ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮, ২৭ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাভালনির সমর্থনে রাশিয়াজুড়ে বিক্ষোভের ডাক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ৮:২৫ পিএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক কারারুদ্ধ বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মিত্ররা আগামী বুধবার দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছেন। নাভালনির পরিবার ও চিকিৎসকেরা, তার স্বাস্থ্য সম্পর্কে উচ্চ মাত্রার ঝুঁকির কথা জানানোর পর তারা এই প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছেন।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, প্রস্তাবিত বিক্ষোভের কর্মসূচির দিন প্রেসিডেন্ট পুতিনের ক্রেমলিনের বাইরে জাতির উদ্দেশ্যে ভাষণ দেয়ার কথা রয়েছে। ফলে রাজধানী, মস্কোতে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনী ও পুলিশের উত্তেজনাকর পরিস্থিতির মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আলেক্সি নাভালনির প্রধান কৌশলবিদ নেওনিড ভোলকভ ইউটিউব মারফত বিক্ষোভের কর্মসূচির আহ্বান জানিয়ে বলেন, ‘আমাদের হাতে একদমই সময় নেই। আমাদের সামনে ভয়াবহ পন্থায় তাকে (নাভালনি) হত্যা করা হচ্ছে, আমরা সময় নষ্ট করতে পারি না।’

গত ৩১ মার্চ থেকে কারাগারে অনশন করছেন নাভালনি। পিঠে তীব্র ব্যথা ও পায়ের অসাড়তার জন্য সঠিক চিকিৎসার দাবিতে তিনি এ অনশন করছেন। নাভালনির চিকিৎসকেরা বলছেন, তার সাম্প্রতিক রক্ত পরীক্ষার ফলাফল বলছে, তিনি যেকোনো সময় হৃদরোগে আক্রান্ত হতে পারেন। কিংবা তার কিডনি অকার্যকর হয়ে যেতে পারে। এতে করে তার শারীরিক অবস্থার মারাত্মক অবনতি ঘটতে পারে এবং তার মৃত্যুও হতে পারে।

৪৪ বছর বয়সী রাজনৈতিক নাভালনি গত বছরের আগস্টে প্রায় মরতে বসেছিলেন। সাইবেরিয়ার থেকে উড়োজাহাজে মস্কোয় ফেরার পথে অসুস্থ হয়ে পড়েন তিনি। তাকে বহনকারী উড়োজাহাজ সাইবেরিয়ার ওমস্কে জরুরি অবতরণ করে একটি হাসপাতালে নেওয়া হয় তাকে। তিনি কোমায় চলে যান। পরে তাকে চিকিৎসার জন্য জার্মানির বার্লিনে নেওয়া হয়। সেখানে তিনি ধীরে ধীরে সেরে ওঠেন।

চিকিৎসা শেষে গত ১৭ জানুয়ারি ক্রেমলিনের হুমকি উপেক্ষা করে দেশে ফেরেন নাভালনি। বিমানবন্দরেই তাকে গ্রেপ্তার করা হয়। পরে তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়। সূত্র : দি গার্ডিয়ান

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন