মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কক্সবাজারে প্রায় ৩৯৬ কোটি টাকার মাদকদ্রব্য ধ্বংস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ৯:৪৩ পিএম

কক্সবাজারে আজ প্রায় ৩৯৬ কোটি টাকার মাদকদ্রব্য ধ্বংস করা হয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কক্সবাজার রিজিয়নের সদস্যরা বিগত ১ বছরে সীমান্তসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে ৩৯৫ কোটি ৭৬ লাখ ৪৭ হাজার ৫৭৫ টাকার বিভিন্ন ধরনের মাদক দ্রব্য উদ্ধার করেছে। এসব মাদকদ্রব্য ধ্বংস করা হয় বলে বিজিবি’র সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এ উপলক্ষে বিজিবি’র কক্সবাজার রিজিয়নের উদ্যোগে মাদকদ্রব্য ধ্বংসকরণ অনুষ্ঠান-২০২২ এর আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এছাড়াও কক্সবাজারের সংসদ সদস্যবৃন্দ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, বিজিবি মহাপরিচালক, জিওসি ১০ পদাতিক ডিভিশনসহ উচ্চপদস্থ সরকারি ও বেসরকারি কর্মকর্তাগণ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সাংবাদিকরা এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী মাদক চোরাচালান প্রতিরোধে কক্সবাজার রিজিয়নের বিজিবি সদস্যরা দক্ষতার সাথে কাজ করায় তাদের ভূয়সী প্রশংসা করেন। এরপর তিনি নিজহাতে ক্রিস্টাল মেথ আইস ও ইয়াবা ধ্বংসকরণের মাধ্যমে মাদকদ্রব্য ধ্বংসকরণ কার্যক্রম উদ্বোধন করেন।

অনুষ্ঠানের শুরুতে মাদকের বিরুদ্ধে বিজিবি'র অভিযানিক কার্যক্রম নিয়ে একটি ডকুমেন্টারি প্রদর্শিত হয়। এরপর বিজিবি'র কক্সবাজার রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নাজম-উস-সাকিব স্বাগত বক্তৃতা দেন।

পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন এবং বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ বক্তৃতা করেন।

মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন ও সার্বজনীন প্রতিরোধ গড়ে তোলার আহবান জানিয়ে বিজিবি মহাপরিচালক বলেন, সীমান্তে মাদক পাচার রোধে বিজিবি সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে পেশাধারিত্বের সাথে দায়িত্ব পালন করছে।

বিজিবিকে বিশ্বমানের একটি আধুনিক ত্রিমাত্রিক ও যুগোপযোগী বাহিনী হিসেবে গড়ে তোলার জন্য তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং একইসাথে প্রতিটি ক্ষেত্রে বিজিবি'র পাশে থেকে সাহস জোগানোর জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকেও ধন্যবাদ জানান।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিগত ১ বছরে পরিত্যাক্ত অবস্থায় জব্দকৃত ৯০ লাখ ৮০ হাজার ৪৭৭ পিস ইয়াবা ট্যাবলেট, ২৩ দশমিক ৭৫২ কেজি ক্রিস্টাল মেথ আইস, ৬ হাজার ৭৬৭ ক্যান বিয়ার, ১ হাজার ৩৩৯ বোতল মদ, ১৫৪ বোতল ফেন্সিডিল, ২০৬ লিটার বাংলা মদ, ১৭ কেজি গাঁজা, ৪৮ হাজার ১৯ পিস বিভিন্ন ধরনের ট্যাবলেট, ১০ হাজার ৯৮৪ প্যাকেট সিগারেট এবং ৭ বোতল এ্যামোনিয়াম সালফার ধ্বংস করা হয়েছে। ধ্বংসকৃত মাদকদ্রব্য সমূহের আনুমানিক সিজারমূল্য ৩৯৫ কোটি ৭৬ লাখ ৪৭ হাজার ৫৭৫ টাকা।

এছাড়াও বিভিন্ন সময়ে আটককৃত ১ হাজার ৯৭৯ জন আসামিসহ ১ কোটি ২৪ লাখ ৪৩০ পিস ইয়াবা ট্যালেট, ২৭ দশমিক ৪৪৮ কেজি ক্রিস্টাল মেথ আইস, ১ হাজার ৩০৫ ক্যান বিয়ার, ৯৮ বোতল বিভিন্ন ধরনরে মদ, ১৩৭ বোতল ফেন্সিডিল, ৫৮৬ দশমিক ৮০০ লিটার বাংলা মদ, ২২ দশমিক ৯৯৫ কেজি গাঁজা এবং ৩ দশমিক ১৫০ কেজি আফিম পুলিশের কাছে হস্থান্তর করা হয়েছে। হস্থান্তরকৃত মাদকদ্রব্যসমূহের আনুমানিক সিজারমূল্য প্রায় ৫১০ কোটি ৯০ লাখ ১৩ হাজার ৫৭২ টাকা।

উল্লেখ্য, মাদকমুক্ত দেশ ও সমাজ গঠনে প্রধানমন্ত্রীর যুগান্তকারী নির্দেশনা ‘মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’র সফল বাস্তবায়নে বিজিবি’র প্রতিটি সদস্য দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। এরই ধারাবাহিকতায় বিজিবি’র অভিযানিক কার্যক্রম পরিচালনা করে প্রতিনিয়ত উদ্ধার করা হচ্ছে জীবন নাশকারী ভয়ংকর মাদক ক্রিস্টাল মেথ আইস ও ইয়াবাসহ নানা ধরনের মাদকদ্রব্য। মূলত: মাদকের বিরুদ্ধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছরই সংশ্লিষ্ট সকলের উপস্থিতিতে মাদক দ্রব্য ধ্বংস করা হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন