সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভূ-কৌশলগত বিপযর্য়ে করোনা বিধ্বস্ত ভারত

ডানা ইশরাত | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ১২:০২ এএম

করোনা মহামারি ইতোমধ্যে গত বছর ভারতের অর্থনীতিতে মারাত্মক ধাক্কা দিয়েছে। বিশ্বব্যাপী করোনা মহামারীর প্রাথমিক পর্যায়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জাতীয় লকডাউনের উদ্দেশ্য ছিল ভারতের অপর্যাপ্ত স্বাস্থ্যসেবা ব্যবস্থার উপর থেকে চাপ কমানো। কিন্তু এটি দেশটির অর্থনীতিকে ২৪ শতাংশ সংকোচনে ফেলে দেয়, যা কাজের অভাবের জন্য শহরে আসা লাখ লাখ অভিবাসী দিনমজুরকে শহরগুলি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করে।
গত সপ্তাহে ভারতে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তীব্রতা বিশ্বের কাছে স্পষ্ট হওয়ার সাথে সাথে মার্কিন নীতিনির্ধারকরা শীঘ্রই ভারতের জাতীয় বিপর্যয়ের কৌশলগত প্রভাব অনুভব করতে শুরু করেন। বাইডেন প্রশাসন স্পষ্টভাবে ভারতের সঙ্কটের মাত্রাকে বৈশ্বিক সঙ্কট হিসেবে অভিহিত করেছে। কারণ করোনার ধ্বংযজ্ঞ কারণ শুধুমাত্র ১.৩ বিলিয়নেরও বেশি মানুষের দেশ ভারতের সীমানার মধ্যেই আবদ্ধ থাকবে না। করোনার নতুন স্ট্রেন ভারতের বাইরে মানুষদের স্বাস্থ্য হুমকিকেও আরও বাড়িয়ে তুলেছে এবং বৈশি^ক অর্থনীতি এর পরিণতি অনুসরণ করবে। দেশটির বিধ্বস্ত অর্থনৈতিক উৎপাদনশীলতা বিশ্ব বাণিজ্য ও বিনিয়োগকেও ক্ষতিগ্রস্থ করবে।
করোনা বিপর্যস্ত ভারতের ভ‚-রাজনৈতিক প্রভাবগুলি অবশ্যই নতুন বাইডেন প্রশাসনে গভীরভাবে অনুভূত হচ্ছে। সেকারণে যুক্তরাষ্ট্র সর্বাত্মক সহযোগিতা নিয়ে ভারতের পাশে দাড়িয়েছে। ভারতের ভয়াবহ মানবিক বিপর্যয়ের মধ্যেও আশা করা হচ্ছে যে, পরিস্থিতি আরও খারাপ হবে না। তবে, বাস্তবতা হ›ল এই যে, করোনার দ্বিতীয় ঢেউ আঘাত হানার আগে ইতোমধ্যেই চীনের সাথে ক্রমবর্ধমান সীমান্ত সংঘাত নিয়ে ভারতের জাতীয় নিরাপত্তা করোনারভাইরাস থেকে একটি সম্পূর্ণ ভিন্ন ও বিপজ্জনক হুমকির মুখোমুখি।
নির্বাচনের পর প্রেসিডেন্ট বাইডেনের শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তাগণ বেইজিংয়ের সাথে প্রতিযোগিতার মার্কিন কৌশল হিসাবে নয়া দিল্লির সাথে দ্রæত ঘনিষ্ঠ অংশীদারিত্ব লক্ষ্য নির্ধারণ করে। গত মার্চে প্রেসিডেন্ট বাইডেন কোয়াড এর ভার্চুয়াল ‘লিডার্স সামিট’ শীর্ষ সম্মেলন আয়োজন এবং তারপর মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের ৩ দিনের ভারত সফরের মাধ্যমে যুক্তরাষ্ট্রের কাছে এবং আঞ্চলিকভাবে ভারতের গূরুত্বকে তুলে ধরে।
এদিকে, ভারত ও চীনের সম্পর্কের অবনতির অনেক কারণ উহ্য রয়ে গেছে। ২০২১ সালের গোড়ার দিকে হিমালয়ের সীমান্ত সংঘাত থেকে মুক্তি পাওয়ার জন্য উভয় পক্ষ কিছু প্রাথমিক পদক্ষেপ নিয়েছে, তবে সাম্প্রতিক সপ্তাহগুলিতে তাদের দ্বিপাক্ষিক সামরিক সংলাপ কোনও প্রকার অগ্রগতি ছাড়াই স্থবির হয়ে গেছে। বেইজিং যদি ভারতের চলমান বিপর্যয়ের আঞ্চলিক সুবিধা গ্রহণ করতে চায়, তবে একাধিক সঙ্কটের সংমিশ্রণ নয়াদিল্লির সিদ্ধান্ত গ্রহণকে জটিল করে তুলবে এবং নীতিগত ভুলের সম্ভাব্যতা এবং অন্যথায় এড়ানো সক্ষম সশস্ত্র সংঘাতকে বাড়িয়ে তুলবে। সূত্র : কাউন্সিল অন ফরেন রিলেশন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (15)
Md Parves Hossain ১ মে, ২০২১, ১:২৫ এএম says : 2
কোভিট-১৯ শুধু ভারতের জন্য মহামারী নয় তার থেকে বড় বিজেপির মতো একটা সন্ত্রাসী দলের সমাপ্তি ঘটবে ভাইরাসের জন্য এটা আসা করি। বিজেপি নিপাত যাক ভারতের মুসলিম রক্ষা পাক।
Total Reply(4)
১ মে, ২০২১, ৮:৫৫ এএম says : 0
Alomgir ১ মে, ২০২১, ৮:৫৫ এএম says : 0
Thanks
১ মে, ২০২১, ৮:৫৫ এএম says : 0
Alomgir ১ মে, ২০২১, ৮:৫৫ এএম says : 0
Thanks
Old Memories ১ মে, ২০২১, ১:২৫ এএম says : 0
মোদি আরো যতদিন থাকবে,তত দিনে ভারত মৃত্যুপুরী হয়ে যাবে।
Total Reply(1)
Harunur Rashid ১ মে, ২০২১, ৫:৪১ এএম says : 0
modi good for Bangladesh!
Hridoy Das ১ মে, ২০২১, ১:২৬ এএম says : 1
আপনারা ভারতের করোনা আর লাশের খবর বেশি করে প্রচার করে এদেশের মানুষকে আতংকিত করছেন।মানুষ নিজেই কিভাবে করোনা প্রতিরোধ করবে সেটা বলুন। বাংলাদেশের কথা বলুন। সরকার তো করোনাকে হাফ ছুটি দিছে ঈদের শপিং করার জন্যে। নিকট ভবিষ্যতে যেন বাংলাদেশেও লাশের পাহাড় না হয় সচেতন করুন।
Total Reply(0)
Abul Kahar ১ মে, ২০২১, ১:২৬ এএম says : 0
যে দেশে মসজিদ ভেঙ্গে মন্দির বানানো হয় সে দেশে এভাবেই আল্লাহর লানত বর্ষণ হয়। আমরা এটা দেখারই অপেক্ষায় ছিলাম
Total Reply(0)
জহিরুল জাহিদ ১ মে, ২০২১, ১:২৬ এএম says : 0
অসচেতনা,অহংকার,মানুষ কে মানুষ মনে না করা এবং নোংরা রাজনিতির জন্যই আজ ভারতের এই অবস্থা।ঠিক এমন অবস্থা আমাদের বাংলাদেশের ও হতে সময় লাগবে না আমরা যদি সচেতন না হয়।একটা কথা আমরা ভুলে যায় সবার আগে মানবতা তারপর র্ধম র্কম।পাপ কাজ যত পারবে আল্লাহর গজব ততো বেশি বাড়বে।আগে আমাদের ভাল ও সচেতন হতে হবে ।
Total Reply(0)
Ahsanul Moyeen ১ মে, ২০২১, ১:২৭ এএম says : 0
এটা বাংলাদেশ বা বহির্বিশ্বের জন্য মহা সতর্ক সংকেত। আগামী ২ মাস বাংলাদেশ সহ বিশ্বকে ভারত থেকে বিচ্ছিন্ন থাকতে হবে। সম্ভব হলে ব্যবসা বানিজ্যও কমপক্ষে ২ মাস বন্ধ রাখতে হবে।
Total Reply(0)
Mahmudul Karim Ruyab ১ মে, ২০২১, ১:২৮ এএম says : 0
ভারতের হাসপাতালগুলোতে অক্সিজেন ও শয্যার তীব্র সংকট দেখা দিয়েছে। স্বজনদের সাহায্য চেয়ে করা আকুতির পোস্টে ভরে গেছে সামাজিক যোগাযোগমাধ্যমগুলো। আর সেই সময় ভারতে ডাক্তার যুগলের নাচের ভিডিও ভাইরাল হচ্ছে! এটাকে আবার সবাই বাহ বাহ দিচ্ছে! তা দেখে আবার বাংলাদেশের ডাক্তাররাও অনুপ্রেরণা নিয়ে তারাও হাসপাতালে নাচানাচির ভিডিও করে ভাইল! একদিকে দিল্লী শশান সংকটে পরছে, সেখানে শশান পাওয়া যাচ্ছে না। আরেক দিকে আইপিএল হচ্ছে, জুয়াড়িরা ওপেনলি জুয়া খেলছে, এরকম ভিডিও ভাইরাল হচ্ছে! মনে হচ্ছে বাঁচার জন্য নয় মৃত্যুর পর সম্মানের জন্য মানুষ আকুতি করছে। আল্লাহ সবাইকে ক্ষমা করুন, আমিন।
Total Reply(1)
১ মে, ২০২১, ১১:৩৬ এএম says : 0
Md Mesbah ১ মে, ২০২১, ১:২৮ এএম says : 0
ভারতের হবে না কার হবে কারন তারা লেংটা হয়ে লাখ লাখ লোক কুম্ব মেলার নামে যা করে বলার বাষা নাই
Total Reply(0)
Md Aashik Hasan ১ মে, ২০২১, ১:২৮ এএম says : 0
বিষয়টি হচ্ছে,জনগনকে দায়িত্বশীল ও সচেতন হতে হবে।জনগণ দায়িত্বশীল হবে কেন?মোদি সরকার এতো ভয়াবহতা মাঝে ও তার নির্বাচনের বিশাল মিছিল বের ক‍রছে। আর জনগণ তো পেটের দায়ে বের হচ্ছে।
Total Reply(0)
Salman Omar ১ মে, ২০২১, ১:৩০ এএম says : 0
এটাই শিক্ষা যে মোদী শুধু ভারতের জন্য না পুরো বিশ্বের জন্য হুমকিস্বরূপ
Total Reply(0)
কবি এস এ তুহিন ১ মে, ২০২১, ১:৩০ এএম says : 0
ভারত পৃথিবীর দ্বিতীয় বৃহৎ জনসংখ্যার দেশ এবং এখানের বেশির ভাগ লোক অজ্ঞ অস্বাস্থ্যকর পরিবেশ সনাতনী বসবাস।ভারতের বর্তমান করোনা সত্যিই সুনামিতে রুপ নিয়েছে এবং ইতিমধ্যে তা ভারত সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।ভয়াবহতার দিক দিয়ে সব দেশ ছাড়িয়ে যাবে ভারত এটাই উদ্বেগের বিষয়।
Total Reply(0)
AB Malek ১ মে, ২০২১, ১:৩১ এএম says : 0
১৩৫ কোটি জনসংখ্যার দরিদ্র একটা দেশ ভারত।যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মেক্সিকো, রাশিয়ার মত ধনী দেশগুলোই যেখানে করোনায় কাছে পরাজিত হয়ে অসহায় হয়ে গেছে, সেখানে ভারতের মত গরিব,অসচেতন,অশিক্ষিত মানুষরা কি করে এই মহামারিকে সামাল দিবে। আমার তো মনে হচ্ছে , আক্রান্ত এবং মৃত্যের দিক দিয়ে ভারত খুব দ্রুতই প্রথম স্হানটি দখল করতে যাচ্ছে।
Total Reply(0)
কৌশিক সরকার ১ মে, ২০২১, ১০:২৪ এএম says : 0
আমরা এখন খুব বেশি সচেতন না হলে আমরাও করোনা-বিধ্বস্ত হয়ে যাবো
Total Reply(0)
ইব্রাহিম রহমান ১ মে, ২০২১, ৪:৫৫ পিএম says : 0
সামনে ভারতের জন্য খুব খারাপ সময় অপেক্ষা করছে
Total Reply(0)
রুহান ১ মে, ২০২১, ৪:৫৫ পিএম says : 0
আল্লাহ সবাইকে হেফাজত করুক
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন