শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিস্তিনিদের উপর হামলার পরে নেতানিয়াহু ইস্রায়েলি বর্বরতার পক্ষে অবস্থান নেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২১, ১২:২৩ পিএম

জেরুজালেমে একের পর এক রাত পর্যন্ত ইসরাইলি বাহিনীর সন্ত্রাসী হামলা অব্যাহত রয়েছে। ইস্রায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জেরুজালেমে দুই রাতের সংঘর্ষের পরে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের বিরুদ্ধে পুলিশি পদক্ষেপের পক্ষে অবস্থান নিয়েছেন।-বিবিসি

 

তিনি বলেন, ইস্রায়েলীয়রা "উত্তেজিত সহিংসতা নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে"। এই শহরে "কাউকে অশান্তি করতে দেবে না"। যদিও শনিবার যুক্তরাষ্ট্র, ইইউ, রাশিয়া এবং জাতিসংঘের সবাই পুলিশের সহিংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। ফিলিস্তিনি পরিবারগুলোকে হুমকির মুখে জোর করে উচ্ছেদ করার কারণে এক মাস ধরে এই সংঘর্ষ শুরু হয়।

 

পূর্ব জেরুজালেমের শেখ জারাহ জেলায় ইহুদি বসতি স্থাপনকারী সংস্থার পৃষ্ঠপোষকতার বিরুদ্ধে ৭০ জনেরও বেশি লোকের পরিবারের আবেদনের প্রেক্ষিতে গঠিত ইস্রায়েলি সুপ্রিম কোর্টে প্রত্যাশিত শুনানির প্রাক্কালে এটি এই ঘটনা ঘটে। তবে রোববার ইস্রায়েলের অ্যাটর্নি-জেনারেলের অনুরোধের পরে শুনানি বাতিল করা হয়েছে। আগামী ৩০ দিনের মধ্যে একটি নতুন তারিখ নির্ধারণ করা হবে।

 

এদিকে, ক্রমবর্ধমান উদ্বেগ রয়েছে যে বার্ষিক জেরুসালেম দিবস পতাকা মার্চ - যা পূর্ববর্তী জেরুজালেমের ওল্ড সিটির মুসলিম কোয়ার্টারে হাজার হাজার সিয়োনবাদী যুবকদের পদযাত্রা দেখায় - আরও সহিংসতার কারণ হতে পারে। প্রাক্তন উচ্চপদস্থ প্রতিরক্ষা কর্মকর্তা আমোস গিলাদ সেনা রেডিওকে সতর্ক করে এই পদযাত্রাকে বাতিল বা স্থগিত করার আহ্বান জানিয়েছিলেন: "গুঁড়ো ক্যাগ জ্বলছে এবং যে কোনও সময় বিস্ফোরিত হতে পারে।"


সহিংসতা সহিংসতা সৃষ্টি করে': জেরুজালেমের আল-আকসা মসজিদ কমপ্লেক্সকে ঘিরে ঘন ঘন দু'দফা সংঘর্ষ হয়। এটি ইসলামের অন্যতম পবিত্র স্থান, তবে এটি ইহুদি ধর্মেরও পবিত্র স্থান হিসাবে পরিচিত। শনিবার সহিংসতা শুরু হয়েছিল মুসলিম রমজান মাসের সবচেয়ে পবিত্র রাত লাইলাতুল কদরে। যেখানে মসজিদ প্রাঙ্গণে কয়েক হাজার মুছল্লি উপস্থিত ছিলেন।

বিক্ষোভকারীরা পুরাতন শহরের প্রবেশদ্বার দামাস্কাস গেটে পুলিশকে লক্ষ্য করে পাথর ছুঁড়েছিল এবং পুলিশ কর্মকর্তারা নির্বিচারে গ্রেনেড, রাবার বুলেট এবং জলকামান ছুড়ে। ফিলিস্তিনি মেডিক্স অনুসারে প্রায় ১০০ জন আহত হয়েছেন।
জরুরী কর্মী ও পুলিশ জানিয়েছে, আগের রাতে শহরে কয়েক বছরের মধ্যে বেশ কয়েকটি সংঘর্ষের ঘটনা ঘটেছিল, যেখানে মসজিদটির নিকটে সংঘর্ষে দুই শতাধিক ফিলিস্তিনি এবং কমপক্ষে ১৭ জন ইস্রায়েলি পুলিশ আহত হয়েছিল।

এদিকে আমেরিকা, ইইউ, রাশিয়া এবং জাতিসংঘ- মধ্য প্রাচ্যের সবাইকে পূর্ব জেরুসালেমে যা ঘটে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছে, "সহিংসতা কেবল সহিংসতাই সৃষ্টি করে। এই সংঘর্ষগুলো বন্ধ করুন"। পোপ ফ্রান্সিস সেন্ট পিটার স্কয়ারের জনতাকে জেরুজালেমের বহুসংস্কৃতীয় পরিচয়ের জন্য সকল পক্ষকে সম্মান করার আহ্বান জানান।

পূর্ব জেরুজালেমের মুসলিম পবিত্র স্থানগুলো রক্ষাকারী জর্দান, আশেপাশের জর্ডান মসজিদ এবং এর আশেপাশে ইস্রায়েলি পুলিশ বাহিনীর পদক্ষেপকে "বর্বর" বলে নিন্দা করেছে। তুরস্ক,মিশর, তিউনিসিয়া, পাকিস্তান এবং কাতারের পাশাপাশি বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাত, যে দেশটি গত বছর ইস্রায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করেছিল, তারাও ইসরাইলের তীব্র সমালোচনা করেছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন