ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮, ২৪ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গোপনীয়তার মাঝে ভ্যাকসিন নিলেন পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২১, ১০:৫৮ এএম | আপডেট : ৪:০৪ পিএম, ২৪ মার্চ, ২০২১

অবশেষে করোনার ভ্যাকসিন নিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ। তিনি বলেন, ভ্যাকসিন নেয়ার পরে ভাল আছেন প্রেসিডেন্ট।

তবে রাশিয়ায় যে তিনটি ভ্যাকসিন দেয়া হচ্ছে, তার মধ্যে কোনটি পুতিন নিয়েছেন সেটা অবশ্য জানানো হয়নি। সেই সঙ্গে পুতিনের ভ্যাকসিন গ্রহণের কোনও ছবিও প্রকাশ করা হয়নি। কিন্তু কেন? যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মতো সব রাষ্ট্রনায়করাই নিজেদের টিকাকরণের ছবি প্রকাশ করেছেন সেখানে কেন দেখা গেল না পুতিনের টিকা নেয়ার ছবি? আসলে পুতিন টিকা নেয়ার মুহূর্তের ছবিই তুলতে চাননি। পেস্কভের কথায়, ‘ক্যামেরার সামনে ভ্যাকসিন নেয়া ও ছবি তোলায় একেবারেই উৎসাহ নেই তার।’

বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন হিসেবে স্পুটনিক ভি-কে অনুমোদন দিয়েছিল রাশিয়া। পরে আরও দু’টি ভ্যাকসিনকে অনুমোদন দেয় তারা। ডিসেম্বর থেকেই টিকাকরণ শুরু হয় সেদেশে। সকলকে ভ্যাকসিন নিতে উৎসাহিত করতে দেখা যায় পুতিনকে। কিন্তু খোদ প্রেসিডেন্ট টিকা নিচ্ছেন না কেন, এপ্রশ্ন উঠে গিয়েছিল দেশবাসীর মনে। অবশেষে তিনি ভ্যাকসিন নেয়ায় রাশিয়ার সাধারণ মানুষ আরও উৎসাহী হবেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

রাশিয়ায় এখন পর্যন্ত ৬৩ লাখ মানুষ ভ্যাকসিন নিয়েছেন। যা রাশিয়ার জনসংখ্যার মাত্র ৪ দশমিক ৩ শতাংশ। অথচ সরকারি পরিকল্পনা ছিল ২ কোটিরও বেশি মানুষকে মার্চের মধ্যে ভ্যাকসিন দেয়ার। সেই টার্গেটের সঙ্গে বাস্তব ছবিটার তফাত অনেকটাই। এই পরিস্থিতিতে পুতিনের ভ্যাকসিন নেয়াকে কেন্দ্র করে এই গতি বাড়বে বলে আশা করছে মস্কো। সূত্র: সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন