শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সবুজায়নের মহাপরিকল্পনা : দেশজুড়ে এক হাজার কোটি গাছ লাগাবে সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ৯:২১ এএম

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবেলা ও কার্বন নিঃসরণ সহনীয় পর্যায়ে রাখতে দেশজুড়ে মরুভূমিতে এক হাজার কোটি গাছ লাগানোর পরিকল্পনা নিয়েছে সউদী আরব। পাশাপাশি ‘মিডলইস্ট গ্রিন ইনিশিয়েটিভ’ প্রকল্পের আওতায় আরব দেশগুলোতে আরো ৪ হাজার কোটি গাছ লাগানো হবে। মরুভূমিকে সবুজায়নের এই উদ্যোগ নিয়েছে সউদী সরকার। ২০৩০ সালের মধ্যে এ লক্ষ্যমাত্রা পূরণ করতে চায় দেশটি। খবর রয়টার্স, এনডিটিভি’র।

মূলত মধ্যপ্রাচ্যের অন্য আরব রাষ্ট্রগুলোর সঙ্গে এই কার্যক্রমে যোগ দিয়েছে রিয়াদ। এর অংশ হিসাবে অতিরিক্ত ৪০ বিলিয়ন তথা ৪ হাজার কোটি গাছ রোপণ করা হবে, যা হতে যাচ্ছে বিশ্বের বৃহত্তম বন পুনরুদ্ধার কর্মসূচি। সামগ্রিকভাবে এই উদ্যোগের নাম দেওয়া হয়েছে ‘মধ্যপ্রাচ্য সবুজায়ন প্রকল্প’।
সউদীর অর্থনৈতিক-সামাজিক ও পরিবেশগত উন্নয়নে ২০৩০ সাল পর্যন্ত ১০ বছর মেয়াদি যে পরিকল্পনা গৃহীত হয়েছে, তার আওতায় এই পদক্ষেপ নেওয়া হবে বলে উল্লেখ করেছেন মোহাম্মদ বিন সালমান। বিবৃতিতে সউদী যুবরাজ বলেন, বিশ্বজুড়ে যে গতিতে জলবায়ু পরিবর্তন হচ্ছে, তার চ্যালেঞ্জ মোকাবিলায় সউদী আরব, মধ্যপ্রাচ্য ও বিশ্বের অন্যান্য অঞ্চলকে দ্রুত এবং কার্যকর কিছু পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে মনে করে সউদী আরব।

এ কারণেই এই পরিকল্পনা নেওয়া হয়েছে। অর্থনৈতিক উন্নয়ন ও পরিবেশের ভারসাম্য রক্ষা-এ দুটি বিষয়কে যারা সমন্বয় করতে অক্ষম, সউদী আরব তাদের দলভুক্ত নয়।
তবে কীভাবে এই বিশাল কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা হবে সে বিষয়ে বিবৃতিতে কিছু বলেননি মোহাম্মদ বিন সালমান। দেশটিতে প্রতিদিনই বাড়ছে বিদ্যুতের চাহিদা।
পানির উৎস অত্যন্ত কম থাকায় দেশে পানির চাহিদা মেটাতে আরবের অন্যান্য দেশের মতো সউদী আরবও সমুদ্রের পানিকে লবণমুক্ত করে পানযোগ্য করে তুলতে বেশ কয়েকটি প্ল্যান্ট পরিচালনা করছে।

অভ্যন্তরীণভাবে সউদী আরবে যে জ্বালানি তেল ও গ্যাসের ব্যবহার হয়, তার একটি বড় অংশই ব্যয় হয় বিদ্যুৎ ও পানি লবণমুক্ত করার প্রকল্পে। এ দুটি ক্ষেত্রে বিপুল পরিমাণ পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস প্রতিদিন ব্যয় হচ্ছে দেশটিতে এবং এর পরিমাণ দিন দিন বাড়ছে। মোহাম্মদ বিন সালমান সউদী অর্থনীতিতে তেল নির্ভরতা কমাতে চান।

এরই প্রেক্ষিতে সউদী আরবসহ মধ্যপ্রাচ্যজুড়ে সবুজায়নের এ মহাপরিবল্পনা নেয়া হচ্ছে, যার লক্ষ্যা সবুজায়নের পাশাপাশি বাণিজ্যিক সফলতা অর্জন। এ পরিকল্পনা বাস্তবায়িত হলে ওই অঞ্চলের বাসিন্দাদের স্বাস্থ্যের পাশাপাশি জীবনমানও উন্নত হবে। এই সবুজায়ন প্রকল্পে রয়েছে এক হাজার কোটি গাছপালা লাগানোর মাধ্যমে ৪০ শতাংশ বনায়ন বৃদ্ধি, কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ কমানো, ভূমির অবক্ষয় রোধ, সামুদ্রিক পরিবেশ রক্ষা ও প্রাকৃতিক মজুদের পরিমাণ ৪ শতাংশ থেকে বাড়িয়ে ১৪ শতাংশে উন্নীত করা।

এই উদ্যোগে আঞ্চলিক জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলাকেই বেশি গুরুত্ব দিচ্ছে রিয়াদ। যার লক্ষ্য হলো আঞ্চলিক ও আন্তর্জাতিক উন্নয়নের সঙ্গে সামঞ্জস্য রাখতে অঞ্চলটির জন্য একটি সমন্বিত রোডম্যাপ চালু করা, যা জলবায়ুর ঝুঁকি মোকাবেলার মাধ্যমে বৈশ্বিক লক্ষ্য অর্জনে উল্লেখযোগ্য অবদান রাখবে। সূত্র : রয়টার্স, এনডিটিভির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Mahidee Hasan ১ এপ্রিল, ২০২১, ৬:১২ পিএম says : 0
খুবই ভাল উদ্যোগ ইনশাল্লাহ এর মত সব দেশ এম উদ্যোগ যেন নেয়
Total Reply(0)
Mohammad Samith ১ এপ্রিল, ২০২১, ৬:১৩ পিএম says : 0
Alhamdulillah
Total Reply(0)
Md Abdul Mannan ১ এপ্রিল, ২০২১, ৬:১৩ পিএম says : 0
Congratulations
Total Reply(0)
Jannatul Tajriyan ১ এপ্রিল, ২০২১, ৬:১৩ পিএম says : 0
সবুজায়নের মহাপরিকল্পনা পাকিস্তানের ইমরান খানের সরকার ইতিমধ্যে তার দেশে গড়ে তুলেছে, অভিনন্দন এর আসল হকদার পাকিস্তানের ইমরান খানের সরকার।
Total Reply(0)
Bellal Hossen ১ এপ্রিল, ২০২১, ৬:১৩ পিএম says : 0
Its very fantastic initiative
Total Reply(0)
Ahmed Moha ১ এপ্রিল, ২০২১, ৬:১৩ পিএম says : 0
Good decision for green world
Total Reply(0)
Towhid ১ এপ্রিল, ২০২১, ৬:৩৫ পিএম says : 0
Bangladesh should take tree planting initiative too. School children should be allowed to earn extra points for planting trees and this can be part of their regular assignments
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন