষে গুনে মানুষ সকলের কমবেশি ভুল ত্রুটি আছে থাকবে এটাই স্বাভাবিক আমরা তো মানুষ ফেরেস্তা না। চাচা আমার কেউ না আর আমি রাজনীতি করি না তবুও বর্তমান বয়স ও অসুস্থতার কারণে তাকে মাফ করবেন ইনশাআল্লাহ ।
Total Reply(1)
Akbar ১০ মার্চ, ২০২১, ৪:৩৭ এএম says : 1
thank you for your request Mr SAMCA tumra joto din bachbe salimra o thakbe.
Mahmudul Hasan Micheal ১০ মার্চ, ২০২১, ৪:১২ এএম says : 1
এই সাজা কি জেলে থেকে ভোগ করবে নাকি জেলের বাহিরে থেকে
Total Reply(0)
চৌধুরী হারুন আর রশিদ ১০ মার্চ, ২০২১, ৪:১৩ এএম says : 0
হাজি সেলিমের ফাঁসি হওয়া উচিত ছিলো
Total Reply(0)
Showkat Mithu ১০ মার্চ, ২০২১, ৪:১৪ এএম says : 0
সকল দূর্ণীতিবাজদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা উচিৎ
Total Reply(0)
Manirul Islam ১০ মার্চ, ২০২১, ৪:১৪ এএম says : 0
আদালত সাজা দিছে আর তিনি যদি কোন বিশেষ বিবেচনায় বাহিরে থাকেন সেই কাগুজে সাজা দিয়ে লাভ নেই,,তার সাজা কার্যকর দেখতে চাই
Total Reply(0)
সওকত ১০ ফেব্রুয়ারি, ২০২২, ৩:২৫ এএম says : 0
আদালতকে দন্যবাদ,,
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন