ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাংলার ক্ষমতায় ফিরছেন দিদিই

৮ম দফার ভোট শেষে এক্সিট পোলে আভাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ১২:০৩ এএম

ভোটের আগের সমীক্ষার সঙ্গে এক্সিট পোলের বিশেষ ফারাক হল না। এবিপি আনন্দ-সি ভোটারের সমীক্ষা মিলে গেলে রাজ্যে ফের ক্ষমতায় আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সমীক্ষা অনুযায়ী ১৫২-১৬৪টি আসন পেয়ে বাংলায় হ্যাটট্রিক করতে পারেন দিদি। তবে প্রশান্ত কিশোর যেমনটা চ্যালেঞ্জ নিয়েছিলেন বিজেপি তিন সংখ্যা ছুঁতে পারবে না, তেমনটা হচ্ছে না। সি ভোটার-এর এক্সিট পোল বলছে, বিজেপি ১০৯-১২১টি আসন পেতে চলেছে। বাম-কংগ্রেস-আইএসএফ জোটের সংযুক্ত মোর্চা পেতে পারে ১৪-২৫টি আসন। তৃণমূলের সঙ্গে বিজেপি-র ভোট শতাংশে ফারাক হতে পারে ৩ শতাংশের। তৃণমূল পেতে পারে ৪২ শতাংশ, বিজেপি পেতে পারে ৩৯ শতাংশ ভোট। আসন সংখ্যায় সেভাবে ছাপ ফেলতে না পারলেও ১৫ শতাংশ ভোট পেতে পারে সংযুক্ত মোর্চা।

মজার কথা, এই এক্সিট পোল স¤প্রচারের সময়ই বলে দেওয়া হয়েছে, ফল ৩ শতাংশ এদিক-ওদিক হওয়ার সম্ভাবনা আছে। দেখা যাচ্ছে, এ এক্সিট পোল অনুযায়ী তৃণমূল-বিজেপির ভোট শতাংশের হিসেব ঠিক ৩ শতাংশই ফারাক হচ্ছে। তার মানে এই এক্সিট পোলে বোঝা যাচ্ছে ৩ মে ফল ঘোষণায় একেবারে ফোটো ফিনিশ হওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে। বিজেপি গত বিধানসভা নির্বাচনে জিতেছিল ৩টি আসনে। তিন থেকে তিন সংখ্যা পৌঁছে বিজেপি কিন্তু সরকার গড়া থেকে অনেক দূরে নেই। এক্সিট পোলেই ইঙ্গিত বাংলার ভোটের ফল হাড্ডাহাড্ডি হতে চলেছে।

সি ভোটারের এক্সিট পোল অনুযায়ী, তৃণমূল সর্বোচ্চ পেতে পারে ১৬৪টি আসন। আর বিজেপি সর্বোচ্চ পেতে পারে ১২১। দুটো দলের মধ্যে সবচেয়ে কম ব্যবধান হতে পারে ২৯ আসনের। যেখানে অনেক আসনের ব্যবধান এক থেকে দেড় হাজারের মধ্যে ঘোরাফেরা করতে পারে। তার মানে ‘ক্লোজ’ আসনের ফলাফল নির্ণায়ক হতে পারে। ঠিক যেমনটা হয়েছিল, করোনা কালে হওয়া বিহার বিধানসভা নির্বাচনে। যেখানে বিজেপি, জেডিইউ জোট আরজেডি-কংগ্রেসের থেকে সামান্য কতকগুলো আসন বেশি জিতে ক্ষমতায় এসেছিল ক্লোজ আসনে জিতে।
তবে দিনের শেষে এ এক্সিট পোল মমতাকেই এগিয়ে রেখেছে। গতবারের চেয়ে আসন সংখ্যা অনেকটা কমলেও দিদি, হ্যাঁ দিদিরই দিকে ঝুঁকে বাংলা। বাকিটা জানা যাবে ৩ মে, রোববার।

সি ভোটারের এক্সিট পোল : মোট আসন : ২৯৪টি। ভোট হয়েছে ২৯১টি আসনে। তৃণমূল জিততে পারে ১৫২-১৬৪টি আসন (৪২.১%)। বিজেপি জিততে পারে : ১০৯-১২১টি আসন (৩৯.২%)। সংযুক্ত মোর্চা জিততে পারে: ১৪-২৫টি আসনে। সূত্র : এশিয়ান নিউজ বাংলা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Zakaria Mohammad ৩০ এপ্রিল, ২০২১, ১:২১ এএম says : 0
তবে কি আরএসএস, বিজেপির দলীয় সন্ত্রাসের যবনিকা হতে চললো?
Total Reply(0)
Jakir Hossain ৩০ এপ্রিল, ২০২১, ১:২২ এএম says : 0
দিদিকেই চাই ক্ষমতায়
Total Reply(0)
Faruk Khan ৩০ এপ্রিল, ২০২১, ১:২৪ এএম says : 0
আল্লাহর কাছে একটাই প্রার্থনা বাংলায় মমতা আর অসমে কংগ্রেস যেন জিতে।কারণ এই ফলাফলে দুই রাজ্যের প্রায় ০৪ কোটি মুসলমানের ভাগ্য জরিয়ে আছে।আল্লাহ তুমি জালেমবাদী ইসলামের শত্রু বিজেপিকে এই দুই রাজ্যে হারিয়ে দাও।
Total Reply(0)
Md Faruque Ahmed ৩০ এপ্রিল, ২০২১, ১:২৬ এএম says : 0
সম্ভবত এবার তৃণমূল কংগ্রেস আগের চাইতে আরও বেশি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পুণরায় রাজ্যের ক্ষমতায় ফিরবে।তবে অভাবনীয় সাফল্য পাবে বিজেপিও। সবচাইতে ক্ষতিগ্রস্ত হবে বাম-কংগ্রেস জোট।এবার অনেক জায়গায় তাদের জামানত পর্যন্ত জব্দ হবে।তবে পরের বার পুরোপুরি ঘুরে দাঁড়াবে তারাও।
Total Reply(0)
Sami Yasuf Bin Kaiuom Saidee ৩০ এপ্রিল, ২০২১, ১:২৬ এএম says : 0
পশ্চিমবঙ্গে উগ্র হিন্দুত্ববাদী দল বিজেপি কে রুখতে জাতীয় কংগ্রেস তৃনমূল কংগ্রেস সিপিআইএম সহ সকল রাজনৈতিক দলতে ঐক্যবন্ধ হওয়া দরকার।
Total Reply(0)
Md Sahadat Hossen ৩০ এপ্রিল, ২০২১, ১:২৭ এএম says : 0
মমতা আর নরেদ্র দুজনেই বাংলাদেশের দুশমন।তবু মনে প্রানে চাই পশ্চিমবঙ্গে মমতা জিতুক।
Total Reply(0)
তৌহিদুজ জামান ৩০ এপ্রিল, ২০২১, ১:২৭ এএম says : 0
বিজেপি সর্বোচ্চ ৮৭টি আসনে জয়লাভ করবে এই বলে দিলাম তৃণমূল কম করে হলেও ১৯২ আসন পেয়ে রাজ্য সরকার গঠন করবে।
Total Reply(0)
Mehedi Hasan Pavel ৩০ এপ্রিল, ২০২১, ১:২৮ এএম says : 0
বামের কারনে তৃণমূল কংগ্রেসের প্রচুর লস হবে অন্যসব বার মুসলিম জনগোষ্ঠীর ভোট তৃণমূল কংগ্রেসের দিকে যেতো৷ এবছর আব্বাসির জন্য তৃণমূলের কপালে দুঃখ থাকার সম্ভবনা বেশি
Total Reply(0)
Md Uzzal ৩০ এপ্রিল, ২০২১, ৮:৫২ এএম says : 0
দিদি ভোটের মাধ্যমে ফিরছেন ক্ষমতায়। আমাদের মত চুরি করে ন‌ই।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন