শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তিব্বতে ১৫ ধরণের সীমান্ত কর্মকাণ্ডে নিষেধাজ্ঞা জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২১, ৮:৪০ পিএম

৬ এপ্রিল থেকে তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চলে ১৫ ধরণের সীমান্ত কর্মকাণ্ডে নিষেধাজ্ঞার বিষয়ে নোটিশ জারি করেছে বলে জানায় তিব্বত দৈনিকের অফিসিয়াল ওয়েচ্যাট অ্যাকাউন্ট।–চায়না মেইল

তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চলে সীমান্ত নিয়ন্ত্রণ জোরদার করা এবং সীমান্ত অঞ্চলে নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখার লক্ষ্য নিয়ে চীনের ফৌজদারি আইন, জননিরাপত্তা প্রশাসনের দণ্ড সম্পর্কিত আইন, বহির্গমন ও প্রবেশ প্রশাসন আইন এবং অন্যান্য আইন, আইন ও তার সাথে সম্পর্কিত নীতিমালা অনুসারে নোটিশটি জন নিরাপত্তা, বাণিজ্য, পর্যটন ও বৈদেশিক বিষয় সম্পর্কিত বিভিন্ন বিভাগ যৌথভাবে নিষেধাজ্ঞা জারি করেছে।

বিজ্ঞপ্তি অনুসারে, নিম্নলিখিত সীমান্ত কার্যক্রম কঠোরভাবে নিষিদ্ধ করা হবে:

১. বৈধ সীমান্ত পাস বা প্রাসঙ্গিক অনুমোদন ছাড়াই সীমান্ত নিয়ন্ত্রণ অঞ্চল, সীমান্ত অঞ্চল, পাশাপাশি নির্দিষ্ট অঞ্চল, বিশেষভাবে সীমাবদ্ধ ও নিষিদ্ধ সামরিক অঞ্চল এবং সীমান্তে ‘প্রবেশ নিষিদ্ধ’ চিহ্নবিশিষ্ট অঞ্চলে প্রবেশ নিষিদ্ধ।

২. প্রত্যাখ্যানকৃত এবং কৌশলে এড়িয়ে গিয়ে সীমান্ত পরিদর্শন নিষিদ্ধ।

৩. জালিয়াতি, পরিবর্তন, বাণিজ্য, প্রতারণামূলক অধিগ্রহণ এবং বিভিন্ন সীমান্ত পাসের ব্যবহার নিষিদ্ধ।

৪. বৈধ সীমান্ত পাস বা সীমান্ত নিয়ন্ত্রণ অঞ্চল দিয়ে প্রাসঙ্গিক অনুমোদন ছাড়াই লোককে সংগঠিত বা পরিবহন, গ্রহণ, বা আশ্রয় দেওয়া নিষিদ্ধ।

৫. অন্য কাউকে অবৈধভাবে সীমান্ত পার হতে অর্থ প্রদান, সহায়তা করা, সংগঠিত করা বা পরিবহন নিষিদ্ধ।

৬. সীমান্ত নিয়ন্ত্রণ অঞ্চলে প্রাসঙ্গিক কর্তৃপক্ষের অনুমোদন ব্যতিরেকে সমীক্ষা, মাইনিং, লগিং, ব্লাস্টিং, বৈজ্ঞানিক তদন্ত পরিচালনা, পর্বতারোহণ এবং অন্যান্য ক্রিয়াকলাপ নিষিদ্ধ।

৭. জাতীয় সুরক্ষা ক্ষতিগ্রস্থ করতে এবং জাতীয় সংহতিকে ক্ষতি করতে পারে এমন নিষিদ্ধ বই, ছবি, অডিওভিজুয়াল পণ্য, ইলেকট্রনিক পণ্য ইত্যাদি বহন, পরিবহন এবং প্রচার নিষিদ্ধ।

৮. অনুমোদন ছাড়াই, ‘নিম্ন, ধীর এবং ছোট’ মনুষ্যবিহীন বিমানের যানবাহন চালানো এবং অজ্ঞাতনামা বিমান, উড়ন্ত বস্তু, ভাসমান বস্তু বা অন্যান্য সন্দেহজনক বস্তু নিষিদ্ধ।

৯. জাতীয়ভাবে সুরক্ষিত বিরল প্রাণী ও গাছপালা শিকার, সংগ্রহ ও পাচার নিষিদ্ধ।

১০. অনুমোদন ছাড়াই রাজ্য (সীমান্ত) লাইনের সামনের লাইনে পরিবহন, যোগাযোগ, পানি সংরক্ষণ, জলবিদ্যুৎ, বিদ্যুৎ, জরিপ ও মানচিত্র, সীমান্ত প্রতিরক্ষা এবং ভূমি সম্পদের সুরক্ষার সুবিধাগুলোকে ক্ষতিগ্রস্ত করা, চলাফেরা ও ভাঙা নিষিদ্ধ।

১১. অনুমোদন ছাড়াই রাজ্য (সীমান্ত) সীমানা চিহ্নিতকারী এবং রাজ্যের টপোগ্রাফিক চিহ্নিতকারী রেখাকে ক্ষতিগ্রস্ত করা বা সরানো বা ভেঙে দেওয়া, অনুমোদন ছাড়াই রাজ্যের সীমান্তের দিকনির্দেশক বা স্পষ্টতাকে প্রভাবিত করে এমন বিল্ডিং এবং খোদাই বা পরিবর্তন করা নিষিদ্ধ।

১২. সামরিক স্থাপনাগুলো ক্ষতিগ্রস্থ করা, সামরিক যোগাযোগে হস্তক্ষেপ করা, সামরিক যোগাযোগের লাইন এবং সরঞ্জাম চুরি করা, নিষিদ্ধ সামরিক অঞ্চলগুলোতে আক্রমণ করা এবং নিষিদ্ধ সামরিক অঞ্চলের আদেশক্রম ব্যাহত করা নিষিদ্ধ।

১৩. সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই ছবি তোলা, রেকর্ডিং এবং অন্যান্য পদ্ধতির মাধ্যমে প্রাসঙ্গিক গোপনীয় তথ্য এবং উপকরণ সংগ্রহ করা নিষিদ্ধ।

১৪. আইন অনুসারে রাষ্ট্রীয় অঙ্গপ্রতিষ্ঠানের কর্মীদের তাদের কর্তব্য পালনের ক্ষেত্রে বাধা দেওয়া, অপব্যবহার করা বা অপমান করা নিষিদ্ধ।

১৫. সীমানা ক্রমকে বিপন্ন করে এমন অন্যান্য ক্রিয়াকলাপে নিযুক্ত করা নিষিদ্ধ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে কেউ এই উল্লিখিত নিষেধাজ্ঞাগুলো লঙ্ঘন করবে, তাকে আইন অনুযায়ী জবাবদিহি করা হবে এবং যদি তার এই পদক্ষেপটি অপরাধ হিসাবে চিহ্নিত হয়, তবে বিচারিক কর্তৃপক্ষের কাছে তাকে হস্তান্তরিত করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন