রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশে এখন ১১ কোটি ৯১ লাখ ভোটার : ইসি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১১:৩৯ এএম

হালনাগাদের পর সারা দেশে মোট চূড়ান্ত ভোটার ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। আজ বৃহস্পতিবার নির্বাচন ভবনে সামনে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।
কাজী হাবিবুল আউয়াল জানান, ২০২২ সালের ২ মার্চ ভোটার সংখ্যা ছিল ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন।
২০২২ সালে হালনাগাদে অন্তর্ভূক্ত হয়েছেন ৮০ লাখ ৭৩ হাজার ৫৫৯ জন। আর মৃত ভোটার কাটা হয়েছে ২২ লাখ ৯ হাজার ১২৯ জন। অর্থাৎ বর্তমানে দেশে ভোটার সংখ্যা দাঁড়াল ভোটার দাঁড়াল ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন।
এদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৭২৪ জন। আর নারী ভোটার ৫ কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ জন। এছাড়া হিজড়া ভোটার রয়েছেন ৮৩৭ জন। এবার ভোটার বৃদ্ধির হার ৫ দশমিক ১৮ শতাংশ। মোট ভোটার বেড়েছে ৫৮ লাখ ৬৪ হাজার ৪৩০ জন।
ভোটার তালিকা প্রকাশের আগে সিইসি, অন্য কমিশনারসহ ইসির কর্মকর্তা-কর্মচারিরা ভোটার দিবস উপলক্ষ্যে একটি শোভাযাত্রার আয়োজন করেন। যা নির্বাচন ভবনের সামনে থেকে শুরু করে পিএসপি মোড়, বিএনপি বাজার মোড় হয়ে নির্বাচন ভবনে এসে শেষ হয়।
গত বছরের (২০২২) ২০ মে থেকে গত ২০ নভেম্বর পর্যন্ত চার ধাপে তথ্য সংগ্রহ ও নিবন্ধনের কাজ সম্পন্ন করে ইসি। হালনাগাদের খসড়া তালিকা পূর্ব ঘোষিত সময় (১৫ জানুয়ারি) অনুযায়ী প্রকাশ করা হয়। এটি বিভিন্ন জনবহুল স্থানে প্রকাশ্যে টানিয়ে দেওয়া হয়েছে, যেন কারো কোনো ভুল থাকলে আবেদন সংশোধনের সুযোগ পান। এ ক্ষেত্রে দাবী, আপত্তি বা সংশোধনের আবেদন করার শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। অর্থাৎ দাবী, আপত্তি বা সংশোধনের জন্য সময় ছিল ১৬ দিন। সংশোধনকারী কর্তৃপক্ষ সেই আবেদন নিষ্পত্তির পর হালনাগাদকৃত চূড়ান্ত তালিকা প্রকাশ করা হলো বৃহস্পতিবার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Ripon Mohammad ২ মার্চ, ২০২৩, ১১:৫২ এএম says : 1
নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে ভোটাররা তাদের ভোটের অধিকার নিশ্চিত করতে পারবে বলে আশা ব্যক্ত করছি।
Total Reply(0)
কামাল রাহী ২ মার্চ, ২০২৩, ১১:৫৩ এএম says : 1
গত এক যুগ ধরে সাধারণ জনগণ তো ভোট না দিতে পারে না। এতো ভোটার দিয়ে তাহলে কি হবে?
Total Reply(0)
ইনু ২ মার্চ, ২০২৩, ১১:৫৪ এএম says : 1
তত্ত্বাবধায়ক সরকার ছাড়া এ দেশে নির্বাচন সুষ্ঠু হবে না।
Total Reply(0)
MOMTAZ ২ মার্চ, ২০২৩, ৩:২০ পিএম says : 2
নির্বাচন কমিশন বলেছিলেন, গত ১৪ বছরে তারা সেরা নির্বাচন করেছিল। প্রধানমন্ত্রীও তাই বলছেন, আইন মন্ত্রীও তাতে একমত। আমাদের সাবেক সেনাপ্রধান জনাব আব্দুল আজিজ তার জীবনে কখনো দেখেননি এমন সেরা নির্বাচন এখন আপনি বলছেন জনগণ ভোট দিতে পারে নেই 12 বছর .এটা কেমন কথা? মানুষ কাকে বিশ্বাস করবে?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন