শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জাবিতে আন্তর্জাতিক ‘লিটফেস্ট’ শুরু কাল

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২১, ৮:২৭ পিএম

‘ইংলিশ জুবিলী লিটফেস্ট’ শিরোনামে একটি অনলাইন সাহিত্য উৎসবের আয়োজন করতে যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ। তিন দিনব্যাপী এই সাহিত্য উৎসব শুরু হবে শুক্রবার। ওইদিন সন্ধ্যা ৬ টা ১৫ মিনিটে এই উৎসবের উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

সবার জন্য উন্মুক্ত এই সাহিত্য উৎসবে থাকছে বাংলা ও ইংরেজি ভাষায় ১৮টি আকর্ষণীয় সেশন যার মধ্যে ১৩টি সেশনজুড়ে থাকবে সাম্প্রতিক শিল্প-সাহিত্য-সংস্কৃতি, কবিতা, চলচ্চিত্র, সঙ্গীত নিয়ে আলাপন। দেশ-বিদেশের ৪০ জনেরও বেশি লেখক, গবেষক, পন্ডিত, অনুবাদক, চলচ্চিত্র পরিচালক ও তরুণ প্রতিভাবান ব্যক্তি এই লিটফেস্টে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবেন।

উৎসবের প্রথম দিন রাত ১১টায় একটি অনলাইন নাটক পরিবেশন করবে ভারতের গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের ড্রামা ক্লাব। এছাড়া, উৎসবের তৃতীয় দিন ১৪ মার্চ থাকছে রিকশা-আর্ট এর উপর একটি তথ্যচিত্র উপস্থাপন।

আয়োজকরা জানান, এই সাহিত্য উৎসবটির মাধ্যমে ইংরেজি বিভাগ উদযাপন করছে এক সঙ্গে দু’টি অর্জন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রতিষ্ঠার সুবণর্ জয়ন্তী এবং বাংলাদেশ রাষ্ট্রের জন্মের সুবর্ণ জয়ন্তী। করোনাকালীন ধকল, দুশ্চিন্তা ও ট্রমা থেকে উত্তরণে বুদ্ধিবৃত্তিক অনলাইন যোগাযোগ, জ্ঞান ও ভাবনার বিনিময়মূলক আলাপচারিতা উসকে দিতে এবং এর মাধ্যমে দেশ-বিদেশের মানুষের মধ্যে বোঝাপড়া ও সহমর্মিতা বাড়াতে এই লিটফেস্ট ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করছেন আয়োজকরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন