শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

বিদেশী একটি সংস্থার পক্ষ থেকে আমাদের গ্রামে একটি মসজিদ নির্মাণ করে দিচ্ছে। পুরাতন মসজিদটি বাদ দিয়ে তার পাশেই আলাদা ভাবে নতুন মসজিদটি নির্মাণ করা হচ্ছে। এখন আমার প্রশ্ন হচ্ছে, পুরাতন মসজিদ বাদ দিয়ে নতুন মসজিদ আলাদাভাবে নির্মাণ করা ঠিক হবে কিনা?

সাদ্দাম হোসেন
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ৮:০৮ পিএম

উত্তর : সম্ভব হলে পুরাতন মসজিদের উপরই নতুন মসজিদ নির্মাণ করতে হবে। প্রয়োজনে যেদিকে সম্ভব সম্প্রসারণ করে নিবে। বিশেষ কারণে নতুন জায়গায় মসজিদ করতে হলে, পুরনো মসজিদটিও এর সাথে যুক্ত কিংবা মসজিদের মতোই হেফাজত করতে হবে। এ জায়গাটিতে এতেকাফ করা যাবে। মসজিদে করা যায় না এমন কোনো কাজ এখানেও করা যাবে না। কেয়ামত পর্যন্তই এটি জামাত হোক বা না হোক মসজিদরূপে গণ্য হবে। এসব বিষয় নিশ্চিত করতে পারলেই কেবল পুরনো মসজিদ ছেড়ে নতুন মসজিদ করা যায়।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Kamal Hossain ২ অক্টোবর, ২০২২, ৮:১৯ পিএম says : 0
আমাদের গ্রামে একটা পুরানো মসজিদ ভেঙ্গে নতুন কাজ কিছুটা হইছে কিন্তু টাকার জন্য অনেক দিন পড়ে আছে। আমাদের মসজিদ করার জন্য এখনোও অনেক টাকা লাগবে, আপনারা সবাই আমাদের মসজিদ করার জন্য আবেদন। খোজ নিয়ে দেখতে পারেন গ্রামে। কামাল হোসাইন। পিতাঃ মৃত হাশেম সিকদার গ্রামঃ চাকুলিয়া, ডাকঃ হাটমিঠাপুর, থানাঃ লোহাগড়া জেলাঃ নড়াইল, চাকুলিয়া উত্তরপাড়া
Total Reply(0)
সামীম ২ এপ্রিল, ২০২১, ১০:৪৮ পিএম says : 0
আমাদের গ্রামে একটি মাটির মসজিদ আছে আমাদের গ্রামের লোকজন অনেক গরীব তাদের পক্ষে মসজিদটি তৈরি করা অসম্ভব সংস্থা পক্ষ থেকে কি আমাদের মসজিদ টি করা সম্ভব হবে তাহলে গ্রামের লোক অনেক উপকৃত হবে ঘোড়া ঘাট দিনাজপুর।
Total Reply(0)
সামীম ২ এপ্রিল, ২০২১, ১০:৪৯ পিএম says : 0
আমাদের গ্রামে একটি মাটির মসজিদ আছে আমাদের গ্রামের লোকজন অনেক গরীব তাদের পক্ষে মসজিদটি তৈরি করা অসম্ভব সংস্থা পক্ষ থেকে কি আমাদের মসজিদ টি করা সম্ভব হবে তাহলে গ্রামের লোক অনেক উপকৃত হবে ঘোড়া ঘাট দিনাজপুর।
Total Reply(0)
আহমদ আলী ২৬ জানুয়ারি, ২০২২, ৬:৫৪ পিএম says : 0
আমাদের গ্রামের একটি মসজিদ বানানো দরকার ছিল বলাই শিমুল ইউনিয়ন বেজগাঁও পশ্চিম পাড়া জামেমসজিদ কেন্দুয়া নেত্রকোনা
Total Reply(0)
Mizanur Rahman Bhuiyan ৪ এপ্রিল, ২০২২, ৩:২৯ পিএম says : 0
আমাদের গ্রামে একটি মাটির মসজিদ আছে আমাদের গ্রামের লোকজন অনেক গরীব তাদের পক্ষে মসজিদটি তৈরি করা অসম্ভব সংস্থা পক্ষ থেকে কি আমাদের মসজিদ টি করা সম্ভব হবে তাহলে গ্রামের লোক অনেক উপকৃত হবে village-palora, PO-Bishnapur, PS-Kendua, Dist-Netrokona.
Total Reply(0)
Md Lutfur Rahaman ৩১ মে, ২০২২, ৮:৪৮ এএম says : 0
আমাদের মসজিদ টি চা বাগানে অবসিস্ট আমরা হতেগনা ৩৫ পরিবার মুসল্লি বাস করি আমদের এয় চা বাগানে জারা বসবাস করে তার দিন মজুরি পায় ১২০ টাকা তায় আমাদে পক্ষে একটি মসজিদ নিরমান করা সম্ভব না বরতমানে একটি টিন সেটের মসজিদ আছে আপনারা জদি মসজিদ করিয়ে দিতে পারেন তাহলে চা বাগানের মুসল্লি দুয়া করবে। Sylhet Moulvibazar srimangal sunachrra ca bagan
Total Reply(0)
হাফেজ মাওলানা মনির হুসাইন ৪ নভেম্বর, ২০২২, ৭:৪৭ পিএম says : 0
ভাদুন পূবাইল নাটপাড়া ছোট্ট একটি মসজিদ অনেক মানুষ নামাজি তাই অত্র মসজিদটি কোন সংস্থার সাহায্যে করে দিলে এলেকাবাসি অনেক উপকৃত হতো। আর সেই সংস্থা সদকায়ে জারিয়া পেতো। এই মসজিদের কলে অনেক আয়রোন আসে যা খাওয়ার মতোই না। একটি কলের ব্যবস্তা হলেও সবাই অনেক অনেক উপকৃত হবে। জাযাকাল্লাহু খাইরান।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন