রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদীতে বিমান ভাড়া ৫৭ হাজার, কোয়ারেন্টাইন খরচ ৬৫ হাজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ১০:৩৩ এএম

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কোয়ারেন্টাইন ইস্যুতে কঠিন শর্ত জুড়ে দিয়েছে সউদী সরকার। ঢাকা থেকে সউদী আরবের দাম্মাম, রিয়াদ ও জেদ্দা রুটে চলাচল করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এছাড়াও প্রায় আটটি রুটে চলে সউদী এয়ারলাইন্স (সাউদিয়া)। এসব রুটের একমুখী প্লেন (ওয়ান ওয়ে) ভাড়া সর্বনিম্ন ৪৫ হাজার থেকে সর্বোচ্চ ৫৭ হাজার টাকা। রুটগুলোর যাত্রীদের টিকিটের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে সাত দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের খরচ। সউদী সরকার নির্ধারিত হোটেলে এই কোয়ারেন্টাইনের খরচ ৬৫ হাজার ৭০০ টাকা, যা টিকিটের মূল্যের চেয়েও প্রায় ২০ ভাগ বেশি।

টিকিটের চেয়ে ২০ ভাগ বেশি এই খরচে দিশেহারা যাত্রীরা। বিশেষ করে, শ্রমিকরা এই টাকা পরিশোধ করতে গিয়ে প্রায় নিঃস্ব হয়ে পড়ছেন। টিকিটের মূল্যের সঙ্গেই কেটে নেওয়া হচ্ছে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের এই খরচ।

সউদী সরকারের এমন আচরণকে ‘অমানবিক’ বলছেন প্রবাসীরা। বৃহস্পতিবার চার শতাধিক সউদী প্রবাসী শ্রমিক টাকা না থাকায় এবং নিয়মমাফিক হোটেল বুকিং না করায় দেশটিতে ফিরতে পারেননি।

সঙ্কটের এখানেই শেষ নয়। কোয়ারেন্টাইনের জন্য হোটেল বুকিং করতে গিয়ে পড়তে হয় নানা বিড়ম্বনায়। কীভাবে হোটেল বুক করতে হয়, তা স্পষ্টভাবে না জানায় টাকা থাকা সত্ত্বেও অনেকের বিদেশযাত্রা আটকে যাচ্ছে। যে ট্রাভেল এজেন্সি থেকে টিকিট বুক করা হচ্ছে, সেই এজেন্সি থেকে হয়তো হোটেল বুকের দায়িত্ব নেওয়া হচ্ছে না- এমন সমস্যায়ও পড়ছেন অনেকে। হোটেল বুকিং করতে গিয়ে যে ফরম পূরণ করতে হচ্ছে, সেখানে ত্রুটিপূর্ণ তথ্য দেওয়া কিংবা ভুল করায় বুকিং বাতিল হয়ে যাচ্ছে। এ কারণে শেষ মুহূর্তে আটকে যাচ্ছে সউদীযাত্রা। এসব ঝামেলা এড়াতে ৫ দিনের (২০-২৪ মে) জন্য সউদীর সব ফ্লাইট বাতিল করেছে বিমান। তবে ফ্লাইট চালুর পর এসব সঙ্কট আরও বাড়বে বলে মনে করছেন অনেকে।

সউদী প্রবাসীদের খরচ এখানেই শেষ নয়। সউদী সরকারের নিয়ম অনুযায়ী, একজন প্রবাসীকে সউদী পৌঁছে নিজ খরচে একবার করোনা টেস্ট করতে হবে। কোয়ারেন্টাইনের ষষ্ঠ দিন আবার টেস্ট করাতে হবে। প্রতিবার ১২৯ সউদী রিয়াল করে বাংলাদেশিদের দুই টেস্টে খরচ হবে প্রায় ৬ হাজার টাকা।
এদিকে সউদী সরকারের কোয়ারেন্টাইনসহ নানা বিধিনিষেধে ঝামেলা এড়াতে পাঁচ দিনের জন্য সউদী রুটে ফ্লাইট চলাচল বন্ধ রেখেছে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

বিমান সূত্রে জানা গেছে, জটিলতা নিরসন না হলে বিমানের ফ্লাইট স্থগিতের মেয়াদ আরও বাড়তে পারে।
সম্প্রতি এক আদেশে ২০ মে (বৃহস্পতিবার) থেকে বাংলাদেশ থেকে সউদীগামী প্রবাসী শ্রমিকদের জন্য সউদী আরবে প্রবেশের ক্ষেত্রে নতুন বিধিনিষেধ আরোপ করে দেশটির সরকার।

বিধিনিষেধের মধ্যে রয়েছে- যারা করোনাভাইরাসের ভ্যাকসিন নেননি, তাদের সউদী আরবে প্রবেশ করলে সাত দিন হোটেলে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। সেক্ষেত্রে হোটেল খরচ নিজেকেই বহন করতে হবে। সূত্র : বাসস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন