রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অপহৃত কোবরা সদস্যকে মুক্তি দিলো মাওবাদীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

হাসি ফিরল পাঁচ বছরের ছোট্ট রাঘবীর মুখে। কয়েকদিন আগেই ছোট্ট মেয়েটা ভিডিও বার্তায় কাঁদতে কাঁদতে বলেছিল, নকশাল কাকু, আমার বাবাকে ফিরিয়ে দাও প্লিজ। ছোট্ট সেই মেয়েদের আবেদনেই নকশালদের মন গলল কি না, জানা নেই। তবে বন্দি করার পাঁচ দিন পর ছত্তীসগড়ের বিজাপুর থেকে অপহৃত সিআরপিএফ জওয়ান রাকেশ্বর সিং মানহসকে মুক্তি দিল মাওবাদীরা। পাঁচ বছরের রাঘবী এই রাকেশ্বরেরই একমাত্র মেয়ে। গত শনিবার বিজাপুরে মাওবাদী দমন অভিযানে গিয়ে অপহৃত হন রাকেশ্বর। ভয়াবহ মাওবাদী হামলায় প্রাণ হারিয়েছিলেন আরও অন্তত ২২ জন জওয়ান। সরকারি সূত্রেই অপহৃত সিআরপিএফ জওয়ানের মুক্তির কথা জানানো হয়েছে।

পুলিশ সূত্রে খবর, সমাজকর্মী ধর্মপাল সাইনি, গোন্দওয়ানা স¤প্রদায়ের প্রধান গেলাম বোরাইয়া এবং স্থানীয় গ্রামবাসীদের উপস্থিতিতেই ওই অপহৃত জওয়ানকে মুক্তি দেয় মাওবাদীরা। রাকেশ্বরের মুক্তির জন্য মাওবাদীদের সঙ্গে আলোচনা করতে ১১ জনের একটি দল গঠন করা হয়েছিল। তার মধ্যে সাতজন স্থানীয় সাংবাদিকও ছিলেন।

মুক্তির পর ওই জওয়ানকে প্রথমে তারেমের একটি ক্যাম্পে নিয়ে এসে স্বাস্থ্য পরীক্ষা করা হয়। গত শনিবার এখানেই মাওবাদীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়। সিআরপিএফ-এর এক আধিকারিকের দাবি, বাইরে থেকে অন্তত ওই জওয়ানের শরীরে কোনও আঘাতের চিহ্ন নেই। রাতের দিকে তাঁকে রায়পুরে নিয়ে যাওয়া হবে। ওই জওয়ানের মুক্তির আগেই স্থানীয় পুলিশ কর্তারাও দাবি করেছিলেন, রাকেশ্বরের মুক্তির জন্য সবরকম চেষ্টা চলছে। ইতিবাচক ফলের আশাই করা হচ্ছে।

গত সোমবার হঠাৎই একটি রহস্যময় নম্বর থেকে ফোন পান এক সাংবাদিক। তাঁকেই জানানো হয়েছিল রাকেশ্বর মাওবাদীদের হেফাজতে রয়েছেন। তাঁকে দু’- তিন দিনের মধ্যেই মুক্তি দেওয়া হবে। রাকেশ্বর মাওবাদী দমনে নিযুক্ত কোবরা বাহিনীর সদস্য ছিলেন। সূত্র : নিউজ১৮।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন