শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জেইউডিওর আয়োজনে শুরু হচ্ছে আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ মে, ২০২১, ৭:০১ পিএম

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) দ্বিতীয়বারের মত আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছে। এতে বিশ্বের ১৮টি দেশের দেড় শতাধিক বিতার্কিক, বিচারক অংশগ্রহণ করবে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর সহযোগিতায় ১৮ মে থেকে ৫ জুন ২০২১ অনলাইন মাধ্যমে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

টিআইবি-জেইউডিও এমিনেন্স ২০২১ শিরোনামে আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় পর্যায়ের এই প্রতিযোগিতায় বাংলাদেশসহ ভারত, পাকিস্তান, নেপাল, মালয়েশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, জাপান, অস্ট্রেলিয়া, কানাডা, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ক্যামেরুন, কেনিয়া, ঘানা, উগান্ডা ও নাইজেরিয়ার বিতার্কিক ও বিচারকসহ বিভিন্ন অংশীজন অংশগ্রহণ করছে।

মঙ্গলবার অনলাইনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জেইউডিও-এর সাধারণ সম্পাদক ফারহান আনজুম করিমের সঞ্চালনায় প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরেন সংগঠনটির সভাপতি সাইমুম মৌসুমী বৃষ্টি এবং প্রতিযোগিতার আহ্বায়ক রোকেয়া আশা।

এসময় সংগঠনটির সহ-সভাপতি শফি মাহমুদ সাগরসহ আরো উপস্থিত ছিলেন টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগ (ওএন্ডসি)-এর কোঅর্ডিনেটর মোহাম্মদ তাওহীদুল ইসলাম, ক্লাইমেট ফাইন্যান্স পলিসি ইন্টিগ্রিটি প্রকল্পের ম্যানেজার মোহাম্মদ মাহফুজুল হক এবং ওএন্ডসি বিভাগের অ্যাসিস্ট্যান্ট কোঅর্ডিনেটর জাফর সাদিক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জেইউডিও-এর সামাজিক সাংগঠনিক দায়বদ্ধতার অংশ হিসেবে এবছর বৈশ্বিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ ইস্যু জলবায়ু পরিবর্তন এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিভিন্ন অর্থনৈতিক কর্মকান্ডে সুশাসন নিশ্চিতের দাবিতে তরুণ সমাজের সচেতনতা বৃদ্ধি এবং বিতর্কের মধ্য দিয়ে তরুণদের ভাবনা তুলে আনার লক্ষ্যে ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের অংশ হিসেবে এই প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে প্রতিযোগিতার বিস্তারিত কর্মসূচি তুলে ধরা হয়। জানানো হয়, ১৮ মে ‘জলবায়ু অর্থায়নে সুশাসন’ বিষয়ক আন্তর্জাতিক কর্মশালার মধ্য দিয়ে প্রতিযোগিতার প্রথম দিনটি শুরু হবে। কর্মশালায় দুটি সেশনে আলোচনা করবেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল-এর ক্লাইমেট প্রকল্পের রিজিওনাল ও বৈশ্বিক প্রকল্প ম্যানেজার মিস ডানা শ্রান এবং জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক বিশেষজ্ঞ মু. জাকির হোসাইন খান।

১৯ মে দ্বিতীয় দিন বিতর্ক বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হবে, যেখানে সেশন পরিচালনা করবেন ফিলিপিন্সের বিতার্কিক মিকো ভিতাগ। ২০ মে আয়োজনের তৃতীয় দিন প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান এবং প্রথম তিন রাউন্ড বিতর্ক অনুষ্ঠিত হবে। ২১ মে চতুর্থ দিন প্রাথমিক পর্বের শেষ রাউন্ডসহ কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনাল বিতর্ক অনুষ্ঠিত হবে।

সর্বশেষ আগামী ৫ জুন ২০২১ বিশ্ব পরিবেশ দিবসে প্রতিযোগিতার ফাইনাল বিতর্ক এবং সমাপনী অনুষ্ঠান আয়োজন করা হবে। সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, এই প্রতিযোগিতায় বিশ্বের মোট ৮৬টি প্রতিষ্ঠানের ১১০টি বিতর্কদল প্রাথমিক নিবন্ধন করেছিল, যেখান থেকে ৫২টি দল অংশগ্রহণের সুযোগ পাচ্ছে। এছাড়াও প্রতিযোগিতাটি সুচারুভাবে সম্পন্ন করতে ৭টি দেশের ৮জন মূল বিচারক পর্ষদ সদস্য, কানাডা, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের ৬জন ইক্যুয়িটি ও ট্যাব পরিচালনা দলের সদস্য যুগপৎভাবে কাজ করছেন।

প্রতিযোগিতার বিচারকার্য পরিচালনার জন্য বিশ্বের প্রায় ১৪টি দেশের ৮৬জন বিতার্কিক আবেদন করলেও সেখান থেকে পরীক্ষার মাধ্যমে মাত্র ১৮জন বিচারককে বেছে নেয়া হয়।

‘লেট বি লাইটেন্ড' শ্লোগানে আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতাটি বৃটিশ পার্লামেন্টারি ফরম্যাটে ডিসকর্ড প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে অনুষ্ঠানের আহ্বায়ক রোকেয়া আশা বলেন, “আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের সবচেয়ে সুন্দর দিক হলো, এর মধ্য দিয়ে বৈশ্বিক পরিমন্ডলে চমৎকার বন্ধুত্ব ও ভ্রাতৃত্বগড়ে ওঠার পাশাপাশি নিজের দেশের প্রতিনিধিত্ব করাও একটি চমৎকার বিষয়। একদিকে যেমন নিজ দেশের বিশ্ববিদ্যালয়কে সমর্থন দেওয়ার অসাধারণ আবেগ কাজ করে, আরেকদিকে ভিনদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে সৌহার্দ্য সৃষ্টির সুযোগ-এগুলোই যেন এই আয়োজনের বড় সৌন্দর্য। অনলাইনে হোক, তবুও মহামারির সময়ে এধরণের আয়োজনে খানিক স্বস্তি আসে। যুক্তির এই বৈশ্বিক মিলন মেলায় সবাইকে আমন্ত্রণ জানাই।”

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে বিতর্ক চর্চা, অনুষ্ঠান, অর্জন, প্রশিক্ষণ ইত্যাদি কার্যক্রমের মধ্যে দিয়ে যুক্তিবাদী সমাজ গঠনের লক্ষ্যে ২০০৫ সাল থেকে নিরলস ভাবে কাজ করছে জেইউডিও। করোনা মহামারীকালেও সংগঠনটির কার্যক্রম থামেনি। অনলাইন মাধ্যমে বিতর্ক চর্চা ও আয়োজনের ধারাবাহিক কর্মকান্ডে গতবছর সংগঠনটি মাইডাস-ডেইলি স্টার বেস্ট ক্যাম্পাস অর্গানাইজেশন পুরস্কার অর্জন করেছে। এছাড়াও বিগত বছরগুলোতে বিভিন্ন প্রতিযোগিতায় জেইউডিও-এর বিভিন্ন বিতর্ক দল শতাধিক পুরস্কার অর্জন করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন