শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যে কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফ্রান্সে হিজাব নিষিদ্ধ বিল নিয়ে তোলপাড়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২১, ৬:০৪ পিএম

১৮ বছরের কম বয়সী কিশোরীদের ফ্রান্সে প্রকাশ্যে হিজাব পরা নিষিদ্ধের বিতর্কিত এই বিল পাসের পর তা নিয়ে বিশ্বব্যাপি ব্যাপক সমালোচনা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।  এমন ইসলাম বিরোধী অপতৎপরতার বিরোধিতা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে হ্যাশট্যাগ হ্যান্ডস অফ মাই হিজাব লিখে প্রতিবাদ বিক্ষোভে অংশগ্রহণ করেছেন অনেকেই।  -আল জাজিরা

প্রস্তাবিত এই আইনকে ‘ইসলামবিরোধী আইন’ বলে আখ্যায়িত করেছেন অনেকে।  এর মাধ্যমে মুসলিম সংখ্যালঘুদের একপেশে করা হচ্ছে বলে মন্তব্য করেছেন তারা।  টুইটারে মানার নামে একজন  লিখেছেন, ফ্রান্সে ১৫ বছর বয়সীদের যৌনতায় সম্মতি আছে।  আর ১৮ বছরের কম বয়সীদের হিজাব পরার অনুমতি নেই।  এটি হিজাববিরোধী কোনো আইন নয়।  এটি ইসলামবিরোধী আইন।  হ্যাশট্যাগ হ্যান্ডস অফ মাই হিজাব, হ্যাশট্যাগ ফ্যান্স হিজাব ব্যান।  নাজওয়া জেবিয়ান নামে একজন লিখেছেন, ‘জোর করে কাউকে হিজাব পরানো যেমন অন্যায়, তেমনি জোর করে কাউকে হিজাব খুলতে বাধ্য করাও অন্যায়। এটি একান্তই তার ব্যক্তিগত ব্যাপার।

বিলটিকে বিচ্ছিন্নতাবাদবিরোধী বিল হিসেবে সিনেটে তোলা হয় এবং দেশটির ধর্মনিরেপক্ষ ব্যবস্থাকে তুলে ধরার চেষ্টা করা হয়। তবে সিনেটে অনুমোদন পেলেও এটি এখনও আইনে পরিণত হয়নি।  প্রস্তাবিত এই আইনকে ইসলামবিরোধী আইন বলে আখ্যায়িত করেছেন অনকে। এর মাধ্যমে মুসলিম সংখ্যালঘুদের একঘরে করা হচ্ছে বলে মন্তব্য করেছেন তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন