ঢাকা, বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, ২৩ রমজান ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

বৈশাখের ইলিশ বাজারে, ক্রেতাদের আগ্রহ কম

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ১০:০৯ এএম

পান্তা আর ইলিশ বাঙালির বৈশাখের সৌখিন খাবার। মহামারীতে সৃষ্ট পরিস্থিতিতে গত বছরের মতো এবারও ম্লান হয়ে গেছে পহেলা বৈশাখের আমেজ। উল্টো এবার বৈশাখের প্রথম দিন থেকেই দেশজুড়ে শুরু হচ্ছে কঠোর লকডাউন। ফলে বন্ধ রয়েছে বৈশাখের সব আয়োজন। যার ছোঁয়া লেগেছে বাজারেও। বছরের এই সময়ে বৈশাখ উপলক্ষে যেখানে বাজারে ইলিশ মাছ কেনার হিড়িক পড়ে যায়, সেখানে এবার দেখা যাচ্ছে উল্টো চিত্র। বৈশাখ উপলক্ষে বাজারে ইলিশ উঠেছে ঠিকই কিন্তু তাতে আগ্রহ নেই ক্রেতার। ফলে বিক্রি না থাকায় হতাশ ব্যবসায়ীরা।

মঙ্গলবার রাজধানীর বেশ কয়েকটি মাছের বাজার ঘুরে দেখা গেছে, বাজারে উঠতে শুরু করেছে ইলিশ। তবে এবার বড় আকারের ইলিশ মিলছে কম। এক কেজি ও এর থেকে কিছুটা বেশি ওজনের ইলিশ পাওয়া যাচ্ছে বেশি। কিন্তু পরিস্থিতি ও দাম মিলিয়ে ইলিশের দিকে ফিরেও তাকাচ্ছেন না ক্রেতারা।

যাত্রাবাড়ী বাজারের মাছ বিক্রেতা রুস্তম আলী জানান, লকডাউনের কারণে ইলিশ কম বিক্রি হবে আগে থেকেই ধারণা করেছিলাম। কিন্তু এতটা যে কম বিক্রি হবে তা কল্পনা করিনি। লকডাউনের কারণে এমনিতেই মাছের বাজারে ক্রেতা কম। সেখানে ইলিশের বিক্রি নেই বললেই চলে। হাতে গোনা কয়েকজন ছাড়া ইলিশের দামও জিজ্ঞেস করছেন না কেউ।

যাত্রাবাড়ীর বাজারে মাঝারি আকারের (এক কেজি ওজনের) ইলিশের দাম হাঁকা হয়েছে এক হাজার থেকে ১২০০ টাকা পর্যন্ত। এক কেজির কম ওজনের (৯০০ গ্রাম ওজনের) ইলিশের দাম চাওয়া হয়েছে ৯০০ থেকে এক হাজার টাকা। ছোট আকারের (৬০০ থেকে ৭০০ গ্রাম ওজনের) ইলিশ বিক্রি হয়েছে ৭০০ থেকে ৭৫০ টাকায়।

একই চিত্র দেখা গেছে কারওয়ানবাজারেও। সেখানকার পাইকারি ব্যবসায়ী হাকিম মিয়া জানান, অন্যান্য বছরের তুলনায় এবার ইলিশের আমদানি কিছুটা কম, দামও সমান্য চড়া। পাইকারিতে এক কেজি থেকে ১২০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার ৫০ থেকে ১০০০ টাকায়। ৮০০ থেকে ৯০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৮৮০ থেকে ৯২০ টাকা পর্যন্ত।

তবে এবার ইলিশের দাম তুলনামূলক অনেক কম উল্লেখ করে মাতুয়াইল সাদ্দাম মার্কেট বাজারে এক মাছ ব্যবসায়ী জানান, গত বছর কোল্ড স্টোরেজের ইলিশ বিক্রি করেছি দেড় হাজার টাকা পর্যন্ত। এবার তাজা ইলিশেরই দাম ১২০০ থেকে ১৫০০ টাকা। এর পরও বিক্রি নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন