সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে করোনাকালে চিকিৎসক-নার্স সংকটের কথা জানালেন ড. দেবী শেঠী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ১১:১১ এএম

সম্প্রতি ভারতে অক্সিজেনের ব্যাপক ঘাটতির কারণে অনেক করোনার রোগীর মৃত্যু হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সহযোগিতায় সেই সংকট কাটিয়ে ওঠার চেষ্টা করছে দেশটি। এমন অবস্থার মধ্যে ভারতের প্রখ্যাত হার্ট সার্জন ড. দেবী শেঠী জানিয়েছেন, ভারতের এই অবস্থা মোকাবেলায় দুই লাখ নার্স ও দেড় লাখ চিকিৎসক প্রয়োজন।

ড. দেবী শেঠী বলেন, প্রথমবার যখন কোভিড এল তখন দেশে সবচেয়ে বড় সমস্যা ছিল পিপিই কিট আর হাসপাতালে ভেন্টিলেশনের সুবিধার অপ্রতুলতা। কিন্তু ভারত দ্রুত তা অতিক্রম করে ফেলেছিল। এবারে এল অক্সিজেন সঙ্কট। সেটাও ভারত অতিক্রম করে ফেলছে। কিন্তু এখন অন্য একটা সমস্যা দেখা দিয়েছে। আসিইউতেই রোগীরা মারা যাচ্ছেন। কেননা, সেখানে পর্যাপ্ত সংখ্যক চিকিৎসক নেই, নার্স নেই।

ভারতে প্রতিদিনই সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা আগের রেকর্ডকে ছাড়িয়ে যাচ্ছে। প্রচণ্ড অক্সিজেন সংকটে মৃত্যু হয়েছে বহু মানুষের। মর্গ ও শ্মশানে ভিড় পড়ে গেছে। শ্মশানে জায়গার সংকুলান না হওয়ায় দিল্লিসহ কয়েক রাজ্যে গণচিতা তৈরি করা হয়েছে। তাতেও কুলিয়ে উঠতে পারছেন না সংশ্লিষ্টরা। খোঁড়া হচ্ছে গণকবর এবং মরদেহ পোড়াতে বানানো হয়েছে অস্থায়ী শ্মশান। জাত-ধর্ম ভুলে মৃতদেহ সৎকারে সহযোগিতা করছে মুসলিমরাও।

বিশেষজ্ঞরা বলছেন, মে মাসে ভারতে করোনাভাইরাস পরিস্থিতি আরও ভয়ংকর রূপ নেবে। এসময়ে একদিনে মৃত্যুর সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে যেতে পারে। সংক্রমণও হবে রেকর্ড পরিমাণ।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৩ হাজার ৫০১ জনের। মোট মৃত ২ লাখ ৮ হাজার ৩১৩ জন। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮৬ হাজার ৮৮৮ জন। মোট আক্রান্ত হয়েছেন এক কোটি ৮৭ লাখ ৫৪ হাজার ৯৮৪ জন। সূত্র : জি নিউজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন