শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

চমকে ভরা ৬৩ তম গ্র্যামি অ্যাওয়ার্ড অনুষ্ঠিত

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ৭:৩৬ এএম

এবারের গ্র্যামির মঞ্চে যেন একের পর এক চমক। কখনও বিয়ন্সে আবার কখনও বা টেলর সুইফট– মহিলা সঙ্গীতশিল্পী হিসেবে রেকর্ড সৃষ্টি করলেন এই দুই জনপ্রিয় তারকা। মহিলাদের মধ্যে সবচেয়ে বেশি গ্র্যামি সম্মানের অধিকারী হয়ে ইতিহাস সৃষ্টি করলেন বিয়ন্সে অন্যদিকে এই প্রথম কোনও মহিলা সঙ্গীতশিল্পী হয়ে তিন বার ‘অ্যালবাম অব দ্য ইয়ার’ অর্থাৎ শ্রেষ্ঠ অ্যালবামের সম্মান ছিনিয়ে নিলেন টেলর সুইফট। তার অ্যালবাম ‘ফোকলোর’-এর জন্য এই সম্মানে ভূষিত হলেন টেলর।

সোমবারই অনুষ্ঠিত হল ৬৩ তম গ্র্যামি অ্যাওয়ার্ড। বাংলাদেশী সময় ভোর ছয়টা থেকে শুরু হয় অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন কমেডিয়ান ট্রেভর নোয়া। অনুষ্ঠানের শুরুতেই তিনি বলেন, “আমি জানি একটা দীর্ঘ সময় ধরে কোনও কনসার্টে যেতে পারেননি আপনারা। আমিও পারিনি। অবশেষে কনসার্টকেই আপনাদের সামনে নিয়ে এলাম।”

সঙ্গীত জগতের সবথেকে সম্মানজনক পুরষ্কার গ্র্যামির মঞ্চে নতুন রেকর্ড গড়লেন সঙ্গীতশিল্পী বিয়ন্সে। এখনও পর্যন্ত তিনিই একমাত্র মহিলা সঙ্গীত শিল্পী যিনি মোট ২৮টি গ্র্যামি পুরষ্কারের অধিকারী হয়েছেন। ছাপিয়ে গিয়েছেন মার্কিনী গায়িকা অ্যালিসন ক্রাউসের রেকর্ডও।

এই প্রথম কোনও মহিলা সঙ্গীতশিল্পী হয়ে তিন বার ‘অ্যালবাম অব দ্য ইয়ার’ অর্থাৎ শ্রেষ্ঠ অ্যালবামের সম্মান ছিনিয়ে নিলেন টেলর সুইফট। তার অ্যালবাম ‘ফোকলোর’-এর জন্য এই সম্মানে ভূষিত হলেন টেলর। ২০১০ সালে ‘ফিয়ারলেস’ অ্যালবামের জন্য প্রথম বার এই সম্মান পেয়েছিলেন টেলর সুইফট। এর পরে ২০১৬ সালে ‘১৯৮৯’ নামক অন্য এক অ্যালবামের জন্য আবারও ওই একই বিভাগে সেরার সেরা শিরোপা মাথায় ওঠে তার। এ যাবত মোট আটটি অ্যালবাম বের করেছেন তিনি। ‘ফোকলোর’ সাম্প্রতিকতম। সেই অ্যালবামও ছিনিয়ে নিল মুকুট। টেলরের ক্যারিয়ারের তৈরি হলো নতুন রেকর্ড। ‘ফোকলোর’ অ্যালবামটি কোয়রান্টিনে থাকাকালীনই বানিয়েছিলেন টেলর। সহকারীদের সঙ্গে সম্মুখ সাক্ষাৎও হয়নি তার। অবশেষে সেই পরিশ্রমের মূল্য পেলেন গায়িকা। রেকর্ড গড়লেন তিনি।

তবে শুধু বিয়ন্সে অথবা টেলর নন, গ্র্যামি ২০২১-এ চমকে দিয়েছেন ২৬ বছর বয়সী অ্যামেরিকান র‍্যাপান মেগান দি স্ট্যালিয়ন। ২০২১ গ্র্যামির মঞ্চে তার প্রাপ্ত পুরস্কারের সংখ্যা তিন। তাঁর ঝুলিতে রয়েছে শ্রেষ্ঠ নবাগত শিল্পী, শ্রেষ্ঠ র‍্যাপ সঙ্গীত এবং শ্রেষ্ঠ র‍্যাপ পারফরমেন্সের সম্মান। ১৯ বছর বয়সী মার্কিনী সুরকার, সঙ্গীতশিল্পী বিলি এইলিস ছিনিয়ে নিয়েছেন ‘রেকর্ড অফ দ্য ইয়ার’-এর মুকুট।

এক নজরে গ্র্যামির মঞ্চে এ বারের উল্লেখযোগ্য বিজেতারা:

রেকর্ড অব দ্য ইয়ার- বিলি এইলিস
অ্যালবাম অব দ্য ইয়ার- টেলর সুইফটের ফোকলোর
শ্রেষ্ঠ গান- আই কান্ট ব্রিদ
শ্রেষ্ঠ নবাগত শিল্পী- মেগান দি স্ট্যালিয়ন
শ্রেষ্ঠ পপ পারফরম্যান্স (একক)- ওয়াটারমেলন সুগার (হ্যারি স্টাইলস)
শ্রেষ্ঠ পপ পারফরম্যান্স (যৌথ)- রেন অন মি (লেডি গাগা এবং অ্যারিয়ানা গ্র্যান্ডে)
শ্রেষ্ঠ ট্র্যাডিশনাল পপ ভোকাল অ্যালবাম- জেমস টেলরের অ্যামেরিকান স্ট্যান্ডার্ড
শ্রেষ্ঠ পপ ভোকাল অ্যালবাম- দুয়া লিপার ফিউচার নস্টালজিয়া
শ্রেষ্ঠ রক পারফরম্যান্স- ফিয়োনা অ্যাপলের শামেইকা
শ্রেষ্ঠ মেটাল পারফরম্যান্স- বডি কাউন্টের বাম-রাশ
শ্রেষ্ঠ রক গান- ব্রিটানি হোয়ার্ডের স্টে হাই
শ্রেষ্ঠ রক অ্যালবাম- দ্য স্ট্রোকসের দ্য নিউ অ্যাবনরমাল
শ্রেষ্ঠ আর অ্যান্ড বি পারফরম্যান্স- বিয়ন্সের ব্ল্যাক প্যারেড
শ্রেষ্ঠ র‍্যাপ সঙ্গীত- মেগান দি স্ট্যালিয়নের স্যাভেজ যাতে অংশ নিয়েছিলেন বিয়ন্সেও

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন