মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

সারা বাংলার খবর

‘অক্সিজেন প্ল্যান্ট ও কিডনি ডায়ালাইসিস সেন্টার স্থাপন করা হবে’

কক্সবাজার সদর হাসপাতাল

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ১২:০১ এএম

কক্সবাজার জেলা সদর হাসপাতালে একটি অক্সিজেন প্ল্যান্ট স্থাপন এবং কিডনি ডায়ালাইসিস সেন্টার স্থাপন করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব করোনা সংক্রামণ নিয়ন্ত্রণে কক্সবাজার জেলার দায়িত্বপ্রাপ্ত সমন্বয়ক হেলালুদ্দীন আহমদ।
কক্সবাজারে চিকিৎসা সুবিধা বাড়াতে এবং কক্সবাজারের নাগরিকদের জন্য চিকিৎসা ব্যবস্থা আরো উন্নত করতে এ উদ্যোগ নেয়া হয়েছে বলেও তিনি জানান। তিনি বলেন, কক্সবাজারে অক্সিজেন প্ল্যান্ট এবং কিডনি ডায়ালসিস সেন্টার স্থাপন খুব জরুরি হয়ে পড়েছে। তাই এর প্রয়োজনীয়তা উপলব্ধি করে তা বাস্তবায়নে সরকারের নীতি নির্ধারণী মহলে কাজ চালিয়ে যাচ্ছেন বলে জানান তিনি। গতকাল বুধবার কক্সবাজারে একথা বলেন।
হেলালুদ্দীন আহমদ আরো জানান, করোনা আক্রান্ত রোগীর চিকিৎসার অন্যতম উপাদান হচ্ছে অক্সিজেন। কক্সবাজার জেলা সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই ব্যবস্থা থাকলেও সিলিন্ডারগুলো চট্টগ্রাম থেকে রিফিল করে আনতে হয়। ফলে এনিয়ে বিভিন্ন ধরনের বিড়ম্বনা পোহাতে হয়। এজন্য কক্সবাজারে একটি অক্সিজেন প্ল্যান্টের অপরিহার্যতা রয়েছে। একটি অক্সিজেন প্ল্যান্ট স্থাপিত হলে এ সঙ্কট আর থাকবে না। অক্সিজেন প্ল্যান্ট থেকেই অক্সিজেন জেনারেট (উৎপাদন) করে তা সরবরাহ করা যাবে।
এছাড়া কিডনি রোগীদের চিকিৎসার জন্য কক্সবাজার জেলা সদর হাসপাতালে কোন ডায়ালসিস যন্ত্রপাতি নেই। কিডনি ডায়ালসিস সেন্টার স্থাপন করার প্রয়োজনীয়তা উপলব্ধি করে সাথে একটি কিডনি ডায়া সেন্টার স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান তিনি। কক্সবাজার জেলা সদর হাসপাতালে ২টি প্রকল্প স্থাপন করা হলে অনেক করোনা আক্রান্ত রোগী ও অন্যান্য রোগে আক্রান্ত রোগী বাঁচানো সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন